Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

শাহজাহানের নাগাল পেতে নতুন পথে যাবে ইডি, আর কী কী রয়েছে আজ সারাদিনে

সন্দেশখালির ঘটনা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য নিয়েও শুক্রবার দিনভর সরগরম থেকেছে রাজনীতি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ০৬:৫৬
Share: Save:

শুক্রবার রেশন দুর্নীতি মামলার তদন্ত সূত্রে সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশিতে গিয়ে নজিরবিহীন পরিস্থিতির মুখে পড়তে হয় ইডি অফিসারদের। অনেক ক্ষণ ডেকে শাহজাহনের সাড়া না পেয়ে বাড়ির দরজা ভাঙা শুরু করে ইডি। তখনই স্থানীয়দের রোষের মুখে পড়তে হয় কেন্দ্রীয় গোয়েন্দাদের। জনতার মারে ইডির তিন আধিকারিক হাসপাতালে চিকিৎসাধীন। এক জনের মাথায় ছ’টি সেলাই পড়েছে। ইডি ইতিমধ্যেই জানিয়েছে, তারা চুপ করে বসে থাকবে না। পদক্ষেপের প্রস্তুতিও শুরু করেছে সিজিও কমপ্লেক্স। শুক্রবার দিনভর শাহজাহানের নাগাল পাওয়া যায়নি। তাঁকে ধরতে শনিবার ইডি কী পন্থা নেয় সে দিকে নজর থাকবে আজ।

সন্দেশখালিকাণ্ড কোন দিকে?

সন্দেশখালির ঘটনা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য নিয়েও শুক্রবার দিনভর সরগরম থেকেছে রাজনীতি। বিচারপতি গঙ্গোপাধ্যায় এক বার আদালতে মন্তব্য করেন, তার পর কল্যাণীর একটি অনুষ্ঠান থেকে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে তীব্র সমালোচনা করেন তিনি। রাতে রাজ্যপাল ও বিচারপতি গঙ্গোপাধ্যায় দু’জনেই জখম ইডি আধিকারিকদের হাসপাতালে দেখতে গিয়েছিলেন। আজ নজরে থাকবে এই খবর।

বাম ব্রিগেডের প্রস্তুতি

রবিবার বাম যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ডাকে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সমাবেশ রয়েছে। ৫০ দিনের ‘ইনসাফ যাত্রা’ গত ২২ ডিসেম্বর শেষ হয়েছিল যাদবপুরে। গত অক্টোবরেই এই সভার কথা ঘোষণা করেছিলেন মিনাক্ষী মুখোপাধ্যায়রা। তবে ব্রিগেডের অনুমতি একেবারে শেষ মুহূর্তে মিলেছে বলে জানিয়েছে ডিওয়াইএফআই। শনিবারই উত্তরবঙ্গ ও দূরবর্তী জেলার কর্মী-সমর্থকেরা ব্রিগেডে পৌঁছে যাবেন। মেট্রো রেলের কাজ ও প্রজাতন্ত্র দিবসের ট্রায়াল প্যারেডের জন্য এ বার ব্রিগেডের মঞ্চ হবে উল্টো দিকে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের দিকে মুখ করে বাঁধা হচ্ছে মঞ্চ। আজ সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

উদ্দিষ্ট কক্ষপথে পৌঁছবে সৌরযান আদিত্য এল১

ইসরোর তৈরি সৌরযান আদিত্য-এল১ নির্দিষ্ট গন্তব্যের কাছাকাছি পৌঁছে গিয়েছে। আজ সূর্যের কাছে ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে তাকে পৌঁছে দেবে ইসরো। সে জন্য প্রয়োজনীয় ধাক্কা দেওয়া হবে সৌরযানটিকে। বিকেল ৪টে নাগাদ আদিত্য-এল১ নির্দিষ্ট কক্ষপথে পৌঁছবে বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

আমির খানের মেয়ের বিয়ের উদ্‌যাপন

আমির খানের কন্যা ইরা বছরের শুরুতেই তাঁর দীর্ঘ দিনের প্রেমিক নূপুর শিখরকে বিয়ে করেন। তবে আপাতত মুম্বইয়ে আইনি সই-সাবুদ সেরে বিয়ে করেছেন তাঁরা। এ বার পালা বলিউডি কায়দায় ‘গ্রেট ইন্ডিয়ান ওয়েডিং’। ধুমধাম করে বিয়ে উদ্‌যাপন করতে সপরিবার উড়ে গিয়েছেন উদয়পুর। আজ থেকেই শুরু হয়ে যাবে বিয়ের নানা রকম অনুষ্ঠান। শোনা যাচ্ছে, মেয়ের সঙ্গীতে নিজের গান গাইবেন আমির। বিয়ের দিন বর ছাঁদনাতলা পৌঁছেছিলেন শর্টস আর গেঞ্জি পরে। কনে পরেছিলেন হারেম প্যান্ট আর কোলাপুরী চপ্পল। বোঝাই যাচ্ছে, আর পাঁচটা বলিউডের বিয়ের চেয়ে ইরার বিয়ে আলাদা। আর কী কী চমক থাকে তাঁর আনুষ্ঠানিক বিয়েতে, সে দিকে নজর থাকবে।

বাংলা-অন্ধ্রপ্রদেশ রঞ্জি ম্যাচ

র়ঞ্জি ট্রফিতে শনিবার বড় রানের লক্ষ্যে বাংলা। মনোজ তিওয়ারিরা প্রথম দিনে তুলেছেন ৪ উইকেটে ২৮৯ রান। অনুষ্টুপ মজুমদার ১২৫ এবং সৌরভ পাল ৯৬ রান করেছেন। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে অন্তত ৫০০ রান তোলার চেষ্টা করবে বাংলা শিবির।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রুপ-ডি ঐক্যমঞ্চের ধর্নার ৫০০তম দিন

ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে চাকরির দাবিতে দীর্ঘ দিন ধরেই ধর্না দিচ্ছেন চাকরিপ্রার্থীরা। তাঁদের মধ্যে রয়েছেন রাজ্য সরকারের গ্রুপ-ডি চাকরিপ্রার্থীরাও। আজ তাঁদের আন্দোলনের ৫০০তম দিন। সেই উপলক্ষে বিশেষ কর্মসূচি পালন করবে গ্রুপ-ডি ঐক্যমঞ্চ।

অস্ট্রেলিয়া-পাকিস্তান তৃতীয় টেস্ট

সিডনি টেস্টে কেপ টাউনের ছায়া। শুক্রবার ১৫ উইকেট পড়েছে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের। দু’দলের তৃতীয় টেস্ট কি শনিবারই শেষ হয়ে যাবে? সুবিধাজনক জায়গায় থাকলেও প্রথম ইনিংসে ১০ রানে শেষ ৫ উইকেট হারানো চিন্তায় রাখবে প্যাট কামিন্সদের। যদিও ৬৮ রানে ৭ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ধুঁকছে পাকিস্তান।

নিয়োগ মামলা: আদালতে জীবনকৃষ্ণদের হাজিরা

নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে আদালতে হাজির করানো হবে শনিবার। আলিপুরের বিশেষ সিবিআই আদালতে তাঁর মামলাটির শুনানি রয়েছে। নিয়োগ মামলার তদন্তে জীবনকৃষ্ণের বাড়ির বাইরে থেকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত নথিপত্র পেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার পরেই বিধায়ককে গ্রেফতার করা হয়। তবে এই মামলায় এর আগে বড়ঞার বিধায়ককে আদালতে হাজির করানো হলেও তিনি প্রকাশ্যে কখনওই সে ভাবে কিছু বলেননি। আজ জীবনকৃষ্ণের পাশাপাশি শান্তিপ্রসাদ সিন্‌হাকেও আদালতে হাজির করানোর কথা। এসএসসির নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটির প্রাক্তন প্রধান শান্তিপ্রসাদ নিজের অসুস্থতা এবং বয়সের কথা জানিয়ে এর আগে জামিন চেয়েছেন। তবে তাঁর জামিনের আর্জি বহু বার ফিরিয়ে দিয়েছে আদালত। আজ এই খবর নজরে থাকবে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম মিলিত হবেন ‘টক টু মেয়র’ কর্মসূচিতে। এই অনুষ্ঠানে কলকাতার নাগরিকেরা নানান অভিযোগ নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। এবং তা সমাধানযোগ্য হলে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না-হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। এই খবরে নজর থাকবে।

রাজ্যে শীত কেমন?

নতুন বছরের শুরুতে কনকনে ঠান্ডা মিললেও আবার তাপমাত্রা বা়ড়তে চলেছে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস, সকালের দিকে হালকা কুয়াশা থাকবে। আকাশ পরিষ্কার। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। তাই আগামী ৫-৬ দিন হিমেল পরশ পাওয়ার সম্ভাবনা কম। পাশাপাশি রয়েছে বৃষ্টির সম্ভাবনাও। মুর্শিদাবাদ, বীরভূম ও মালদহে শুক্র ও শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। অন্য দিকে, সপ্তাহান্তে দার্জিলিং ও সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE