Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

ভূপতিনগরকাণ্ডে বিতর্ক জারি, সঙ্গে বাঁকুড়ায় প্রচারে মমতা, দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যের... দিনভর আর কী কী

ভূপতিনগরের ঘটনায় এনআইএ-র বিরুদ্ধে সুপ্রিম কোর্টের যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে তৃণমূল। বাঁকুড়ার রাইপুরে মমতার প্রচারসভাও রয়েছে। নজর থাকবে সে দিকেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ০৬:৫৫
Share: Save:

লোকসভা ভোটের আবহে ভূপতিনগরকাণ্ডকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য-রাজনীতি। ওই ঘটনাকে ‘বিজেপির ষড়যন্ত্র’ বলে দাবি করে সরব হয়েছে বঙ্গের শাসকদল তৃণমূল। তাদের দাবি, ভোটের আগে কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে এই কাজ করাচ্ছে বিজেপি। তৃণমূল নেতাদের ভয় দেখাতে তাঁদের বাড়িতে ‘হামলা’ চালানো হচ্ছে বলে দাবি শাসকদলের। সুর চড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। পাল্টা বিজেপির দাবি, তৃণমূলই গ্রামবাসীদের উস্কে দিয়ে এনআইএ-র উপর হামলা করিয়েছে। রবিবার এ নিয়ে শাসকদলকে বিঁধেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ভূপতিনগরের ঘটনায় এনআইএ-র বিরুদ্ধে সুপ্রিম কোর্টের যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে তৃণমূল। বাঁকুড়ার রাইপুরে মমতার প্রচারসভাও রয়েছে। নজর থাকবে সে দিকেও। রাতে আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স। এ ছাড়া রবিবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির কারণে আবহাওয়ার খানিক পরিবর্তন হয়েছে। গরম কিছুটা কমেছে। আজ আবহাওয়া কেমন থাকে, নজর থাকবে সে দিকে।

ভূপতিনগরকাণ্ডে এনআইএ-বিতর্ক

ভূপতিনগরকাণ্ডে এনআইএ অফিসারদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। ওই ঘটনায় এনআইএ এবং বিজেপির ‘যোগসূত্র’ রয়েছে বলে দাবি করেছে তারা। তৃণমূলের দাবি, এনআইএর এসপি ধনরাম সিংহের বাড়িতে বৈঠক করেছিলেন বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি। ওই বৈঠকের পরেই ভূপতিনগরে দলের দুই নেতাকে গ্রেফতার করা হয়েছে। জিতেন্দ্র অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। বিজেপি তাঁর পাশে দাঁড়িয়েছে। জিতেন্দ্রও আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। সুপ্রিম কোর্টে যাওয়ার কথা বলেছে তৃণমূল। ভূপতিনগরে এনআইএ-র বিরুদ্ধে হামলা ও মহিলাদের শ্লীলতাহানিও হয়েছে অভিযোগ করেছে শাসকদল। এনআইএ এই অভিযোগ অস্বীকার করেছে। এই বিষয়টি কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

বাঁকুড়ার রাইপুরে প্রচারসভা মমতার

লোকসভা ভোটের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গন্তব্য এ বার বাঁকুড়া জেলা। সোমবার বাঁকুড়া জেলার রাইপুরে সভা করবেন তিনি। এই আসনে তৃণমূল প্রার্থী হয়েছেন তালড্যাংরার বিধায়ক অরূপ চক্রবর্তী। বাঁকুড়া আসনে তাঁর লড়াই কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বিদায়ী সাংসদ সুভাষ সরকারের সঙ্গে। গত বার এই আসনে প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে হারিয়ে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী। এ বার আসন ফিরে পাওয়ার লড়াইয়ে বাঁকুড়ায় প্রথম জনসভা করবেন মমতা।

দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

সোমবার বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ব। তায় আবার দীর্ঘতম পূর্ণগ্রাস গ্রহণ। এই মহাজাগতিক দৃশ্য দেখতে উৎসাহী বিশ্বের নানা প্রান্তের জ্যোতির্বিজ্ঞানীরা। এই সময় চাঁদ পুরোপুরি ঢেকে দেবে সূর্যকে। সোমবার দিনের বেলাতেই অন্ধকার নামবে পৃথিবীতে। সাড়ে ৪ মিনিট এই গ্রহণ স্থায়ী হবে। তবে এই মহাজাগতিক দৃশ্য দেখার সুযোগ থেকে বঞ্চিত হবেন ভারতীয়েরা। সূর্যগ্রহণ দেখা যাবে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং মেক্সিকোয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএলে ধোনির মুখোমুখি কলকাতা

সোমবার চেন্নাই সুপার কিংস বনাম কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ। এ বারের আইপিএলে সেটি ২২তম ম্যাচ। চেন্নাই দলে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। এ বারে তিনি যদিও দলকে নেতৃত্ব দিচ্ছেন না। দায়িত্ব ছেড়ে দিয়েছেন রুতুরাজ গায়কোয়াড়ের হাতে। সেই চেন্নাই খেলবে এখনও পর্যন্ত অপরাজিত কলকাতার বিরুদ্ধে। তিনটি ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে কেকেআর। চেন্নাই চারটে ম্যাচের মধ্যে দু’টিতে জিতে চার পয়েন্ট পেয়েছে।

ম্যাচ শুরু সন্ধ্যা ৭.৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়োসিনেমায়।

আবহাওয়ার গতিপ্রকৃতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও রাজ্যের সব জেলায় হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। বাকি জেলাগুলিতে শুকনো আবহাওয়া থাকবে। বৃষ্টির কারণে তাপমাত্রার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিনে ঝড়বৃষ্টির প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চার থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। তার পর থেকে আবার ধীরে ধীরে চড়বে পারদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE