Advertisement
০৪ মে ২০২৪
Ration

রেশন পরিষেবা নিয়ে অসুবিধা দূর করতে কেন্দ্রীয় খাদ্য প্রতিমন্ত্রীকে চিঠি সাংসদ সৌগতের

৬ এপ্রিল সাধ্বী নিরঞ্জনকে ওই চিঠিটি পাঠিয়েছেন দমদমের তৃণমূল সাংসদ। নিজের চিঠিতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর রাজ্যসভায় করা একটি বক্তৃতার কথা স্মরণ করিয়েছেন প্রবীণ সাংসদ সৌগত রায়।

TMC MP Sougata Roy wrote to the Union Minister of State Sadhvi Niranjan Jyoti for Food to remove the difficulties of common people in ration services

দমদমের প্রবীণ সাংসদের এই দাবিকে যথার্থই বলেছে রেশন সংগঠনগুলি। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৭:০০
Share: Save:

বিভিন্ন কারণে রেশন পেতে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। সেই সমস্যা দূর করতে সংসদে বিবৃতিও দিয়েছিলেন খাদ্য প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি। তা সত্ত্বেও কোনও সমস্যার সমাধান হয়নি। বরং সেই সমস্যা আরও বেড়েই চলেছে। এ বার সেই সমস্যার সমাধানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বক্তব্যকে হাতিয়ার করে তাঁকে চিঠি দিলেন তৃণমূলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায়।

৬ এপ্রিল সাধ্বী নিরঞ্জনকে ওই চিঠিটি পাঠিয়েছেন দমদমের তৃণমূল সাংসদ। নিজের চিঠিতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর রাজ্যসভায় করা একটি বক্তৃতার কথা স্মরণ করিয়েছেন প্রবীণ সাংসদ। সৌগত লিখেছেন, ১৭ মার্চ রাজ্যসভায় রেশন সংক্রান্ত সমস্যা নিয়ে আপনি একটি বক্তৃতা করেছিলেন। যেখানে আপনি বলেছিলেন, “সার্ভার ডাউন, আঙুলের ছাপের অমিল বা নেটওয়ার্ক সমস্যার কথা বলে উপভোক্তাকে রেশন থেকে বঞ্চিত করা যাবে না।” কিন্তু খাদ্য প্রতিমন্ত্রীর এই বক্তৃতা রাজ্যসভায় রেকর্ড হওয়া সত্ত্বেও, তা বাস্তব ক্ষেত্রে কার্যকর হচ্ছে না বলেই অভিযোগ করেছেন দমদমের প্রবীণ সাংসদ।

তাই উপভোক্তাদের সমস্যা দূর করতে কেন্দ্রীয় খাদ্য প্রতিমন্ত্রীকে এই সংক্রান্ত বিষয়ে সব রাজ্যের জন্য একটি নির্দেশিকা জারি করার অনুরোধ জানিয়েছেন সৌগত।

দমদমের প্রবীণ সাংসদের এই দাবিকে যথার্থই বলেছে রেশন সংগঠনগুলি। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘সৌগতবাবু যে দাবিতে কেন্দ্রীয় খাদ্য প্রতিমন্ত্রীকে চিঠি দিয়েছেন, তা আমরা পুরোপুরি সমর্থন করছি। কারণ সমস্যা এক দিনের নয়। বায়োমেট্রিক পদ্ধতি চালু হওয়ার পর থেকেই লিঙ্ক ফেলিয়োর, সার্ভার ডাউন কিংবা হাতের ছাপ না মেলায় রেশন গ্রাহকদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রে তাঁরা রেশন থেকে বঞ্চিত হন। তাই মন্ত্রী সংসদে যা বলেছিলেন, তা নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sougata Roy ration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE