Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

ব্রিগেডে যুবদের সভায় কী বার্তা দেবেন বুদ্ধদেব, আর কী কী রয়েছে আজ সারাদিনে

সিপিএমের প্রবীণ নেতারাও প্রকাশ্যে স্বীকার করে নিয়েছেন, আজ ব্রিগেড হতে চলেছে মিনাক্ষীর মুখকে সামনে রেখেই। ফলে তিনি কখন বক্তৃতা করেন, কেমন বক্তৃতা করেন, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

সিপিএমের যুব সংগঠনের ৫০ দিনের ‘ইনসাফ যাত্রা’ শেষ হয়েছিল গত ২২ ডিসেম্বর। এর পর নির্ধারিত সূচি অনুযায়ী রবিবার ব্রিগেডে হতে চলেছে ‘ইনসাফ সমাবেশ’। সেনাবাহিনীর কাছ থেকে অনুমতি পেতে মিনাক্ষী মুখোপাধ্যায়দের অপেক্ষা করতে হয়েছিল শেষ মুহূর্ত পর্যন্ত। তার পর গত মঙ্গলবার অনুমতি মেলে ফোর্ট উইলিয়ামের তরফে। বাম নেতৃত্ব আশাবাদী, আজ বড় জমায়েত করে সাংগঠনিক শক্তি প্রদর্শন করতে পারবে তারা। প্রসঙ্গত, শনিবার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে বার্তা আনতে গিয়েছিলেন বাম যুব নেতৃত্ব। মিনাক্ষী জানান, অসুস্থ বুদ্ধদেব তাঁর হাত ধরে বলেছেন, ‘‘রবিবার বড় ব্রিগেড হবে। ভাল ব্রিগেড হবে।’’ শনিবার রাত থেকেই উত্তরবঙ্গ ও দূরবর্তী জেলার বাম কর্মী-সমর্থকেরা ব্রিগেডে পৌঁছেছিলেন। আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে ট্রেনে বাসে করে কর্মী সমর্থকরা আসবেন। কলকাতার ৭টি জায়গা থেকে মিছিল যাবে ব্রিগেড অভিমুখে— খিদিরপুর মাজার, হাজরা মোড়, পার্ক সার্কাস, সুবোধ মল্লিক স্কোয়ার, চাঁদনি চক মেট্রো স্টেশন, হাওড়া ও শিয়ালদহ স্টেশন।

মিনাক্ষীর মুখকে সামনে রেখেই ব্রিগেড

সিপিএমের প্রবীণ নেতারাও প্রকাশ্যে স্বীকার করে নিয়েছেন, আজ ব্রিগেড হতে চলেছে মিনাক্ষীর মুখকে সামনে রেখেই। ফলে তিনি কখন বক্তৃতা করেন, কেমন বক্তৃতা করেন, সে দিকে নজর থাকবে। উল্লেখ্য, এই ধরনের সভায় প্রধান বক্তা শেষে বলেন। বাম যুবরা কোনও বক্তাতালিকা প্রকাশ করেননি। কিন্তু জানা গিয়েছে, বর্তমান ছাত্র-যুব ও দলের নেতা মিলিয়ে ৬ থেকে ৭ জন ভাষণ দেবেন। সেই তালিকায় রয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমও। ফলে সেলিমের পরে মিনাক্ষী বলেন কি না, সে দিকেও নজর থাকবে।

ডায়মন্ড হারবারে অভিষেক

ঘোষণা করেছিলেন আগেই। আজ বিকেলে নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারের অন্তর্গত পৈলানে বার্ধক্যভাতা দেওয়ার কাজ শুরু করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিষ্ণপুর বিধানসভা থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে। আগামী দিনে নিজের বিধানসভার অন্তর্গত বাকি ছ’টি বিধানসভায় এই ধরনের সভা করে বার্ধক্যভাতা দেবেন তিনি। লোকসভা ভোটের আগে দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশে কী বার্তা দেন অভিষেক, সে দিকে নজর থাকবে।

বাংলাদেশে নির্বাচন

আজ বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি আসনে ভোট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের তত্ত্বাবধানে কোনও নির্বাচনে অংশ না-নেওয়ার কথা আগেই ঘোষণা করেছে বিএনপি, জামাত-এ-ইসলামি, বাম জোটের মতো বিরোধী শিবির। শনিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে খালেদা জিয়ার বিএনপি। তার মধ্যে বিক্ষিপ্ত হিংসারও অভিযোগ উঠেছে দেশের বিভিন্ন প্রান্তে। আজ নজরে থাকবে বাংলাদেশের নির্বাচন।

ইডির তদন্ত: শাহজাহান ও শঙ্কর

সন্দেশখালিতে ইডির অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমারকাণ্ড। তা নিয়েই তোলপাড় রাজ্য রাজনীতি। রেশন দুর্নীতি মামলার তদন্তে শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে আক্রান্ত হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা! যা নিয়ে শাসক-বিরোধী শিবিরের টানাপড়েন চলছেই। সেই ঘটনার পর ৩৬ ঘণ্টা কেটে গেলেও এখনও তৃণমূল নেতা শাহজাহানের নাগাল পাওয়া যায়নি। তিনি বাংলাদেশে পালিয়ে গিয়ে থাকতে পারেন, এমনটা অনুমান করে ইতিমধ্যেই আইবি (ইন্টেলিজেন্স ব্যুরো) এবং বিএসএফ (সীমান্ত রক্ষী বাহিনী)-এর সাহায্য চাওয়া হয়েছে বলে খবর ইডি সূত্রে। এ সবের মধ্যে প্রকাশ্যে আসা একটি অডিয়োবার্তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। অন্য দিকে, রেশন ‘দুর্নীতি’কাণ্ডে গ্রেফতার বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্যকে ১৪ দিনের ইডি হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। এই সংক্রান্ত সব খবরের দিকে থাকবে নজর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নেতাই দিবস আর নন্দীগ্রামে শহিদ দিবসে তৃণমূল ও শুভেন্দু

লালগড়ে নেতাই দিবস এবং নন্দীগ্রামে শহিদ দিবস পালন ঘিরে যুযুধান তৃণমূল ও বিজেপি। তৃণমূল রয়েছে নেতাই স্মৃতিরক্ষা কমিটির সঙ্গে। রবিবার সেই কর্মসূচিতে হাজির থাকবেন মন্ত্রী বিরবাহা হাঁসদা, সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, নেতা জয়প্রকাশ মজুমদার প্রমুখ। সারা দিন ধরেই বিভিন্ন কর্মসূচি রয়েছে এই কমিটির। অন্য দিকে, হাই কোর্টের শর্ত মেনে রবিবার বিকেলে নেতাই যাবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। নন্দীগ্রামেও শহিদ দিবস পালন ঘিরে প্রস্তুতি সারা দু’তরফের। ভোরে শহিদ স্মরণ করবে তৃণমূল, পরে শুভেন্দুর নেতৃত্বে বিজেপির কর্মসূচি। নজরে থাকবে এই খবর।

রঞ্জি ট্রফি: বাংলা কি লিড নিতে পারবে?

রঞ্জি ট্রফিতে ভাল জায়গায় রয়েছে বাংলা। দ্বিতীয় দিন বাংলার ইনিংস শেষ হয় ৪০৯ রানে। এর পর প্রথম ইনিংসে অন্ধ্রপ্রদেশের ৩ উইকেট ফেলে দিয়েছে বাংলা। দিনের শেষে অন্ধ্র ১১৯/৩। লিড কি নিতে পারবে মনোজ তিওয়ারির দল? রবিবার তৃতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

বিপক্ষে অস্ট্রেলিয়া: আজই সিরিজ় তিতাসদের?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের দ্বিতীয় ম্যাচে আজ খেলতে নামছে ভারত। প্রথম ম্যাচে বাংলার তিতাস সাধু ৪ উইকেট নিয়ে একাই জিতিয়েছেন ভারতকে। রবিবার জিতলেই সিরিজ় জিতে নেবেন হরমনপ্রীতরা। খেলা শুরু সন্ধ্যা ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রাজ্যে শীত কেমন?

চেনা শীতের দেখা নেই রাজ্যে। জানুয়ারি মাস শুরু হয়ে গিয়েছে, তবে এখনও হাড়কাঁপানো ঠান্ডা পড়েনি। রাজ্যের সর্বত্রই ছবিটা এক রকম। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি ছিল। নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে চেনা মেজাজে শীত ধরা দেবে কি না, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE