Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rajya Sabha MP

আজ ধুতিতে শপথ তৃণমূল সাংসদদের

রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক এবং সচেতক সুখেন্দুশেখর এই নিয়ে তৃতীয় বার সাংসদ হিসেবে শপথ নিতে চলেছেন। ২০১১ সালে প্রথম শপথগ্রহণের সময়ও তাঁরা ধুতি পরেই শপথ নিয়েছিলেন।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৭:৩৪
Share: Save:

দলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ। তাই আগামিকাল তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায়, সামিরুল ইসলাম ও প্রকাশ চিক বরাইক ধুতি-পাঞ্জাবি পরে রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ নেবেন। শাড়ি পরবেন দোলা সেন।

রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক এবং সচেতক সুখেন্দুশেখর এই নিয়ে তৃতীয় বার সাংসদ হিসেবে শপথ নিতে চলেছেন। ২০১১ সালে প্রথম শপথগ্রহণের সময়ও তাঁরা ধুতি পরেই শপথ নিয়েছিলেন। সে বার শপথগ্রহণ হয়েছিল রাজ্যসভার কক্ষেই। কিন্তু দ্বিতীয় বার রাজ্যসভার চেয়ারম্যানের চেম্বারে শপথগ্রহণ হয়েছিল বলে তাঁরা আর ধুতি পরেননি। তবে আগামিকাল শপথগ্রহণ রাজ্যসভার কক্ষেই হবে। শপথগ্রহণের জন্য আজ দিল্লিতে পৌঁছে সুখেন্দুশেখর জানতে পারেন, ধুতি পরার নির্দেশ এসেছে। ডেরেক তাঁকে জানান, কোনও সমস্যা নেই। তিনি কলকাতা থেকে সকলের জন্য ধুতি নিয়ে যাচ্ছেন। প্রয়োজনে দিল্লি থেকেও ধুতি কিনে নেওয়া যেতে পারে। সেই ধুতি বাঙালি সংস্কৃতির সঙ্গে মানানসই হবে কি না, তা নিয়ে আশঙ্কায় সুখেন্দুশেখর দিল্লির বিমানবন্দর থেকে সরাসরি গোল মার্কেটের বহু পুরনো দোকান বেঙ্গল সিল্ক হাউসে চলে যান। সেখান থেকে তসরের ধুতি কিনে তার পরে নিজের বাড়িতে ঢোকেন। বাকিরাও ধুতির ব্যবস্থা করে ফেলেছেন।

ডেরেক, সুখেন্দু, দোলার সঙ্গে সামিরুল ও প্রকাশ এ বার প্রথম বার শপথ নিচ্ছেন। এখনও পর্যন্ত ঠিক রয়েছে, প্রকাশ বাদে বাকি সকলেই বাংলায় শপথ নেবেন। সম্প্রতি রাজ্যসভার সাংসদদের মধ্যে স্থাবর-অস্থাবর সম্পত্তি খতিয়েদেখে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস এবংন্যাশনাল ইলেকশন ওয়াচ একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে, মাত্র চার জন সাংসদেরমোট সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ টাকার কম। তাঁদের মধ্যে প্রকাশ চিক বরাইকের নামও রয়েছে। আদিবাসী, চা-শ্রমিক পরিবার থেকে উঠে আসা প্রকাশ এখন উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি। তৃণমূলের সাংসদদের পাশাপাশি, পশ্চিমবঙ্গ থেকে বিজেপির প্রথম নির্বাচিত রাজ্যসভার সাংসদ অনন্ত মহারাজও আগামিকাল শপথ নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE