Advertisement
০১ মে ২০২৪
Rajya Sabha Election

রাজ্যসভার চার প্রার্থীর মনোনয়নপত্র তৈরির কাজ শুরু করল তৃণমূল, জল্পনা নামের তালিকা নিয়ে

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এখন চার জন প্রার্থীর নামের জায়গা ফাঁকা রেখে মোট ১৬টি মনোনয়নপত্র তৈরি করা হচ্ছে। এক এক জন প্রার্থীর জন্য চারটি করে মনোনয়নপত্র তৈরি করা হচ্ছে।

image of state assembly

রাজ্য বিধানসভা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৪
Share: Save:

রাজ্যসভা নির্বাচনের সূচি নিয়ে বিজ্ঞপ্তি জারি হল বৃহস্পতিবার। এ রাজ্যে পাঁচটি আসনে নির্বাচন হবে। তারই প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল। পরিষদীয় অঙ্কের হিসাবে, এ বার চারটি আসনে তৃণমূল এবং একটিতে বিজেপির জয়ের সম্ভাবনা রয়েছে। সেই চার জন প্রার্থীর মনোনয়নপত্র তৈরির কাজ চলছে বিধানসভায়, তৃণমূল পরিষদীয় দলের মুখ্যসচেতক নির্মল ঘোষের ঘরে। কারা হতে চলেছেন তৃণমূলের প্রার্থী, সেই নিয়ে জল্পনা রয়েই গিয়েছে।

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এখন চার জন প্রার্থীর নামের জায়গা ফাঁকা রেখে মোট ১৬টি মনোনয়নপত্র তৈরি করা হচ্ছে। এক এক জন প্রার্থীর জন্য চারটি করে মনোনয়নপত্র তৈরি করা হচ্ছে। প্রতিটি মনোনয়নপত্রে ১০ জন তৃণমূল বিধায়কের স্বাক্ষর নেওয়া হচ্ছে। মুখ্যসচেতক নির্মল বলেন, ‘‘দলের তরফে আমাদের মনোনয়নপত্র তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। তাই প্রার্থীদের নামের জায়গা খালি রেখে আমরা মনোনয়নপত্র তৈরি করে রাখছি, যাতে প্রার্থীদের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই তাঁরা মনোনয়ন জমা দিতে পারেন।’’

রাজ্য বিধানসভায় বৃহস্পতিবার বাজেট পেশ করা হচ্ছে। সেই উপলক্ষে উপস্থিত রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ দলের সকল বিধায়কেরা। সেই সুযোগ কাজে লাগিয়েই বৃহস্পতিবার বিধানসভায় চালু করা হল রাজ্যসভা নির্বাচনের কাজ। বাংলায় মেয়াদ শেষ হওয়া পাঁচ সাংসদের মধ্যে চার জন তৃণমূলের— নাদিমুল হক, শুভাশিস চক্রবর্তী, আবির বিশ্বাস এবং শান্তনু সেন। এ ছাড়া রয়েছেন কংগ্রেসের অভিষেক মনু সিঙ্ঘভি। প্রশ্ন উঠছে, ওই চার জন সাংসদকেই কি আবার মনোনীত করা হবে? না কি ওই পদে ঘোষণা করা হবে নতুন কারও নাম? সেই নিয়ে রয়েছে জল্পনা। এ বিষয়ে চার জন সাংসদ বা তৃণমূলের শীর্ষ নেতৃত্ব মুখ খোলেননি।

পরিষদীয় অঙ্কের হিসাবে, একটি আসনে বিজেপির জয় পাওয়ার কথা। ওই আসনে বিজেপি কাকে পাঠাবে, সেই সিদ্ধান্ত নেবেন শীর্ষ নেতৃত্ব। বিজেপি সূত্রে খাবর, তারা মনোনয়ন সংক্রান্ত কাজ এখনও শুরু করেনি।

রাজ্যসভার ভোট হয় রাজ্যের (এবং দিল্লি, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের) বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে। বিধায়করা তাঁদের পছন্দের ভোট দিয়ে রাজ্যসভার সাংসদ নির্বাচন করেন। বাংলার পাঁচটি ছাড়াও অন্ধ্রপ্রদেশের তিন, বিহারের ছয়, ছত্তীসগঢ়ের এক, গুজরাতের চার, হরিয়ানার এক, হিমাচল প্রদেশের এক, কর্নাটকের চার, মধ্যপ্রদেশের পাঁচ, মহারাষ্ট্রের ছয়, তেলঙ্গানার তিন, উত্তরপ্রদেশের ১০, উত্তরাখণ্ডের এক, ওড়িশার তিন এবং রাজস্থানের তিন আসনে ভোট হবে এই দফায়। রাজ্যসভার মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। মনোনয়ন যাচাই এবং বাছাই করা হবে ১৬ ফেব্রুয়ারি। প্রার্থিপদ প্রত্যাহারের শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে ৪টে পর্যন্ত ভোট। ওই দিন বিকেল ৫টায় ভোটগণনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajya Sabha Election TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE