Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

‘মহুয়ার কেন্দ্রে’ মোদীর সভা, কোন দিকে যাচ্ছে কুণাল-রোষ, বামেরা বসিরহাটে, দিনভর আর কী আছে

রাজ্য বিজেপি নেতারা মনে করছেন, আজ মোদীর আক্রমণে বিদ্ধ হতে পারেন সংসদ থেকে বহিষ্কৃত তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৭:০৫
Share: Save:

হুগলির আরামবাগে শুক্রবার সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ তিনি সভা করবেন নদিয়ার কৃষ্ণনগরে। শুক্রবার রাতে কলকাতায় রাজভবনে ছিলেন। যা কর্মসূচি রয়েছে, আজই কলকাতা থেকে সকাল সাড়ে ৯টা নাগাদ হেলিকপ্টারে কৃষ্ণনগরের উদ্দেশে রওনা দেবেন মোদী। সেখানে পৌঁছে সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত একটি সরকারি কর্মসূচিতে যোগ দেবেন। একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথা তাঁর। শুক্রবার আরামবাগেও তেমনটা ছিল। সেই কর্মসূচির পরে দলের রাজনৈতিক মঞ্চে যান মোদী। আজও একই ভাবে কৃষ্ণনগর কলেজ মাঠে বিজেপির সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। ১২টা পর্যন্ত সভাস্থলে থাকার পরে রাজ্য ছাড়বেন মোদী। শুক্রবার মোদী একই সঙ্গে সন্দেশখালি এবং দুর্নীতির অভিযোগে আক্রমণ করেন তৃণমূলকে। শনিবারও কি একই ভাবে আক্রমণ শানাবেন তিনি?

মহুয়ার কৃষ্ণনগরে প্রধানমন্ত্রী মোদী

রাজ্য বিজেপি নেতারা মনে করছেন, আজ মোদীর আক্রমণে বিদ্ধ হতে পারেন সংসদ থেকে বহিষ্কৃত তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত মাসেই জানিয়েছিলেন, কৃষ্ণনগর থেকে আবারও তাঁর দলের প্রার্থী হবেন মহুয়া। তাই মোদীর নিশানায় তিনি থাকতে পারেন বলেই বিজেপির একাংশের মত।

তৃণমূল ও কুণাল

বৃহস্পতিবার রাতে এক্সে ইঙ্গিতপূর্ণ পোস্ট করেছিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। শুক্রবার সকাল হতেই এক্স হ্যান্ডলের বায়ো থেকে তৃণমূল মুখপাত্রের পরিচয়ও মুছে দিয়েছিলেন তিনি। তার পর দিনভর তা নিয়ে জল্পনা চলার পর শুক্রবার সন্ধ্যায় এক সাক্ষাৎকারে তিনি সরাসরি উত্তর কলকাতার সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। পাশাপাশি এ-ও জানিয়ে দেন, তিনি তৃণমূলেই আছেন। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নেত্রী এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় ‘সেনাপতি’। দলবদলের জল্পনাও উড়িয়ে দেন কুণাল। আজ এই বিতর্ক কোন দিকে গড়ায় সে দিকে নজর থাকবে।

শাহজাহান সংবাদ

গ্রেফতারির অব্যবহিত পরেই তৃণমূল থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড হয়েছেন সন্দেশখালির নেতা শাহজাহান শেখ। গ্রেফতারির এক দিনের মধ্যে এ বার উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের কর্মাধ্যক্ষ পদ থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হল। শুক্রবার এ কথা জানিয়েছেন জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামী। জেলা পরিষদে তাঁর বসার ঘর থেকে নামের ফলকও সরিয়ে ফেলা হয়েছে। শাহজাহানের জায়গায় ওই পদে কাকে দায়িত্ব দেওয়া হবে, তা এখনও ঠিক হয়নি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বসিরহাটে এসপি অফিস অভিযানে বামেরা

আজ সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ডাকে বসিরহাট এসপি অফিস অভিযান কর্মসূচি রয়েছে। সেখানে থাকার কথা রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখোপাধ্যায়ের। এর আগে পুলিশের চোখে ধুলো দিয়ে ছদ্মবেশে সন্দেশখালি গিয়েছিলেন মিনাক্ষী। আজ বসিরহাটে সিপিএমের যুব সংগঠনের এই কর্মসূচির খবরে নজর থাকবে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

তিন সপ্তাহ পর আবারও হচ্ছে ‘টক টু মেয়র’ কর্মসূচি। আজ বেলা ১টা থেকে ২টো পর্যন্ত এই কর্মসূচি হবে। রাজ্য বিধানসভা ও কলকাতা পুরসভার বাজেট অধিবেশনের কারণে গত তিন সপ্তাহ ‘টক টু মেয়র’ হয়নি।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যের প্রায় কোনও জেলাতেই। আগামী রবি এবং সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রাজ্যের সব জেলাতেই। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE