Advertisement
০২ মে ২০২৪
Abhishek Banerjee in Raj Bhavan

নির্বাচন কমিশনের সঙ্গে কী কথা হল? ‘চাপ’ বাড়াতে ৪৮ ঘণ্টার মধ্যে আবারও রাজভবনে যাবেন অভিষেক

সোমবারও দলবল নিয়ে রাজভবনে গিয়েছিলেন অভিষেক। বেরিয়ে জানিয়েছিলেন, রাজ্যপাল তাঁদের আশ্বস্ত করেছেন। বুধবার আবার ১০ জন প্রতিনিধিকে নিয়ে অভিষেক রাজ্যপালের সঙ্গে দেখা করতে যাচ্ছেন।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৭:২৬
Share: Save:

৪৮ ঘণ্টার মধ্যে আবার রাজভবনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করতে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে তৃণমূলের প্রতিনিধিরাও থাকবেন। নয় সদস্যের প্রতিনিধি দল নিয়ে বুধবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিট নাগাদ আবার রাজভবনে যাবেন অভিষেক। তৃণমূল সূত্রের খবর, আগের দিন রাজ্যপালের কাছ থেকে যে আশ্বাস পেয়েছিলেন, সে বিষয়ে কাজ কত দূর এগোল, তার খোঁজ নিতেই রাজভবনে যাচ্ছেন তিনি।

সোমবারও দলবল নিয়ে রাজভবনে গিয়েছিলেন অভিষেক। বেরিয়ে জানিয়েছিলেন, রাজ্যপাল তাঁদের আশ্বস্ত করেছেন। জানিয়েছেন, কমিশনের সঙ্গে তিনি কথা বলবেন। তবে ২৪ ঘণ্টার মধ্যে সমস্যার সমাধান না হলে আবার রাজভবনে যাবেন বলে সে দিনই জানিয়ে দিয়েছিলেন অভিষেক। তার পর মঙ্গলবার তিনি বা তাঁর দলের কেউ রাজভবনে যাননি। বুধবার আবার আট জন প্রতিনিধিকে নিয়ে অভিষেক রাজ্যপালের বোসের সঙ্গে দেখা করতে যাচ্ছেন। তাঁর সঙ্গে থাকবেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, মালা রায়, চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, ব্রাত্য বসু এবং কুণাল ঘোষ।

নির্বাচন কমিশনের বেশ কিছু পদক্ষেপের বিরোধিতা করে মঙ্গলবার রাজ্যপালকে একটি চিঠি লিখেছিলেন অভিষেক। কমিশনের কোন কোন কার্যকলাপে তৃণমূল আপত্তি তুলেছে, তার বিস্তারিত বিবরণ ছিল ওই চিঠিতে। তৃণমূল সূত্রের খবর, বুধবার সেই চিঠির বিষয়বস্তু সম্পর্কেও রাজ্যপালের সঙ্গে সামনাসামনি কথা বলতে চান তৃণমূলের সেনাপতি।

এ ছাড়া, বুধবার অভিষেকের সঙ্গে রাজ্যপালের সাক্ষাতে উঠে আসতে পারে জলপাইগুড়ির প্রসঙ্গও। কিছু দিন আগে জলপাইগুড়িতে আচমকা ঘূর্ণিঝড়ের কারণে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। চার জনের মৃত্যু হয়েছে। বহু ঘরবাড়ি ভেঙে গিয়েছে। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ায় রাজ্যে এই মুহূর্তে আদর্শ আচরণবিধি চলছে। সেই কারণে ইচ্ছা থাকলেও জলপাইগুড়ির ভেঙে যাওয়া বাড়িঘর তৈরি করতে পারছে না সরকার। অভিষেক বুধবার রাজ্যপালের কাছে সেই সংক্রান্ত প্রয়োজনীয় অনুমতি চাইতে পারেন।

বুধবার রাজ্যপালের সঙ্গে বৈঠকে এনআইএর প্রসঙ্গও তুলতে পারেন তৃণমূল নেতৃত্ব। আগের দিনই অভিষেক এনআইএ প্রধান ধনরাম সিংহের বদলির দাবি জানিয়েছিলেন। জাতীয় তদন্তকারী সংস্থার সঙ্গে বিজেপির আঁতাঁত রয়েছে বলে অভিযোগ করেন তিনি। উঠে আসে ধনরামের বাড়িতে বিজেপি নেতা জীতেন্দ্র তিওয়ারির যাওয়ার প্রসঙ্গও। সব কিছু নিয়েই সোমবার রাজভবনে অভিযোগ জানিয়ে এসেছিলেন অভিষেক। বুধবার আবার যাচ্ছেন।

উল্লেখ্য, দিল্লিতে সোমবার নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের সঙ্গে দেখা করে তৃণমূলের প্রতিনিধি দল। কমিশনের কাছে নিজেদের অভিযোগ এবং দাবি জানিয়ে বাইরে এসে ধর্নায় বসে তারা। সেই ধর্না তুলে পুলিশ তৃণমূল নেতাদের আটক করে থানায় নিয়ে যায়। তৃণমূলের অভিযোগ, ‘হেনস্থা’ করা হয়েছে তাঁদের। তা নিয়ে রাতে কলকাতায় রাজ্যপালের সঙ্গে দেখা করেন অভিষেক-সহ তৃণমূলের ১১ জন নেতানেত্রী। ৪৮ ঘণ্টা কাটতে না কাটতে আবার একই অভিযোগ নিয়ে তৃণমূলের রাজভবনে যাওয়ার কর্মসূচি দেখে অনেকে মনে করছেন, আসলে রাজ্যপালের উপর চাপ সৃষ্টি করতে চাইছেন অভিষেকরা। সেই কারণেই তাঁর কাছ থেকে যে আশ্বাস পেয়েছিলেন, তা কতটা কার্যকর হল, জানতে এক দিন পরেই দল বেঁধে আবার রাজভবনে যাচ্ছেন। রাজ্যপাল তাঁদের সঙ্গে দেখা করেন কি না, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raj Bhavan Abhishek Banerjee TMC CV Ananda Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE