Advertisement
১৯ মে ২০২৪
TMC fact-finding team

শুক্রবার বিজেপিশাসিত মণিপুরে যাচ্ছে না তৃণমূলের তথ্যসন্ধানী দল, পরিবর্তে সফর আগামী বুধবার

তৃণমূল সূত্র জানিয়েছে, মণিপুরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে শুক্রবার সেখানে যাওয়ার কথা ছিল তাদের তথ্যসন্ধানী দলের। কিন্তু মণিপুর সরকারের অনুরোধে তা স্থগিত করা হয়েছে।

Manipur Violence.

আগামী সপ্তাহে বুধবার হিংসা-বিধ্বস্ত মণিপুরে যাবে তৃণমূলের প্রতিনিধি দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২৩:২৮
Share: Save:

গোষ্ঠী সংঘর্ষে বিধ্বস্ত মণিপুরে শুক্রবার যাচ্ছে না তৃণমূলের প্রতিনিধি দল। কয়েক দিনের জন্য সেই সফর পিছিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে এমনটাই খবর মিলল তৃণমূল সূত্রে। বঙ্গের শাসকদলের ওই সূত্র জানিয়েছে, বিজেপিশাসিত মণিপুরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে শুক্রবার সেখানে যাওয়ার কথা ছিল তাদের তথ্যসন্ধানী দলের। কিন্তু মণিপুর সরকারের অনুরোধে তা স্থগিত করা হয়েছে। তার বদলে আগামী সপ্তাহে বুধবার হিংসা-বিধ্বস্ত মণিপুরে যাবে তৃণমূলের প্রতিনিধি দল।

পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগের প্রেক্ষিতে বাংলায় চার সদস্যের তথ্যসন্ধানী দল পাঠানোর সিদ্ধান্ত নেন বিজেপি নেতৃত্ব। বিজেপি সূত্রে খবর, রাজ্যের একাধিক উপদ্রুত এলাকা ঘুরে, আক্রান্তদের সঙ্গে কথা বলে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাকে যত দ্রুত সম্ভব রিপোর্ট জমা দেওয়াই কাজ ওই প্রতিনিধি দলের। এর পরেই দু’মাস ধরে গোষ্ঠী-সংঘর্ষে উত্তপ্ত মণিপুরের পরিস্থিতি খতিয়ে দেখতে তথ্যসন্ধানী দল পাঠানোর কথা জানায় তৃণমূল। দলের তরফে জানানো হয়, ওই প্রতিনিধি দলে থাকবেন ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, কাকলি ঘোষদস্তিদার, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, এবং সুস্মিতা দেব। তৃণমূলের বক্তব্য, মণিপুর ‘ডাবল ইঞ্জিন’ রাজ্য হলেও, গত তিন মাস ধরে মণিপুরের ক্ষতিগ্রস্ত মানুষের কথা কানে তোলেনি বিজেপি। তাই ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে তাঁদের ক্ষতে মলম দিতে দলের প্রতিনিধিরা মণিপুরে যাবেন।

তৃণমূল সূত্রে খবর, শুক্রবার মণিপুরে যাওয়া হবে, তা নজরে রেখে সব রকম প্রস্তুতিও সেরে ফেলা হয়েছিল। কিন্তু শেষবেলায় মণিপুর সরকার তিন-চার দিনের জন্য সফর পিছিয়ে দেওয়ার ‘লিখিত’ অনুরোধ করেছে। সেই কারণেই আপাতত তা স্থগিত করা হয়েছে। দলীয় সূত্রই জানিয়েছে, শুক্রবারের পরিবর্তে দলের প্রতিনিধিরা মণিপুরে যাবেন আগামী ১৯ জুলাই অর্থাৎ বুধবার।

পঞ্চায়েত ভোট-পর্বে অন্তত ৪৭ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রাজ্যের পরিস্থিতি জানাতে দিল্লি গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। এই আবহে রাজ্যের শাসকদলের উপর চাপ বাড়াতে তথ্যসন্ধানী দল পাঠানোর সিদ্ধান্ত নেন নড্ডা। বুধবারই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বে রেখা বর্মা, রাজদীপ রায়, সত্যপাল সিংহ-সহ চার সদস্যের সেই দল রাজ্যে পৌঁছেছে। বিভিন্ন উপদ্রুত এলাকায় তারা যাচ্ছেও। তা নিয়ে রাজনৈতিক তরজার মধ্যে বৃহস্পতিবার রাতে তৃণমূলের তরফে মণিপুর সফর চার দিনের জন্য স্থগিত করার বিষয়টি জানানো হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Manipur Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE