Advertisement
০২ মে ২০২৪
CV Ananda Bose

শনিবার বিকেলে রাজভবনে শপথ নেবেন ধূপগুড়ির বিধায়ক নির্মল, অনুষ্ঠানে যাচ্ছেন না স্পিকার বিমান

৮ সেপ্টেম্বর নির্মলচন্দ্র রায় ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে জয়ী হন। তার পর থেকেই রাজভবন-নবান্নের মধ্যে দড়ি টানাটানিতে আটকে ছিল তাঁর শপথগ্রহণ। শনিবার বিধায়ক হিসাবে শপথ নেবেন তিনি।

TMC MLA of Dhupguri Nirmal Chandra Roy will take oath on Saturday in Raj Bhawan

সিভি আনন্দ বোস, নির্মলচন্দ্র রায় (মাঝে) এবং বিমান বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২০
Share: Save:

নানা টালবাহানা পেরিয়ে শনিবার বিকেলে শপথ নিতে চলেছেন ধূপগুড়ির নবনির্বাচিত তৃণমূল বিধায়ক নির্মলচন্দ্র রায়। ওই দিন বিকেল সাড়ে চারটেয় নির্মলচন্দ্রকে শপথগ্রহণ করাবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিধানসভা সূত্রে খবর, শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন না স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তার পরিবর্তে উপস্থিত থাকতে পারেন বিধানসভায় শাসকদলের উপ মুখ্য সচেতক তাপস রায়। শপথগ্রহণ নিয়ে রাজ্য-রাজভবন টানাপড়েনের প্রেক্ষিতে স্পিকার এবং পরিষদীয় মন্ত্রীর ‘গরহাজির’ থাকাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

৮ সেপ্টেম্বর নির্মলচন্দ্র ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে জয়ী হন। তার পর থেকেই রাজভবন-নবান্নের মধ্যে দড়ি টানাটানিতে আটকে ছিল তাঁর শপথগ্রহণ। গত শনিবার নির্মলচন্দ্রকে শপথগ্রহণ করাতে চেয়ে তাঁর ধূপগুড়ির বাড়িতে চিঠিও পাঠানো হয়েছিল রাজভবনের তরফে। কিন্তু শেষ পর্যন্ত পরিষদীয় দফতর সেই শপথগ্রহণের অনুমোদন না দেওয়ায় নতুন বিধায়কের শপথ আটকে যায়।

তার পরেও রাজ্যপাল স্বয়ং তফসিলি বিধায়ককে শপথগ্রহণ করাতে চেয়ে রাজ্যকে চিঠি দেন। বিধানসভা সূত্রে খবর, রাজভবনের দরজা সব সম্প্রদায়ের জন্য খোলা, জনমানসে সেই বার্তা দিতেই তফসিলি বিধায়ককে রাজভবনে শপথবাক্য পাঠ করাতে চেযেছিলেন তিনি। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে পাল্টা চিঠিতে লেখেন, ‘‘বিধানসভায় সব সম্প্রদায়ের প্রতিনিধি উপস্থিত রয়েছেন। তাই প্রয়োজনে আপনি বিধানসভায় এসে ধূপগুড়ির বিধায়ককে শপথবাক্য পাঠ করিয়ে যান।’’ যদিও এই পর্বে পরিষদীয় দফতরও চেয়েছিল উপনির্বাচনে জয়ী বিধায়ককে বিধানসভাতেই শপথগ্রহণ করান স্পিকার। নিজেদের সেই মনোভাবের কথা রাজভবনকেও বুঝিয়ে দিয়েছিল পরিষদীয় দফতর।

কিন্তু শেষমেশ বৃহস্পতিবার রাজভবন সূত্রে জানা যায়, রাজ্যপাল নিজেই ধূপগুড়ির তৃণমূল বিধায়ককে শপথগ্রহণ করাবেন। পরিষদীয় দফতর চাইছিল আগে বিধায়কের শপথগ্রহণপর্ব শেষ হোক। কারণ শুক্রবার কর্মদিবসের পর তিন দিন সরকারি ছুটি রয়েছে। আর সেই সময়ে তৃণমূলের সব বিধায়ক দিল্লিতে দু’দিনের কর্মসূচিতে যোগদান করতে যাবেন। সেই তালিকায় রয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় এবং পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও। যাঁরা সকলে এই শপথগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত। তাঁদের কলকাতায় ফিরে আসতে আসতে অক্টোবরের ৪ কিংবা ৫ তারিখ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE