Advertisement
০৩ মে ২০২৪
Mukul Roy Missing Diary

সান্ধ্য-উড়ানে দিল্লিতে মুকুল, বোর্ডিং কার্ড হাতে পেল আনন্দবাজার অনলাইন, ফিরে যাবেন বিজেপিতে?

সোমবার রাতে এয়ারপোর্ট ও বীজপুর থানায় মুকুলের ‘নিখোঁজ’ হওয়ার অভিযোগ দায়ের করেন শুভ্রাংশু। আচমকা মুকুল ‘নিখোঁজ’ হয়ে যাওয়ার এই অভিযোগে তৎপর হয় পুলিশ।

Mukul Roy

মুকুল রায় দিল্লি যাত্রার বিমানের টিকিট এসেছে আনন্দবাজার অনলাইনের হাতে। গ্রাফিক: সনৎ সিংহ।

অমিত রায়
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০০:২৩
Share: Save:

দিল্লিতে গেলেন মুকুল রায়। সোমবার রাতেই তিনি দিল্লি পৌঁছেছেন। যদিও তাঁর পুত্র শুভ্রাংশু রায় বাবার ‘নিখোঁজ’ হয়ে যাওয়ার কথা উল্লেখ করে দু’টি থানায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশের কাছে শুভ্রাংশুর দাবি, হঠাৎই ‘বেপাত্তা’ হয়ে গিয়েছেন তাঁর বাবা। তবে দিল্লির রাজনৈতিক বৃত্তে যাঁরা ঘোরাফেরা করেন, তাঁদের একাংশের সূত্রে জানা গিয়েছে, ‘বেপাত্তা’ নন, নিজের ইচ্ছাতেই সোমবার সন্ধ্যার বিমানে কলকাতা থেকে রাজধানী পৌঁছেছেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল। তাঁর দিল্লি-যাত্রার বিমানের টিকিটও আনন্দবাজার অনলাইনের হাতে এসেছে। কেউ কেউ বলছেন, তিনি চিকিৎসার কারণে দিল্লি গিয়েছেন। অন্য একটা অংশের মতে, তাঁর দিল্লি-যাত্রা একেবারেই রাজনৈতিক। মুকুল-ঘনিষ্ঠ এক জনের কথার প্রেক্ষিতে এমন প্রশ্নও উঠছে, তবে কি তিনি বিজেপিতে ফিরে যাবেন? সব মিলিয়ে অসুস্থ শরীরে মুকুলের এই দিল্লি-যাত্রা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

যদিও মুকুলের দিল্লি-যাত্রার কারণ নিয়ে আনুষ্ঠানিক ভাবে কেউ কিছু জানাননি। এ নিয়ে মুকুলের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করা হয়। তবে যোগাযোগ করা সম্ভব হয়নি। চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি শুভ্রাংশুর সঙ্গেও।

সোমবার রাতে এয়ারপোর্ট ও বীজপুর থানায় মুকুলের ‘নিখোঁজ’ হওয়ার অভিযোগ দায়ের করেন শুভ্রাংশু। আচমকা মুকুল ‘নিখোঁজ’ হয়ে যাওয়ার এই অভিযোগে তৎপর হয় পুলিশ। তবে রাতেই জানা যায়, সোমবার সন্ধ্যার বিমানে দিল্লি গিয়েছেন মুকুল।

গত মার্চ মাসে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছে মুকুলের। চিকিৎসকদের পরামর্শ মেনে মাথায় ‘চিপ’ বসানো হয়েছে। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকেই অন্তরালে রয়েছেন মুকুল। সেই তিনি অসুস্থ অবস্থায় দিল্লি যাওয়ায় জল্পনা তৈরি হয়েছে বাংলার রাজনৈতিক বৃত্তে। মুকুল কি আবারও বিজেপিতে ফিরছেন? এমন প্রশ্নও উঠতে শুরু করেছে মুকুলের দিল্লি-যাত্রা নিয়ে। কারও কারও মতে, দিল্লির এমসে চিকিৎসা করাতে রাজধানী গিয়েছেন অসুস্থ মুকুল। জানা গিয়েছে, মুকুলের দিল্লি-যাত্রায় সঙ্গে গিয়েছেন তাঁরই দুই বিশ্বস্ত ব্যক্তি।

২০২১ সালের বিধানসভা ভোটের পর ১১ জুন বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে যান মুকুল ও তাঁর পুত্র শুভ্রাংশু। পুরনো দলে ফিরে গেলেও আগের মতো আর রাজনীতিতে সক্রিয় নন তিনি। তৃণমূলে যোগদানের পর তাঁকে বিধানসভার ‘পাবলিক অ্যাকাউন্টস কমিটি’ (পিএসি)-র চেয়ারম্যানও করা হয়েছিল। কিন্তু অল্প দিনেই সেই পদ ছেড়ে দেন তিনি। তার পর থেকেই অসুস্থতার কারণে সক্রিয় রাজনীতিতে দেখা যেত না মুকুলকে। তবে রাজধানীর রাজনৈতিক বৃত্তে ঘোরাফেরা করা ওই সূত্রের দাবি, মঙ্গলবার বিজেপির এক শীর্ষ নেতার সঙ্গে দেখা হতে পারে মুকুলের। কারণ, তৃণমূলে আনুষ্ঠানিক ভাবে যোগ দিলেও, এখনও তিনি কৃষ্ণনগর উত্তরের ‘বিজেপি বিধায়ক’। তাঁদের মতে, রাজনীতিতে কোনও কিছুই অসম্ভব নয়। যেমন ভাবে মুকুল বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন, সে ভাবেই আবার বিজেপিতে ফিরতে পারেন তিনি। আর জল্পনার এই আগুনে ঘি দিয়েছেন তাঁরই এক ঘনিষ্ঠ। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তির কথায়, ‘‘দাদার প্রিয় খেলা ক্রিকেট। এই টি২০-র জমানাতে টেস্টকেই আসল ক্রিকেট বলে মনে করেন তিনি। বলেন, পিচে টিকে থাকতে হবে। রান নিজে থেকেই আসবে। দাদা হয়তো একটু বিরতির পর নতুন ইনিংস খেলার প্রস্তুতি নিচ্ছেন। যাতে লম্বা ইনিংস খেলতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mukul Roy TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE