Advertisement
০১ মে ২০২৪
Rajya Sabha Election 2024

লোকসভার আগেই ভোট রাজ্যসভার ৫৬টি আসনে, কোন পাঁচ জন সাংসদের মেয়াদ শেষ হচ্ছে বাংলায়?

সংসদের উচ্চকক্ষের ৫২ সাংসদের মেয়াদ আগামী এপ্রিলে শেষ হচ্ছে। সেই শূন্যস্থান পূরণের জন্যই এই নির্বাচন। বাংলায় মেয়াদ শেষ হওয়া পাঁচ সাংসদের মধ্যে চার জন তৃণমূলের। এক জন কংগ্রেসের।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৫:১১
Share: Save:

লোকসভা নির্বাচনের আগেই রাজ্যসভার ভোট হবে দেশ জুড়ে। নির্বাচন কমিশনের তরফে সোমবার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি বাংলার পাঁচটি আসন-সহ দেশের ১৫টি রাজ্যের ৫৬টি আসনে হবে ভোটগ্রহণ। কমিশন জানিয়েছে, মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ ফেব্রুয়ারি।

সংসদের উচ্চকক্ষের ৫২ সাংসদের মেয়াদ আগামী এপ্রিলে শেষ হচ্ছে। সেই শূন্যস্থান পূরণের জন্যই এই নির্বাচন। বাংলায় মেয়াদ শেষ হওয়া পাঁচ সাংসদের মধ্যে চার জন তৃণমূলের— নাদিমুল হক, শুভাশিস চক্রবর্তী, আবির বিশ্বাস এবং শান্তনু সেন। এ ছাড়া রয়েছেন কংগ্রেসের অভিষেক মনু সিঙ্ঘভি। পরিষদীয় অঙ্কের হিসাবে এ বার চারটি আসনে তৃণমূল এবং একটিতে বিজেপির জয়ের সম্ভাবনা রয়েছে।

রাজ্যসভার ভোট হয় রাজ্যের (এবং দিল্লি, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের) বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে। বিধায়করা তাঁদের পছন্দের ভোট দিয়ে রাজ্যসভার সাংসদ নির্বাচন করেন। বাংলার পাঁচটি ছাড়াও অন্ধ্রপ্রদেশের তিন, বিহারের ছয়, ছত্তীসগঢ়ের এক, গুজরাতের চার, হরিয়ানার এক, হিমাচল প্রদেশের এক, কর্নাটকের চার, মধ্যপ্রদেশের পাঁচ, মহারাষ্ট্রের ছয়, তেলঙ্গানার তিন, উত্তরপ্রদেশের ১০, উত্তরাখণ্ডের এক, ওড়িশার তিন এবং রাজস্থানের তিন আসনে ভোট হবে এই দফায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE