Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জনসভায় অভিষেক, পদযাত্রা মুকুলেরও

দেবমাল্য বাগচী
সবং ১৭ ডিসেম্বর ২০১৭ ০২:২৩
সম্মিলিত: সভায় নেতারা।

সম্মিলিত: সভায় নেতারা।

শেষলগ্নের ভোট প্রচারে এখন সরগরম সবং। শনিবার তৃণমূলের প্রচারসভায় যখন বিজেপি-র বিরুদ্ধে সুর চড়ালেন দলের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়রা, তখনই আর এক প্রান্তে পদযাত্রায় নেতৃত্ব দিলেন বিজেপি নেতা মুকুল রায়।

শনিবার সবং বিধানসভার চাঁদকুড়িতে তৃণমূল প্রার্থী গীতারানি ভুঁইয়ার সমর্থনে সভা হয়। সেখানেই হাজির ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় প্রমুখ। আগাগোড়া মুকুল রায় ও বিজেপির সমালোচনা করেন তৃণমূল নেতৃত্ব। নাম না করে মুকুলকে ‘চাটনি দাদু’ বলে কটাক্ষও করা হয়। পার্থ বলেন, “এখানে এসে শুনলাম এই বিধানসভার কোথায় নাকি চাটনি দাদু ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু যতই ঘুরে বেড়াক পদ্মফুল কোথায়, একটা কুঁড়িও ফোটাতে পারবেন না।” মানস ভুঁইয়ার বিরুদ্ধে মুকুলের সমালোচনার জবাবে অভিষেককে আবার বলতে শোনা যায়, “পার্থদা ভাল নাম দিয়েছেন, চাটনি দাদু। মানস ভুঁইয়ার দলবদল নিয়ে কথা বলছেন। ২০১৬ সালের সেপ্টেম্বরে যখন মানস ভুঁইয়া কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন, সে দিন তিনিও বাবু সেজে মানসবাবুর হাত ধরে উপস্থিত ছিলেন। তাই তাঁর মুখে এ সব কথা মানায় না।”

ভোটে লড়ার জন্য আগেই অভিষেককে চ্যালেঞ্জ ছুড়েছেন মুকুল। এ দিন তার জবাবে যুব তৃণমূল সভাপতি বলেন, “আমি চ্যালেঞ্জ করে যাচ্ছি, বাংলার বুকে আগামী দিনে নোয়াপাড়া ও উলুবেড়িয়া বিধানসভা উপ-নির্বাচন হচ্ছে। যদি একটি আসনেও লড়াই করে তুমি জয়ী হতে পার তবে আমি মানুষের কাছে ভোট চাইতে যাব না। মিটিং-মিছিল করব না।” সুর চড়িয়ে অভিষেকের আরও সংযোজন, “বিধায়ক পদ ওঁর জন্য অনেক বড় হয়ে যাচ্ছে। ৪৮ হাজার গ্রাম পঞ্চায়েতের যে কোনও পঞ্চায়েতে লড়ে জয়ী হয়ে দেখান।”

Advertisement

এ দিন প্রায় একই সময়ে ১৬ কিলোমিটার দূরে বুড়াল থেকে কাঁটাখালি পর্যন্ত মুকুল রায়ের পদযাত্রায় সবং, পিংলা-সহ বিভিন্ন এলাকা থেকে বিজেপি কর্মীরা যোগ দিয়েছিলেন। পদযাত্রা শেষে খড়্গপুরে গিয়ে নির্বাচনী পর্যবেক্ষকের সঙ্গে দেখা করেন মুকুল। পরে অভিষেকের কটাক্ষ প্রসঙ্গে মুকুল বলেন, ‘‘বাচ্চা ছেলের কথার কোনও জবাব দেব না। দেশের যে কোনও প্রান্তে যে কোনও আসনে প্রতিদ্বন্দ্বিতায় প্রস্তুত রয়েছি।’’

আরও পড়ুন

Advertisement