Advertisement
২৬ জুন ২০২৪
Nabajoyar Radio

পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের ‘নবজোয়ার রেডিয়ো’, বঙ্গ রাজনীতিতে পা রাখছে ‘পডকাস্ট’ও

শুরু হতে চলেছে, তৃণমূলের ‘নবজোয়ার রেডিয়ো’। মূলত গ্রামীণ জনতার সঙ্গে জনস‌ংযোগ গড়ে তুলতেই এই নতুন কর্মসূচি শুরু করা হবে। সব দিক থেকেই এই প্রয়াসকে ‘অভিনব’ বলছে তৃণমূল।

Image of Abhishek Banerjee.

বাংলার রাজনীতিতে এখনও পডকাস্টের ব্যবহার তেমন ভাবে শুরু হয়নি। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৭:১৪
Share: Save:

গত প্রায় এক মাসের বেশি সময় ধরে রাজ্য জুড়ে জনসংযোগ কর্মসূচি নিয়ে ‘নবজোয়ার যাত্রা’ করছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ বার সেই পথ ধরেই শুরু হতে চলেছে, তৃণমূলের ‘নবজোয়ার রেডিয়ো’। পঞ্চায়েত নির্বাচনের আগে মূলত গ্রামীণ জনতার সঙ্গে জনস‌ংযোগ গড়ে তুলতেই পডকাস্টের মাধ্যমে এই নতুন কর্মসূচি শুরু করা হবে। বাংলার রাজনীতিতে এখনও পডকাস্টের ব্যবহার তেমন ভাবে শুরু হয়নি। তাই সব দিক থেকেই এই প্রয়াসকে ‘অভিনব’ বলছে তৃণমূল।

এই কর্মসূচিতে অংশ নেবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক থেকে শুরু করে দলের প্রায় সব প্রথম সারির নেতা। মন্ত্রী, সাংসদ, বিধায়কেরা এই পডকাস্টের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। যেখানে রাজ্য সরকারের বিভিন্ন কাজের কথা যেমন তুলে ধরবেন তাঁরা, তেমনই তুলে ধরা হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনমুখী প্রকল্পগুলির কথা। সেই প্রকল্পগুলি কী ভাবে সাধারণ মানুষ কাছে পৌঁছবে, তা-ও তুলে ধরা হবে পডকাস্টে। মূলত সমাজমাধ্যমের মঞ্চগুলিকে কাজে লাগিয়ে এই কর্মসূচি সফল করার বিষয়ে উদ্যোগী হয়েছে তৃণমূল।

পাশাপাশি, এই কর্মসূচিতে গ্রামবাংলায় লুকিয়ে থাকা প্রতিভার অন্বেষণ করা হবে বলে জানানো হয়েছে। কোনও গ্রামে হয়তো কোনও ভাল গায়ক রয়েছেন, কিন্তু তেমন সুযোগ মেলেনি। কোনও এলাকায় কোনও বিশেষ ধরনের জিনিস প্রসিদ্ধ, কিন্তু এখনও তা বাংলার জনগণের তেমন ভাবে নজরে আসেনি— এমনই সব প্রতিভাবান ব্যক্তিকে সুযোগ দেওয়ার পাশাপাশি অন্তরালে লুকিয়ে থাকা কোনও শিল্প সম্ভাবনাকে জনসমক্ষে তুলে ধরা হবে।

তৃণমূল নেতৃত্বের দাবি, এর আগে কখনও কোনও রাজনৈতিক দল এমন কর্মসূচি নেয়নি। গ্রামের প্রান্তিক মানুষের কাছে নিজেদের সংযোগ আরও নিবিড় করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তাঁদের মতে, পঞ্চায়েত এবং লোকসভা ভোটের আগে নতুন এই কর্মসূচি তৃণমূলের তুরুপের তাস হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Radio Podcast West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE