Advertisement
২৯ এপ্রিল ২০২৪
News of the Day

রাজ্যকে কী দেবে মমতার সরকার? সন্ত্রস্ত, বিধ্বস্ত পাকিস্তানে নির্বাচন, আর কী কী রয়েছে দিনভর

বাজেট পেশ করার আগে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিধানসভায় তাঁর ঘরে হবে মন্ত্রিসভার বৈঠক। সেখানেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়া হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩০
Share: Save:

রাজ্য বিধানসভার বাজেট নিয়ে এ বার প্রথম থেকেই বিতর্ক তৈরি হয়েছে। প্রতি বছর বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপাল ভাষণ দেন। কিন্তু এ বার বিধানসভার বাজেট অধিবেশন শুরুর আগে ছিল না রাজ্যপালের ভাষণ। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সোমবার অধিবেশনের প্রথম দিনই জানিয়েছিলেন, কী ভাবে বাজেট অধিবেশনের সূত্রপাত রাজ্যপালের ভাষণ ছাড়াই সম্ভব হয়েছে, তার ব্যাখ্যা দেবেন তিনি। অধিবেশনের দ্বিতীয় দিনে সেই ব্যাখ্যা তিনি দিয়েছেন।

স্পিকার এ প্রসঙ্গে বলেন, ‘‘রাজ্যপালের ভাষণ ছাড়া বাজেট অধিবেশন শুরু হওয়াটা কোনও বেআইনি বিষয় নয়। এটা সংবিধানবহির্ভূত নয়, সংসদীয় রীতি বহির্ভূতও নয়। ১৯৬২ সালের সংসদে একই ভাবে আগের অধিবেশন মুলতুবি করা হয়েছিল। সে বার রাষ্ট্রপতির ভাষণ ছাড়াই সংসদের বাজেট অধিবেশন বসে। ২০০৪ সালেও একই ঘটনা ঘটেছিল।’’ তিনি আরও বলেন, ‘‘যে অধিবেশন এখন চলছে, তা গত বছর শীতকালীন অধিবেশনেরই ধারাবাহিকতা। এটি এই বছরের প্রথম অধিবেশন নয়। কারণ, গত অধিবেশনেরই ধারাবাহিকতা বজায় রেখে এই অধিবেশনটি হচ্ছে। তাই রাজ্যপালের ভাষণ দিয়ে এই বাজেট অধিবেশন শুরু করতে হবে এমন কোনও বাধ্যবাধকতা ছিল না। ফলে আমি এই অধিবেশন শুরুর আহ্বান জানিয়েছি।’’

বিধানসভায় রাজ্য বাজেট

আজ বিকেল ৩টেয় রাজ্য বিধানসভায় বাজেট পেশ করা হবে। এ বছর লোকসভা নির্বাচনের কারণে অন্তর্বর্তী বাজেট পেশ করেছে কেন্দ্রীয় সরকার। লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠন হলে সেই নতুন সরকার ফের বাজেট পেশ করবে। সে ক্ষেত্রে রাজ্য সরকারের কাছেও আবার বাজেট পেশ করার সুযোগ থাকছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

বাজেটের আগে মন্ত্রিসভার বৈঠক

বাজেট পেশ করার আগে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিধানসভায় তাঁর ঘরে হবে মন্ত্রিসভার বৈঠক। সেখানেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়া হবে। তার পর রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বিধানসভায় বাজেট পেশ করবেন। এই খবরে আজ নজর থাকবে।

পাকিস্তানে সাধারণ নির্বাচন

আজ পাকিস্তানে সাধারণ নির্বাচন। কেন্দ্রীয় আইনসভা (৩৩৬ আসন) ছাড়াও চারটি প্রাদেশিক আইনসভার জন্যও ভোট দেবেন সাধারণ মানুষ। আর্থিক সঙ্কটে জেরবার এই পড়শি দেশের নির্বাচনে নওয়াজ শরিফ আবার ক্ষমতায় ফিরতে পারেন বলে ধারণা আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের। সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে বিশ্বের বড় অংশের সমালোচনায় বিদ্ধ দেশটির অসামরিক সরকারের উপর সেনার প্রভাব নিয়েও আলোচনা কম নয়। নজর থাকবে এই নির্বাচনের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে জীবনকৃষ্ণ-সহ ন’জনের হাজিরা

আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে আজ নিয়োগ মামলায় ধৃত জীবনকৃষ্ণ সাহা-সহ মোট ন’জনকে হাজির করানোর কথা। তাঁদের মধ্যে রয়েছেন শান্তিপ্রসাদ সিন্‌হা, প্রসন্ন রায়, প্রদীপ সিংহ, সুবীরেশ ভট্টাচার্য, কৌশিক ঘোষ, অশোক সাহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায় প্রমুখ। অধিকাংশকেই ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে হাজির করানো হবে। প্রসন্ন এবং প্রদীপ সশরীরে হাজির হবেন আদালতে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

সংসদে বাজেট অধিবেশন

সংসদে বাজেট অধিবেশন চলছে। বুধবার প্রধানমন্ত্রী মোদী রাজ্যসভায় আবারও এক দফা তীব্র কটাক্ষে বিদ্ধ করেছেন কংগ্রেসনেতা রাহুল গান্ধী ও তার দলকে। ইতিমধ্যেই সরকারের তরফে একটি শ্বেতপত্র প্রকাশের কারণে এ বারে অধিবেশনের মেয়াদ একদিন বৃদ্ধি করা হয়েছে। আজও নজর থাকবে অধিবেশনের দিকে।

ছোটদের বিশ্বকাপ: ফাইনালে ভারতের প্রতিপক্ষ কে?

অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপে ফাইনালে উঠে গিয়েছে ভারত। উদয় সাহারান, সচিন দাসদের রবিবার কাদের বিরুদ্ধে খেলতে হবে, তা জানা যাবে আজ। আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি পাকিস্তান ও অস্ট্রেলিয়া। এই ম্যাচ দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

আবহাওয়া কেমন?

আর সপ্তাহখানেক পরেই সরস্বতী পুজো। বসন্ত দোরগোড়ায়। গত কয়েক দিন থেকে রাজ্যে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। মাঘ মাস শেষ হতে না হতেই যে শীত বিদায় নেবে, তা অনেকেই অনুমান করেছিলেন। তবে পাকাপাকি ভাবেই কি বসন্তের আগমন ঘটল? আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আরও দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়ে। দিনে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও রাতের দিকে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি আবহবিদেরা জানিয়েছেন, আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণের জেলাগুলিতে। উত্তরের জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকলেও চলতি সপ্তাহে বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং। তবে বৃহস্পতিবারের পর দার্জিলিঙে আর বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বদল আসতে পারে। রবিবার থেকে বৃষ্টিতে ভিজতে পারে একাধিক জেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE