Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাল থেকে অফিস টাইমে ৯৫ শতাংশ লোকাল ট্রেন চালাবে পূর্ব রেল

বৃহস্পতিবার ভবানীভবনে রেল ও রাজ্য সরকারের প্রতিনিধিরা আলোচনায় বসেন, কী ভাবে ভিড় নিয়ন্ত্রণ করা যায় তার পথ বের করতে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ নভেম্বর ২০২০ ১৭:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সকাল এবং বিকেলের অফিস টাইমে ৯৫ শতাংশ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল। অবস্থা অনুযায়ী ১০০ শতাংশ ট্রেন চালানোর জন্যও তৈরি থাকা হচ্ছে। ঘোষণা করলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং পূর্ব রেলের কর্তারা।

বৃহস্পতিবার ভবানীভবনে রেল ও রাজ্য সরকারের প্রতিনিধিরা আলোচনায় বসেন, কী ভাবে ভিড় নিয়ন্ত্রণ করা যায় তার পথ বের করতে। কারণ, নিউ নর্মালে লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার প্রথম দিনেই যে ভাবে ভিড় দেখা গিয়েছিল স্টেশন চত্ত্বরে, তাতে করোনা স্বাস্থ্যবিধি অনেকাংশেই মানা যায়নি। এই ভিড় কী ভাবে নিয়ন্ত্রণ করা যায়, সে বিষয়ে আলোচনা করতেই ফের বৈঠকে বসে রেল ও রাজ্য সরকার।এই আলোচনায় ছিলেন মুখ্যসচিব-সহ রাজ্যের প্রশাসনিক কর্তারা। অন্যদিকে ছিলেন পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলের আধিকারিকরা।

আরও পড়ুন: জয়গাঁতে দিলীপ ঘোষের কনভয়ে হামলা, অভিযোগের তির তৃণমূলের দিকে

Advertisement

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, অফিস টাইমে ৯৫ শতাংশ করে ট্রেন চালাবে পূর্ব রেল। প্রথম দিনই প্রায় ৮৪ শতাংশ ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হযেছিল। ৭৫ শতাংশ ট্রেন চালানো সম্ভব হয় বলে রেল কর্তারা জানিয়েছেন। এ বার সেই সংখ্যাটা বাড়িয়ে ১০০ শতাংশের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে। তবে প্রাথমিক ভাবে শুক্রবার ৯৫ শতাংশ ট্রেন চলবে। এমনিতে হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে প্রতিদিন গড়ে ৩০ লক্ষ যাত্রী যাতায়াত করেন। বুধবার সেই সংখ্যাটা ছিল ১০ লক্ষ। ফলে বলা যায়, এক তৃতীয়াংশ যাত্রী এ দিন ট্রেনে চড়েছেন। সাধারণ সময়ে এক একটি ট্রেনে গড়ে ২২০০ জন করে যাত্রী যাতায়াত করেন। বুধবার গড় যাত্রীসংখ্যা ছিল ১২০০।

আরও পড়ুন: আত্মনির্ভর ভারত অভিযান-৩ ঘোষণা নির্মলার, জোর কর্মসংস্থান তৈরিতে

বুধবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলকে আরও বেশি করে ট্রেন চালানোর কথা বলেন। কারণ, ট্রেন বেশি চললে অফিস টাইমে ভিড়ের চাপ কমবে। তাতে করোনা সংক্রমণের সম্ভাবনাও কমবে।

আরও পড়ুন

Advertisement