Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nusrat Jahan

মালব্য‘কাকু’কে সাভারকর-অতীত মনে করিয়ে দিলেন নুসরত জাহান

বাংলাকে দেশের রাজধানী করার দাবি তোলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করতে নেমে পড়েন বিজেপি নেতৃত্ব।

টুইটারে অমিত মালব্যকে কটাক্ষ নুসরত জাহানের।

টুইটারে অমিত মালব্যকে কটাক্ষ নুসরত জাহানের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ২০:০২
Share: Save:

ভারতের স্বাধীনতার ইতিহাসে নেতাজি সুভাষচন্দ্র বসুর ভূমিকা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন প্রশংসামূলক বক্তৃতা করছেন ভিক্টোরিয়া মেমোরিয়ালে, তখন বিজেপি-কে তার অতীত ‘স্মরণ’ করিয়ে দিলেন তৃণমূল সাংসদ নুসরত জাহান। স্বাধীনতা সংগ্রামে বিজেপি-র ‘মতাদর্শগত গুরু’দের ভূমিকা নিয়ে প্রশ্নও তুললেন। বিজেপি-র আইটি সেলের প্রধান তথা এ রাজ্যে দলের কেন্দ্রীয় সহ-পর্যবেক্ষক অমিত মালব্যকে ‘কাকু’ সম্বোধন করে টুইটারে লিখলেন, সাভরকররা ইংরেজের সঙ্গে হাত মিলিয়েছিলেন।

নেতাজির জন্মদিনে শনিবার সকালে বাংলাকে দেশের রাজধানী করার দাবি তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতা শুধু দিল্লিতে কেন্দ্রীভূত করে না রেখে, দেশের চার প্রান্তে চারটি রাজধানীর দাবি তোলেন তিনি। এর পরেই বিষয়টি নিয়ে মমতাকে আক্রমণে নেমে পড়েন বিজেপি নেতৃত্ব। তাঁদের অন্যতম মালব্য। টুইটারে তিনি লেখেন, ‘দেশে ৪টি রাজধানী গড়ে তোলার যে প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তার ভিত্তি অত্যন্ত দুর্বল। মমতার এই প্রস্তাব ভারতের ঔপনিবেশিক অতীতকেই মনে করিয়ে দেয়। কারণ সেই সময় নিজেদের বিলাস এবং জীবনযাত্রা অনুযায়ী আলাদা আলাদা গ্রীষ্মকালীন এবং শীতকালীন রাজধানী রেখে আমাদের শোষণ করত ইংরেজরা। কাদের শোষণ করতে চাইছেন পিসি? পশ্চিমবঙ্গ তো এমনিতেই কম ভুগছে না’!

এর পর টুইটারেই মালব্যকে তীব্র কটাক্ষ করেন নুসরত। তিনি লেখেন, ‘হ্যাঁ কাকু, সেই ঔপনিবেশিক অতীত, যেখানে আপনার এবং বিজেপি-র আদর্শের গুরু হেগড়েওয়ার, গোলওয়ালকর এবং সাভারকর ইংরেজদের পক্ষ নিয়েছিলেন এবং দেশের স্বাধীনতা আন্দোলনে যোগ দিতে অস্বীকার করেছিলেন’।

নুসরতের কটাক্ষের জবাবে পাল্টা কোনও মন্তব্য যদিও করেননি মালব্য। তবে ভিক্টোরিয়া মেমোরিয়ালে ‘জয় শ্রী রাম’ স্লোগান শুনে বক্তৃতা না করা নিয়ে মমতার বিরুদ্ধে আক্রমণ শানান তিনি। লেখেন, ‘বিশ্বভারতীর শতবর্ষ উদ্‌যাপনে শামিল না হতে চেয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের উত্তরাধিকারক অপমান করেন উনি। নেতাজির জন্মবার্ষিকীতে বক্তৃতা না করেও একই কাজ করলেন। মহর্ষিদের প্রতি ওঁর এই আচরণ বরদাস্ত করবেন না বাংলার মানুষ’। নুসরত যদিও সরাসরি মালব্যের এই টুইটের জবাব দেননি। তবে তিনি ধর্মীয় এবং রাজনৈতিক স্লোগানের তীব্র নিন্দা করেন ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE