Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

ঝড়ে বিপর্যস্ত জলপাইগুড়ির অবস্থা, ‘লক্ষ্মীর ভান্ডারে’র বর্ধিত ভাতা প্রদান, কেজরী মামলা, দিনভর নজরে কী কী

আজ বর্ধিত ভাতা পেতে শুরু করবেন রাজ্যের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের আওতায় থাকা মহিলারা। এ ছাড়াও আজ নজর থাকবে দিল্লি এবং কলকাতার আদালতের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ০৭:২৬
Share: Save:

রবিবারের ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে জলপাইগুড়ি জেলার সদর-সহ ধূপগুড়ি, ময়নাগুড়িরও বিস্তীর্ণ এলাকা। হতাহত বহু মানুষ। অন্যান্য ক্ষয়ক্ষতিও বিপুল। নির্বাচনী প্রচারপর্বের মধ্যেই ঘটে গেল এই বিপর্যয়। কেমন রয়েছে এই সমস্ত এলাকা, তার দিকে আজ সারা দিনই নজর থাকবে। বিশেষ নজর থাকবে আবহাওয়ার পূর্বাভাসের দিকেও।

এর মধ্যেই আজ বর্ধিত ভাতা পেতে শুরু করবেন রাজ্যের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের আওতায় থাকা মহিলারা। এ ছাড়াও আজ নজর থাকবে দিল্লি এবং কলকাতার আদালতের দিকে। নজর থাকবে নির্বাচনী প্রচারে। আইপিএলে পর পর দুটো ম্যাচ হেরে যাওয়া মুম্বইয়ের দিকেও। তবে নজরের কেন্দ্রে আজ সকাল থেকে অবশ্যই থাকবে বিপর্যস্ত জলপাইগুড়ি জেলা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কেমন আছে জলপাইগুড়ি, ধূপগুড়ি, ময়নাগুড়ি

ঘূর্ণিঝড়ের দাপটে চার জনের মৃত্যু হয়েছে জলপাইগুড়িতে। জেলা প্রশাসন সূত্রে খবর, আহত বহু মানুষ। অনেকে আশ্রয়হীন। এই পরিস্থিতিতে রবিবার রাতেই উত্তরবঙ্গে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের পোস্টে তিনি জানিয়েছেন, জেলা ও ব্লক প্রশাসন, পুলিশ, ডিএমজি এবং কুইক রেসপন্স টিম বিপর্যয় মোকাবিলায় কাজ করছে। প্রশাসনিক সূত্রে খবর, আজ জলপাইগুড়ির পরিস্থিতি নিয়ন্ত্রণে মুখ্যমন্ত্রী নিজেই তদারকি করবেন। সে দিকে নজর থাকবে। রাজ্যপাল সিভি আনন্দ বোসও রাজভবনে ‘ইমার্জেন্সি সেল’ চালু করেছেন। তিনিও আজ জলপাইগুড়ি যাচ্ছেন বলে খবর রাজভবন সূত্রে।

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা কেমন?

রবিবারের ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড জলপাইগুড়ি, ধূপগুড়ি এবং ময়নাগুড়ি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এর জের চলতে পারে আজও। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছেন আবহবিদেরা। অন্য দিকে, দক্ষিণবঙ্গে সামান্য কমতে পারে তাপমাত্রা। তবে অস্বস্তিকর গুমোট ভাব থাকবে।

আদালতে কেজরীওয়াল মামলা।

আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ইডি হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে। তাঁকে রাউস অ্যাভিনিউ আদালতে হাজির করানো হবে। ইডি সূত্রে খবর, আবারও দিল্লির মুখ্যমন্ত্রীকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করতে পারে তদন্তকারী সংস্থা। মোবাইলের পাসওয়ার্ড না দিয়ে তদন্তে অসহযোগিতা করছেন কেজরী, এমন অভিযোগ তুলেছে ইডি। আদালতে সোমবার ইডির তরফে বিষয়টি জানানো হতে পারে বলেও সূত্রের খবর। উল্লখ্য, গত ২১ মার্চ দিল্লির আবগারি মামলায় আম আদমি পার্টির (আপ) সুপ্রিমোকে গ্রেফতার করেছিল ইডি। প্রথম দফায় সাত দিন এবং পরের দফায় চার দিন ইডি হেফাজতের নির্দেশ দিয়েছিল আদালত। অন্য দিকে, কেজরীর তরফে জামিনের আবেদন করা হবে কি না, তা এখনও জানা যায়নি। দিল্লি হাই কোর্টে জামিনের আবেদন করা হয়েছিল। সেই মামলায় ইডির বক্তব্য জানতে চেয়েছে হাই কোর্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিবাড়ির লড়াই

শিলিগুড়িতে দলীয় বৈঠক অভিষেকের।

৩ তারিখ উত্তরবঙ্গে যাবেন তৃণমূলের সর্ব্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই আজ শিলিগুড়িতে পা রাখছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতার সফরের আগেই শিলিগুড়িতে নেতাদের নিয়ে এক ঘরোয়া বৈঠক করবেন তিনি। মঙ্গলবার কোচবিহার জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে ঘরোয়া বৈঠকের কর্মসূচি রয়েছে অভিষেকের। প্রথম দফায় ভোট হবে কোচবিহারে। বিজেপির বিদায়ী সাংসদ তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে তৃণমূল প্রার্থী জগদীশ বাসুনিয়ার লড়াই হচ্ছে।

বামফ্রন্টের প্রার্থিতালিকা সম্পূর্ণ হবে?

গত শুক্রবার বামফ্রন্টের পক্ষ থেকে দু’টি কেন্দ্রের প্রার্থী ঘোষণার পর চেয়ারম্যান বিমান বসু জানিয়েছিলেন, শরিকদলগুলির মধ্যে যে টানাপড়েন রয়েছে, রবিবারের মধ্যে তা মিটে যাবে। কিন্তু রবিবার তা হয়নি। ফলে আজ বামেদের মধ্যেকার সমঝোতা কোন পথে এগোয়, সেই খবরে নজর থাকবে।

কংগ্রেস দার্জিলিঙের প্রার্থী ঘোষণা করবে কি?

দার্জিলিং কেন্দ্রে দ্বিতীয় দফায় ভোট। কংগ্রেস এখনও প্রার্থীর নাম ঘোষণা করেনি। এ নিয়ে বিস্মিত অনেকেই। আজ কি প্রার্থীর নাম ঘোষণা হবে? নজর থাকবে সে দিকে।

প্রচারের রং

লোকসভা ভোটের নির্বাচনী প্রচার তুঙ্গে। আজও সব দলেরই কোনও না কোনও কর্মসূচি রয়েছে দিনভর। নির্বাচনের প্রথম দফায় উত্তরবঙ্গের কোচবিহার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভোটগ্রহণ। তা নজরে রেখেই আজ শিলিগুড়িতে দলীয় বৈঠক করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবার রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জলপাইগুড়ি গিয়েছেন। অন্য দিকে, আজ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও তাঁর নিজের জেলা পূর্ব মেদিনীপুরের কাঁথি লোকসভা কেন্দ্রের কয়েকটি জায়গায় সভা করবেন। বিজেপি সূত্রে খবর, দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে তাঁর নিজের লোকসভা কেন্দ্র বালুরঘাটে ভোট প্রচারে থাকতে বলা হয়েছে। বিজেপি নেতা দিলীপ ঘোষও বর্ধমান পূর্ব কেন্দ্রে প্রচার করবেন।

লক্ষ্মীর ভান্ডারের বর্ধিত ভাতা চালু

লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। সেই আবহেই ১ এপ্রিল থেকে পূর্বঘোষিত সূচি মেনে লক্ষ্নীর ভান্ডার প্রকল্পের অর্থ বৃদ্ধি করতে চলেছে রাজ্য সরকার। সোমবার থেকে এই প্রকল্পে সাধারণ সম্প্রদায়ের মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পাবেন। তফসিলি জাতি ও জনজাতি সম্প্রদায়ের মহিলারা ১২০০ টাকা করে পাবেন। আগে এই প্রকল্পে সাধারণ সম্প্রদায়ের মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতি সম্প্রদায়ের মহিলারা ১০০০ টাকা করে পেতেন। বিধানসভার বাজেট অধিবেশনে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। লোকসভা ভোটে তৃণমূলের মহিলা ভোটব্যাঙ্ককে জোরালো করতেই এই কৌশল বলেই মনে করা হচ্ছে।

পার্থদের জামিন মামলার শুনানি

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় প্রেসিডেন্সি সংশোধনগারে বন্দি পার্থ চট্টোপাধ্যায়-সহ তৎকালীন শিক্ষা দফতরের সঙ্গে যুক্ত একাধিক আধিকারিক। পাশাপাশি প্রাথমিক স্কুলে নিয়োগে দুর্নীতির অভিযোগে বন্দি কুন্তল ঘোষ, তাপস মণ্ডল-সহ একাধিক মিডলম্যান। ইতিমধ্যেই এসএসসির সব মামলায় আদালতে ফাইনাল চার্জশিট জমা দিয়েছে সিবিআই। কিন্তু চার্জশিট দিলেও প্রয়োজনীয় ‘স্যাংশন’ পেতে সিবিআইকে বেগ পেতে হচ্ছে।

গ্রেফতারের পর থেকে পার্থ-সহ বাকি বন্দিরা জামিনের জন্য একাধিক বার আবেদন করলেও তা খারিজ হয়ে যায়। সোমবার এই মামলার শুনানি রয়েছে আলিপুর আদালতে।

শাহজাহানকে গ্রেফতারের পর কী করবে ইডি।

সিবিআইয়ের পর শাহজাহান শেখকে গ্রেফতার করেছে ইডি। মাছের আমদানি-রফতানি সংক্রান্ত বিষয় ছাড়াও জমি দখল-সহ একাধিক বিষয়ে অভিযোগ রয়েছে শাহজাহানের বিরুদ্ধে। রেশন দুর্নীতির পাশাপাশি এই সকল অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। নতুন এই মামলায় ইতিমধ্যে প্রায় ১৩ কোটি টাকার সম্পত্তি ইডি প্রাথমিক ভাবে বাজেয়াপ্ত করেছে। এই দুর্নীতিতে প্রায় ৩২কোটি টাকা জড়িত বলে মনে করছে ইডি। এ ছাড়াও শাহাজাহানের আরও ১০ কোটি টাকা মূল্যের সম্পত্তি ইডির আতশকাচের তলায় রয়েছে। শনিবার বসিরহাট আদালত থেকে শাহাজহানকে জেরার অনুমতি পায় ইডি। শনিবারই ইডির উপর হামলার অভিযোগে গ্রেফতার শাহজাহানকে গ্রেফতার অর্থাৎ শোন অ্যারেস্ট করা হয়।

গ্রেফতারের পর যদিও বসিরহাট সংশোধনাগারেই রয়েছেন সন্দেশখালির বাঘ।

আইপিএল ২০২৪, মুম্বই বনাম রাজস্থান

সোমবার আইপিএলের ১৪ নম্বর ম্যাচে মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালস। মুম্বইয়ের ঘরের মাঠে ম্যাচ। এখনও পর্যন্ত একটিও ম্যাচ জিততে পারেনি হার্দিক পাণ্ড্যের মুম্বই। সোমবার প্রথম জয় পাওয়ার জন্য ঝাঁপাবে তারা। তবে রাজস্থানের যশস্বী জয়সওয়ালের ঘরের মাঠ মুম্বই। সেখানে তিনিও ছেড়ে দেবেন না।

ম্যাচ শুরু সন্ধ্যা ৭.৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়ো সিনেমায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE