Advertisement
২২ জুন ২০২৪
Ram Navami

রামের মিছিলে রিভলভার! নবমী-বিতর্কে ভিডিয়ো প্রকাশ্যে আনল তৃণমূল, জবাবে উল্টো তির পদ্মের

রামনবমীর মিছিলে অস্ত্রের ব্যবহার নিয়ে অনেক বিতর্ক। সেই বিতর্ক বাড়িয়ে দু’টি ভিডিয়ো প্রকাশ্যে আনল তৃণমূল। তবে ভিডিয়ো দু’টির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

তৃণমূল নেতাদের প্রকাশ করা ভিডিয়ো থেকে নেওয়া ছবি। যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

তৃণমূল নেতাদের প্রকাশ করা ভিডিয়ো থেকে নেওয়া ছবি। যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৫:০০
Share: Save:

রামচন্দ্র ক্ষত্রিয়, তাই রামের নামে মিছিলে অস্ত্র থাকাই স্বাভাবিক। এমনটাই দাবি করে গেরুয়া শিবির। তাই বলে রিভলভার! ভিডিয়ো প্রকাশ করে বিজেপির বিরুদ্ধে ধর্মীয় মিছিলে রিভলভার নিয়ে যোগ দেওয়ার অভিযোগ তুলল তৃণমূল। দু’টি ভিডিয়ো প্রকাশ্য আনা হয়েছে। ভিডিয়োগুলি টুইট করেছেন দলের ২ সাংসদ ডেরেক ও’ব্রায়েন, মহুয়া মৈত্র এবং দলের মুখপাত্র কুণাল ঘোষ। টুইট করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। বিজেপি অবশ্য, অভিযোগ অস্বীকার করে এটা তৃণমূলের ‘সাজানো’ বলে দাবি করেছে।

রামনবমীর মিছিল এবং তাতে অস্ত্র ব্যবহার নিয়ে আগেই আপত্তি জানিয়েছিল প্রশাসন। তৃণমূলের থেকেও বিরোধিতা করা হয়েছিল। বৃহস্পতিবার থেকে মিছিল ঘিরে কিছু বিচ্ছিন্ন অশান্তির ঘটনা নিয়েও রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছে। তারই মধ্যে এই ভিডিয়ো প্রকাশ। তৃণমূলের দাবি, এই ভিডিয়ো বাংলার। একটিতে দেখা যাচ্ছে রাস্তার উপরে হলুদ পাঞ্জাবি পরা এক যুবক ডান হাতে রিভলভার নিয়ে আকাশের দিকে তুলে নাচছেন। অপরটিতে জিন্‌স, সবুজ টিশার্ট এবং মাথায় গেরুয়া ফেট্টি জড়ানো এক যুবক রিভলভার হাতে লরিতে চেপে যাচ্ছেন। দু’টি ভিডিয়োরই সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করে দেখেনি।

গত বেশ কয়েক বছর ধরেই বাংলায় রামনবমী উপলক্ষে মিছিলের ধারা তৈরি হয়েছে। কোথাও কোথাও অস্ত্র নিয়েও মিছিল হয়। তবে সেই অস্ত্রের মধ্যে সাধারণত তলোয়ার, গদা, তির-ধনুক ইত্যাদিই দেখা যায় বেশি। কিন্তু তাই বলে রিভলভার! এটা তো ‘দেবতার অস্ত্র’ হতে পারে না? এই প্রশ্ন তুলেই বিজেপিকে আক্রমণ শানিয়েছেন তৃণমূল নেতারা। অভিষেকের অভিযোগ, মিছিল থেকে দুই সম্প্রদায়ের মানুষকে পরস্পরের বিরুদ্ধে যাওয়ার উস্কানি দেওয়া হয়েছে। গোলামাল তৈরি করতে অস্ত্র সরবরাহ করা হয়েছে। সাম্প্রদায়িক উত্তজেনা তৈরি করে রাজনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা বলেও অভিযোগ করেছেন অভিষেক।

বিজেপি নেতা-কর্মীরা অতীতে রামনবমীর মিছিলে অংশ নিলেও তার সে ভাবে ঘোষণা থাকত না। কিন্তু এ বার বিজেপি আগেই জানিয়ে দিয়েছিল, দল আয়োজন না করলেও রাজ্যের সর্বত্র নেতা-কর্মীরা মিছিলে অংশ নেবেন। এ বার সেই মিছিলে রিভলভার ব্যবহারের অভিযোগ ওঠায় চাপে পড়ল বিজেপি। যদিও দলের রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘রামনবমী উপলক্ষে রাজ্য জুড়ে অনেক মিছিল বেরিয়েছে। তাতে বিজেপির কর্মীরাই শুধু যোগ দিয়েছেন তা নয়। স্বতস্ফূর্ত ভাবে অনেক সাধারণ মানুষও যোগ দিয়েছেন। অনেক জায়গায় তৃণমূল কর্মী-সমর্থকরাও। আমার তো মনে হয় রিভলভার হাতে কাউকে তৃণমূল ঢুকিয়ে দিয়ে ছবি তুলেছে। এ ভাবে বিজেপির বদনাম করা যাবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Navami BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE