Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Madan Mitra

বাংলার ‘ভাগ করে খাওয়ার’ সংস্কৃতি নিয়ে মদন-মন্তব্যে দ্রৌপদী, ‘তালজ্ঞানহীন’ বলল তৃণমূল

আবাস যোজনার পর মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে বাংলায় এসেছে কেন্দ্রীয় দল। স্কুলে স্কুলে পরিদর্শন চলছে। সেই প্রেক্ষিতে মদনের মন্তব্যে শুরু হয়েছে বিতর্ক। সমালোচনা করেন কুণালও।

আবার বিতর্কে জড়ালেন তৃণমূল বিধায়ক মদন মিত্র। এ বার ‘তালজ্ঞানহীন’ বলে সমালোচনা করল দলই।

আবার বিতর্কে জড়ালেন তৃণমূল বিধায়ক মদন মিত্র। এ বার ‘তালজ্ঞানহীন’ বলে সমালোচনা করল দলই। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২১:৪২
Share: Save:

স্কুলে মিড ডে মিল পরিবেশনের দায়িত্বপ্রাপ্তদের বেতন ভাগ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন তৃণমূল বিধায়ক মদন মিত্র। মদনের ওই মন্তব্যের সমালোচনায় সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, কামারহাটির তৃণমূল বিধায়ক নারী-বিদ্বেষী মন্তব্য করেছেন। অন্য দিকে, মদনের ওই মন্তব্যের বিরোধিতা করেছে তৃণমূলও। দলের মুখপাত্র কুণাল ঘোষ টুইট করে মদন-মন্তব্যের ‘নিন্দা’ করেছেন।

আবাস যোজনার পর মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে বাংলায় এসেছে কেন্দ্রীয় দল। স্কুলে স্কুলে পরিদর্শন চলছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনার একটি স্কুলে মিড ডে মিল পরিবেশনের দায়িত্বে থাকা ৫ জনের বেতন ৭ জন ভাগ করে নিচ্ছেন বলে নজরে পড়েছে কেন্দ্রীয় দলের। শুরু হয় বিতর্ক। এ নিয়ে বলতে গিয়ে কামারহাটির বিধায়ক টানেন কুন্তী-প্রসঙ্গ।

রাজ্যের প্রাক্তন মন্ত্রীর কথায়, ‘‘কুন্তী বলেছিলেন, যা এনেছো ৫ ভাইয়ের মধ্যে ভাগ করে খাও। পশ্চিমবঙ্গ, ভারতের সংস্কৃতি হচ্ছে, স্ত্রীকেও পাঁচ স্বামী ভাগ করে খেতে পারেন।’’ ‘ভাগ করে খাও’ মন্তব্যের পর মদনের সংযুক্তি, ‘‘নীতিগত ভাবে আমি বলব, কেন পাঁচ জনের খাবার সাত জন খাবেন? খাবার ভাগ করতে রাজি রয়েছি কি না, আমাকে কেউ প্রশ্ন করলে বলব, পুরোটাই ভাগ করে খেতে রাজি। কারণ, ভাগ করে খাওয়ার মধ্যে আনন্দ রয়েছে।’’

মহাভারতের প্রসঙ্গ তুলে মদনের এই ‘ভাগ করে খাও’ মন্তব্যের সমালোচনা করেছেন তৃণমূল মুখপাত্র তথা দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। টুইটারে তিনি লেখেন, ‘‘মিড ডে মিল সংক্রান্ত প্রশ্নের জবাবে মদন মিত্র যা বলেছেন তার তীব্র নিন্দা করছি। শব্দচয়ন ও বাক্য গঠনের ক্ষেত্রে সকলেরই অনেক বেশি দায়িত্বশীল ও সতর্ক হওয়া উচিত। মহাকাব্যের বিভ্রান্তিকর তালজ্ঞানহীন ব্যাখ্যামুলক তুলনা কাম্য নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madan Mitra Midday Meal Scheme TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE