Advertisement
০১ মে ২০২৪
Mamata Banerjee

বিরোধী-বৈঠকে যোগ দিতে বেঙ্গালুরুতে মমতা ও অভিষেক, বিমানবন্দরে স্বাগত জানালেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী

গত ২৩ জুন পটনায় বৈঠকে বসেছিল বিরোধী শিবির। সেই বৈঠকে ১৫টি দল যোগ দিয়েছিল। সোম এবং মঙ্গলবার বেঙ্গালুরুতে বিরোধী শিবিরের যে দ্বিতীয় বৈঠক হতে চলেছে, সেখানে যোগ দিতে চলেছে ২৬টি বিরোধী দল।

Image of Mamata Banerjee

বেঙ্গালুরু বিমানবন্দরে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানালেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১২:৪৯
Share: Save:

বিরোধী জোটের বৈঠকে যোগ দিতে বেঙ্গালুরু পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুর ১টায় কলকাতা বিমানবন্দর থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা হন তাঁরা। বেঙ্গালুরু বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। বেঙ্গালুরুতে পৌঁছেছেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

গত ২৩ জুন পটনায় বৈঠকে বসেছিল বিরোধী শিবির। সেই বৈঠকে ১৫টি দল যোগ দিয়েছিল। কংগ্রেস সূত্রের খবর, সোম এবং মঙ্গলবার বেঙ্গালুরুতে বিরোধী শিবিরের যে দ্বিতীয় বৈঠক হতে চলেছে, সেখানে যোগ দিতে চলেছে ২৬টি বিরোধী দল। মঙ্গলবার রয়েছে মূল বৈঠক। তার আগে সোমবারও এক বার প্রাথমিক আলোচনায় বসতে চলেছেন বিরোধী নেতা-নেত্রীরা। তার পর রাতে নৈশভোজের আয়োজন করেছেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধী। তৃণমূল সূত্রে খবর, সোমবার বিরোধীদের প্রাথমিক আলোচনায় মমতা যোগ দিলেও সনিয়ার ডাকা নৈশভোজে থাকতে পারবেন না। পায়ের সদ্য অস্ত্রোপচারের কারণে তাঁর পক্ষে বেশি চলাফেরা করা সম্ভব নয়। সেখানে সম্ভবত থাকতে পারেন অভিষেক এবং তৃণমূল সাংসদ ডেরেক।

যদিও কংগ্রেস নেতৃত্ব চাইছেন, সনিয়ার নৈশভোজে থাকুন মমতা। কংগ্রেস নেত্রীর সঙ্গে তৃণমূল নেত্রীর ব্যক্তিগত সম্পর্ক অনেক বরফ গলাতে সমর্থ হতে পারে বলেই ধারণা নেতৃত্বের একাংশের। আর ঠিক সে কারণে পঞ্চায়েত ভোটে তিন কংগ্রেস কর্মীর প্রাণ হারানোর বিষয় নিয়েও তেমন মুখ খুলছেন না কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। অধীর চৌধুরী মামলা করার বিষয়টিও তাঁরা এড়িয়ে গিয়েছেন। কংগ্রেস সূত্রের বক্তব্য, অনেক রাজ্যেই আঞ্চলিক দলগুলির সঙ্গে কংগ্রেসের বিরোধ থাকবে। কিন্তু তা দূরে রেখে বিজেপিকে হারাতেই কংগ্রেস এবং আঞ্চলিক দলগুলি জাতীয় স্তরে জোট বাঁধতে চাইছে। সোম এবং মঙ্গলবার সেই ঐক্যকেই এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবে কংগ্রেস।

যদিও বিজেপি থামছে না। পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে কর্মীদের মৃত্যু নিয়ে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের নীরব থাকাকে একহাত নিয়েছে তারা। রবিবার বিজেপির আইটি সেলের নেতা এই নিয়ে সরাসরি রাহুল গান্ধীর দিকে আঙুল তুলেছে। তাঁকে ‘কাপুরুষ’-ও বলেছেন। দাবি করেছেন, এই পঞ্চায়েত ভোটে অনেক কংগ্রেস কর্মীকে ঠান্ডা মাথায় খুন করা হয়েছে। কংগ্রেসের একাংশের কটাক্ষ, বিজেপি বিরোধী-ঐক্যকে ভয় পেয়েছে।

কংগ্রেস যদিও এ সবে এখন আমল দিতে চাইছে না। তাদের আপাতত পাখির চোখ, মঙ্গলবারের বিরোধী বৈঠক। সেখানে আসন্ন লোকসভা ভোটকে মাথায় রেখে বিরোধী ঐক্যের সলতে পাকাতে চাইছে তারা। তাই তৃণমূলনেত্রীকে নৈশভোজের আসরে চাইছেন সনিয়া বলে খবর। তৃণমূল সূত্রে খবর, মমতা নৈশভোজের আসরে থাকছেন না। মঙ্গলবার বিরোধীদের বৈঠকে থাকতে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE