Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

রাজ্যসভায় তৃণমূল প্রার্থী কারা? শাহজাহান কি এ বারও হাজিরা দেবেন না? আর কী আছে দিনভর

রাজ্যসভা ভোটে মনোনয়ন জমা দেওয়া শুরু হবে শুক্রবার। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহার করারও শেষ দিন ২০ ফেব্রুয়ারি। ‘বারবেলাজনিত কারণে’ সাধারণত বৃহস্পতিবার তৃণমূলের তরফে কোনও দলীয় কর্মসূচি নেওয়া হয় না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪৮
Share: Save:

মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে মঙ্গলবার দীর্ঘ বৈঠক করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দিল্লি থেকে ফিরেই সেখানে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। জানা গিয়েছিল, রাজ্যসভা ভোটের প্রার্থী তালিকা নিয়ে তৃণণমূলনেত্রী ও দলের ‘সেনাপতি’র শলাপরামর্শ হয়েছে। তার পর থেকেই জল্পনা তৈরি হয়েছে, আজ দিনের যে কোনও সময়ে রাজ্যসভার প্রার্থীতালিকা ঘোষণা করতে পারে তৃণমূল। রাজ্যসভা ভোটে মনোনয়ন জমা দেওয়া শুরু হবে শুক্রবার। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহার করারও শেষ দিন ২০ ফেব্রুয়ারি। ‘বারবেলাজনিত কারণে’ সাধারণত বৃহস্পতিবার তৃণমূলের তরফে কোনও দলীয় কর্মসূচি নেওয়া হয় না। রইল পড়ে বুধবার। ফলে আজই প্রার্থীতালিকা ঘোষণার সম্ভাবনা বেশি। রাজ্যের পাঁচটি রাজ্যসভা আসন ফাঁকা হচ্ছে। বিধায়ক সংখ্যার নিরিখে চারটি পাবে তৃণমূল। একটিতে বিজেপি মনোনীত প্রার্থী।

রাজ্যসভার প্রার্থী ঘোষণা করবে তৃণমূল?

বাংলা থেকে নির্বাচিত রাজ্যসভার পাঁচ সাংসদ শান্তনু সেন, নাদিমুল হক, আবিররঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী এবং অভিষেক মনু সিঙ্ঘভির মেয়াদ ফুরোচ্ছে। কংগ্রেসের সঙ্গে তৃণমূলের এখন যা সম্পর্ক, তাতে মনু সিঙ্ঘভির পুনরায় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা কম। আবার এ-ও ঠিক যে, মনু সিঙ্ঘভি সুপ্রিম কোর্টে রাজ্য সরকার এবং অভিষেকের আইনজীবী। তবে এ বার একটি আসন বিজেপির জন্য নিশ্চিত। বুধবার যদি তৃণমূল রাজ্যসভার প্রার্থিতালিকা ঘোষণা করে তা হলে নজরে থাকবে তারা কাদের টিকিট দিল, কাদের দিল না সে দিকে।

ইডির সমন শাহজাহানকে

সন্দেশখালির ‘নিখোঁজ’ তৃণমূল নেতা শাহজাহান শেখকে দ্বিতীয় বার তলব করেছে ইডি। আজ সকালে সল্টলেকের ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে। শাহজাহান ইডি দফতরে যাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এর আগে একটি সমন তিনি এড়িয়ে গিয়েছেন। ইমেল মারফত তাঁকে দ্বিতীয় সমনটি পাঠানো হয়েছে। তিনি কি আজ ইডি দফতরে হাজিরা দেবেন? আজ নজর থাকবে এই খবরে।

বিধানসভায় বাজেট অধিবেশন

বিধানসভায় বাজেট অধিবেশনের আজ তৃতীয় দিন। প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব। এই পর্বেই নারী নির্যাতনের প্রসঙ্গ তুলে মুলতুবি প্রস্তাব এনে আলোচনার দাবি জানাতে পারে বিজেপি। ফলে অধিবেশন উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। দ্বিতীয়ার্ধে হাওড়া পুরসভা ও বাণিজ্য দফতরের পৃথক দু’টি বিল পাশ করানোর কথা সরকার পক্ষের। আজ এই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সরকারি বিভিন্ন প্রকল্পের উদ্বোধনে মমতা

আজ রাজ্য জুড়ে একঝাঁক সরকারি প্রকল্প ও পরিষেবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন সূত্রে খবর, নবান্ন থেকে ভার্চুয়াল মাধ্যমে এই প্রকল্পগুলির উদ্বোধন করবেন তিনি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার কারণে আপাতত জেলা সফর স্থগিত রেখেছেন মমতা। আজ কোন কোন প্রকল্পের উদ্বোধর করেন মুখ্যমন্ত্রী, সে দিকে নজর থাকবে।

সংসদে বাজেট অধিবেশন

সংসদের বাজেট অধিবেশনের পূর্ব নির্ধারিত মেয়াদ এক দিন বৃদ্ধি পেয়েছে। শুক্রবারের পরিবর্তে বাজেট অধিবেশন শেষ হবে শনিবার। ২০১৪ সালের আগে এবং পরে দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে সরকার একটি শ্বেতপত্র প্রকাশ করতে চায় সেই জন্যই এই মেয়াদ বৃদ্ধি। আজও সংসদের অধিবেশনের দিকে আমাদের নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন রাজ্যের সর্বত্র দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে। তবে শীত আর ফিরবে কি না, তার কোনও নিশ্চয়তা দেয়নি হাওয়া অফিস। আগামী কয়েক দিন তাপমাত্রায় বিশেষ কোনও হেরফের থাকবে না। দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া মূলত শুষ্কই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE