×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

আচমকা বন্ধ করে দেওয়া হল তৃণমূলের ফেসবুক-হোয়াটস্‌অ্যাপ গ্রুপ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অক্টোবর ২০১৮ ১৩:০৮
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

তৃণমূলের দু’টি ফেসবুক গ্রুপ ‘ডিলিট’ করে দেওয়ার অভিযোগ ঘিরে বিতর্ক তৈরি হল। অভিযোগ, নিষিদ্ধ করে দেওয়া হয়েছে তাঁদের একটি হোয়াটস্‌অ্যাপ গ্রুপও।

ইতিমধ্যেই ফেসবুকের দিল্লি অফিসে অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানিয়েছে তৃণমূল। তাদের দাবি, চাপ দেওয়ার পর ফেসবুক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, দু’দিনের মধ্যে গ্রুপ দু’টি পুনরুদ্ধার করা হবে।

ফেসবুকে ‘টিএমসিএস’ নামে তৃণমূলের একটি গ্রুপ ছিল। গ্রুপের সদস্য সংখ্যা প্রায় ২ লাখ ১৪ হাজার। কিন্তু, আচমকাই ওই গ্রুপটি ফেসবুক থেকে উধাও হয়ে যায়। তৃণমূলের তরফে জানানো হয়েছে, গ্রুপ অ্যাডমিন বা মডারেটর, কেউই সেটি খুলতে পারছেন না। লিঙ্কে ক্লিক করলেই ‘এরর’ মেসেজ আসছে। স্ক্রিনে ভেসে উঠছে, ‘‘দুঃখিত, এই মুহূর্তে বিষয়টি উপলব্ধ নয়।’’ এ ছাড়া টিসিসিএফ নামে দলের অন্য একটি গ্রুপও ডিলিট করা হয়েছে বলে তৃণমূলের দাবি।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে এক বছরে আরএসএস-এর শাখা বেড়ে দ্বিগুণ, ফলের আশায় বিজেপি

অন্য দিকে, তৃণমূলের একটি হোয়াট্‌সঅ্যাপ গ্রুপও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে বলে দাবি। ৯৮৩০৭৯৮১৪৪ নম্বরের ওই গ্রুপে মেসেজ এসেছে, হোয়াটসঅ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। চালু করার জন্য সাপোর্ট-এ যোগাযোগ করার পরামর্শও দেওয়া হয়েছে।

এই সমস্যা শুরু হতেই ওই গ্রুপের সদস্যদের তরফে নড়াচড়া শুরু হয়। তৃণমূলের সোশ্যাল মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত দীপ্তাংশু চৌধুরী টুইটে এই ঘটনার নিন্দা করেছেন। অভিযোগের আঙুল তুলেছেন বিজেপি-র দিকে। পাশাপাশি তৃণমূলের তরফে দিল্লিতে ফেসবুক ও হোয়াটস্‌অ্যাপ কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো হয়।



আরও পড়ুন: সব রাজ্যে প্রচার করুন বাংলার পরিস্থিতির কথা: দিল্লিতে বার্তা অমিত শাহের

ফেসবুক কর্তৃপক্ষের তরফে সরাসরি কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে তৃণমূলের দাবি, অভিযোগ জানানোর পর ফেসবুক কর্তৃপক্ষ চাপে পড়ে তাঁদের আশ্বাস দিয়েছেন, দু’দিনের মধ্যে গ্রুপ দু’টি ফের চালু হয়ে যাবে। হোয়াটস্অ্যাপ গ্রুপটির বিষয়ে অবশ্য এখনও কোনও জবাব আসেনি।

Advertisement