Advertisement
২৬ নভেম্বর ২০২২
Saugata Roy

Saugata letter to Modi: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা আরও ছ’মাস বৃদ্ধি করতে মোদীকে চিঠি সৌগত রায়ের

কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রক জানিয়েছে, সেপ্টেম্বরের পর প্রকল্প চালু রাখতে গেলে কেন্দ্রীয় চালের ভাণ্ডারের মজুত ১৬% কমে যাবে।

সৌগতর আবেদন, আরও অন্তত ছ’মাস যেন ওই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়।

সৌগতর আবেদন, আরও অন্তত ছ’মাস যেন ওই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৯:৫৫
Share: Save:

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে আরও ছ’মাস বৃদ্ধি করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। চিঠিতে তিনি লিখেছেন, করোনার জেরে তৈরি হওয়া সঙ্কট থেকে এখনও গরিব মানুষ পুরোপুরি বেরোতে পারেনি। তাই সেপ্টেম্বরে শেষ হওয়া মেয়াদ আরও অন্তত ছ’মাস বৃদ্ধির আবেদন করেছেন সৌগত।

Advertisement

করোনার কারণে তৈরি হওয়া সঙ্কট মোকাবিলায় কেন্দ্রীয় সরকার বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া শুরু করে। সেই মেয়াদ শেষ হচ্ছে আগামী সেপ্টেম্বরে। এই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে সেই মেয়াদ আরও অন্তত ছ’মাস বাড়ানোর আবেদন জানালেন সৌগত। চিঠিতে তিনি লেখেন, ‘করোনার সঙ্কট কাটিয়ে এখনও পুরোপুরি বেরোতে পারেনি দেশের গরিব মানুষ। এ দিকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া শেষ হয়ে যাচ্ছে সেপ্টেম্বরে।’ এই পরিস্থিতিতে সৌগতর আবেদন, আরও অন্তত ছ’মাস যেন ওই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়। পাশাপাশি তৃণমূলের বর্ষীয়ান সাংসদের পরামর্শ, বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার সময় বৃদ্ধি যদি একান্তই সম্ভব না হয় তাহলে যেন জাতীয় খাদ্য সুরক্ষা আইনের দরে খাদ্যশস্য সরবরাহ করা হয়।

প্রসঙ্গত, কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রক সম্প্রতি জানিয়েছে, সেপ্টেম্বরের পরেও বিনামূল্যে রেশন প্রকল্প চালু রাখতে গেলে কেন্দ্রীয় চালের ভাণ্ডারের মজুত ১৬ শতাংশ কমে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে। পাশাপাশি অক্টোবর থেকে মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা চালিয়ে যেতে হলে রাজকোষ থেকে ৯০ হাজার কোটি টাকা বাড়তি খরচ হবে। এর আগে অর্থ মন্ত্রকও এই প্রকল্পে বিপুল ব্যয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল এবং সেপ্টেম্বরের পর এর মেয়াদবৃদ্ধির বিরুদ্ধে যুক্তি দিয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.