Advertisement
১৯ জুন ২০২৪
News of the Day

জেলা না কলকাতা, উচ্চ মাধ্যমিকে টেক্কা কার? রবীন্দ্রজয়ন্তীর আবহে দিল্লিবাড়ির লড়াই, নজরে আর কী

আজ দুপুর ১টায় সাংবাদিক বৈঠক। তার পর দুপুর ৩টে থেকে পরীক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইটে তাঁদের ফল দেখতে পারবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ০৬:৪৭
Share: Save:

আজ প্রকাশ করা হবে এ বছরের উচ্চ মাধ্যমিকের ফল। সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করবেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় এ বার ফল প্রকাশ করবে শিক্ষা সংসদ। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিক। শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। এ বছরের উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭,৯০,০০০। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি। আজই মার্কশিট এবং শংসাপত্র হাতে পাবেন না পরীক্ষার্থীরা। সংসদের ৫৫টি বিতরণ কেন্দ্রে আগামী ১০ মে সকাল ১০টা থেকে মার্কশিট এবং শংসাপত্র স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে। ওই দিন স্কুলগুলি পরীক্ষার্থীদের সেই মার্কশিট এবং শংসাপত্র বিতরণ করবে। মার্কশিটে নম্বরের পাশাপাশি পার্সেন্টাইলও থাকবে।

উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ দুপুর ১টায় সাংবাদিক বৈঠক। তার পর দুপুর ৩টে থেকে পরীক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইটে তাঁদের ফল দেখতে পারবেন। ফল দেখার জন্য পরীক্ষার্থীদের https://wbresults.nic.in/ ওয়েবসাইটে যেতে হবে। নির্ধারিত ওয়েবসাইট ছাড়াও ‘WBCHSE Results’ অ্যাপের মাধ্যমেও নিজেদের ফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

চাকরি বাতিলে স্থগিতাদেশ পরবর্তী পরিস্থিতি

২০১৬ সালের এসএসসি নিয়োগ প্রক্রিয়ার ২৫,৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জানিয়েছেন, এখনই চাকরি বাতিল করা হচ্ছে না। কেন স্থগিতাদেশ, তার ব্যাখ্যা দিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেছেন, যদি যোগ্য এবং অযোগ্য আলাদা করা সম্ভব হয়, তা হলে গোটা প্যানেল বাতিল করা ন্যায্য হবে না। একই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আপাতত কাউকে বেতন ফেরত দিতে হবে না। তবে এসএসসির ২০১৬ সালের প্যানেলে যাঁরা চাকরি পেয়েছিলেন তাঁদের মুচলেকা দিতে হবে। পরে নিয়োগ ‘অবৈধ’ বলে প্রমাণিত হলে অযোগ্যদের টাকা ফেরত দিতে হবে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, সিবিআই যেমন অবৈধ নিয়োগ নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছিল, সেই তদন্ত চালিয়ে যাবে। তবে সুপারনিউমেরারি পদ তৈরি নিয়ে মন্ত্রিসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ বহাল থাকবে। ১৬ জুলাই এই মামলার পরবর্তী শুনানি। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী উদ্‌যাপন

আজ ২৫ বৈশাখ। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী। সেই উপলক্ষে আজ বিকেল ৫টায় রবীন্দ্রসদন সংলগ্ন ক্যাথিড্রাল রোড মঞ্চে আয়োজন করা হয়েছে বিশেষ একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের। আয়োজক পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ। এ ছাড়া সকালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় তাদের জোড়াসাঁকো ক্যাম্পাসেও কবিপ্রণামের আয়োজন করেছে। রাজ্যের বিভিন্ন জায়গায় কবির জন্মজয়ন্তী পালিত হবে।

হুগলিতে জোড়া সভা মমতার

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জোড়া জনসভা। তাঁর এ বারের গন্তব্য হুগলি। মমতার প্রথম সভা আরামবাগে। সেখানে তৃণমূল প্রাথী মিতালি বাগের হয়ে প্রচার করবেন মুখ্যমন্ত্রী। এই আসনে বিজেপির অরূপকান্তি দিগারের সঙ্গে লড়াই মিতালির। মমতার পরের জনসভাটি হুগলি লোকসভা আসনে। সেখানে বিজেপির বিদায়ী সাংসদ লকেট চট্টাপাধ্যায়ের সঙ্গে লড়াই তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বহরমপুরে অভিষেক

তৃতীয় দফার ভোটের দিন অর্থাৎ, মঙ্গলবার কোনও প্রচার কর্মসূচি ছিল না অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু আজ থেকে আবার পুরোদমে প্রচারে নামছেন তিনি। অভিষেক আজ বহরমপুরে প্রচার করবেন তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠানের হয়ে। এই আসনে ইউসুফ ছাড়াও লড়াইয়ের ময়দানে আছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ও বিজেপির চিকিৎসক প্রার্থী নির্মলচন্দ্র সাহা। আগামিকাল দাদার হয়ে প্রচার করতে বহরমপুর আসবেন ‘ভাইজান’ ইরফান পাঠান।

বৃষ্টি হবে? কোথায় কতটা?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধ এবং বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার কিছু কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। আগামী শুক্রবার বৃষ্টির সঙ্গে প্রবল ঝড় হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা এবং নদিয়ায়। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। নদিয়া এবং দুই ২৪ পরগনায় হতে পারে ভারী বৃষ্টি। সে দিনও বাকি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি থেকে বঞ্চিত হবে না উত্তরবঙ্গও।

আইপিএল: হায়দরাবাদ বনাম লখনউ

আইপিএলে আজ সানরাইজার্স হায়দরাবাদ বনাম লখনউ সুপার জায়ান্টস ম্যাচ। প্লে-অফে ওঠার ক্ষেত্রে কার্যত সেমিফাইনাল এটি। যারাই জিতবে প্লে-অফে ওঠার দৌড়ে অনেকটাই এগিয়ে যাবে। হেরে যাওয়া দল পড়বে সমস্যায়। দু’টি দলেরই ১১ ম্যাচে ১২ পয়েন্ট। নেট রানরেটে হায়দরাবাদ এগিয়ে। প্যাট কামিন্সের দলের নেট রানরেট -০.০৬৫। কেএল রাহুলের লখনউয়ের নেট রানরেট -০.৩৭১। মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসও ১১ ম্যাচ খেলে ১২ পয়েন্টে রয়েছে। ধোনিদের নেট রানরেট +০.৭০০। হায়দরাবাদে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE