Advertisement
০১ মে ২০২৪
News of the Day

ইডির সর্বোচ্চ কর্তা জরুরি বৈঠকে বসছেন কলকাতায়, আর কী কী নজরে থাকবে আজ

চার দিন কেটে গেলেও এখনও অধরা তৃণমূল নেতা শাহজাহান শেখ। গত শুক্রবার তাঁর বাড়িতে রেশন দুর্নীতি মামলায় অভিযানে গিয়ে আক্রান্ত হয়েছিলেন ইডি আধিকারিকেরা। তার পর থেকেই উত্তর ২৪ পরগনার এই নেতা নিখোঁজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৬:৪০
Share: Save:

ইডির ডিরেক্টর রাহুল নবীন মঙ্গলবার রাতে কলকাতায় এসেছেন। আজ তাঁর জরুরি বৈঠকে বসার কথা। অন্য দিকে, চার দিন কেটে গেলেও এখনও অধরা তৃণমূল নেতা শাহজাহান শেখ। গত শুক্রবার তাঁর বাড়িতে রেশন দুর্নীতি মামলায় অভিযানে গিয়ে আক্রান্ত হয়েছিলেন ইডি আধিকারিকেরা। তার পর থেকেই উত্তর ২৪ পরগনার এই নেতা নিখোঁজ। সন্দেশখালিকাণ্ড নিয়ে তোলপাড়ের আবহে সোমবার শাহজাহানের জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ পদ নিজের হাতে নিয়েছেন সভাধিপতি নারায়ণ গোস্বামী। অন্য দিকে, রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া শঙ্কর আঢ্য (ডাকু)-এর বাড়িতেও ‘প্রতিরোধ’-এর মুখে পড়েছিল ইডি। শঙ্করের সঙ্গে রাজ্যের ধৃত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয় তিনি অস্বীকার করেছেন সোমবার। ইডি সূত্রে খবর, জ্যোতিপ্রিয়ের ফোন ঘেঁটে ডাকুর সঙ্গে ঘন ঘন যোগাযোগের কথা জানা গিয়েছে। এই পরিস্থিতিতে ইডির ডিরেক্টর যে বৈঠক করবেন, সেখানে কী সিদ্ধান্ত হয়, সে দিকে নজর থাকবে।

শাহজাহান ও শঙ্কর

শাহজাহানের ভাই শেখ আলমগীর ইডির বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলেছেন। এই পরিস্থিতিতে শাহজাহান এখন কোথায় আছেন, ইডি বা পুলিশ তাঁর খোঁজ পাবে, না কি তৃণমূল নেতাই আত্মসমর্পণ করবেন— এ সব নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজ্য-রাজনীতিতে। অন্য দিকে, জ্যোতিপ্রিয় কাকে ফোন করেছিলেন, তাঁর কাছে কার কার ফোন এসেছিল, সে সব তথ্য এসেছে তদন্তকারী আধিকারিকদের হাতে। সেখানেই দেখা গিয়েছে, শঙ্করের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ ছিল জ্যোতিপ্রিয়ের। ইডির তদন্ত কোন দিকে এগোয়, সে দিকে নজর থাকবে।

জয়নগরে প্রশাসনিক সভা মুখ্যমন্ত্রীর

আজ দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকালেই গঙ্গাসাগর থেকে তিনি রওনা দেবেন জয়নগরের উদ্দেশে। সেখানে প্রশাসনিক বৈঠকের পাশাপাশি বেশ কিছু প্রকল্পের উদ্বোধনও করবেন তিনি। নজরে থাকবে এই খবর।

দেগঙ্গায় শুভেন্দু

গত ২৮ ডিসেম্বর উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় কর্মিসভা করেছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সেই দেগঙ্গাতেই পাল্টা সভা করবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই সভার দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উদয়পুরে আমির-কন্যার বিয়ের অনুষ্ঠান

আমির খানের মেয়ে ইরা খান গত ৩ জানুয়ারি বিয়ে করেছেন দীর্ঘ দিনের প্রেমিক নুপূর শিখরকে। মুম্বইয়ের পাঠ চুকিয়ে আমির সপরিবার পৌঁছে গিয়েছেন উদয়পুর। সেখানে চলছে তিন দিনব্যাপী বিয়ের অনুষ্ঠান। ইরা বলিউডের আর পাঁচ জন তারকা সন্তানের মতো নন। তাঁর রুচি-স্বাদ-জীবনযাপন— সবই আলাদা। তার প্রতিফলন দেখা গিয়েছিল আইনি বিয়ের সাজেই। এ বার ধুমধাম করে উদ্‌যাপন চলছে। বন্ধুবান্ধবের সঙ্গে ইতিমধ্যেই মেহন্দি-ককটেল হয়ে গিয়েছে। আজ রয়েছে আরও কিছু অনুষ্ঠান। অন্য বলিউডি বিয়ের তুলনায় এই অনুষ্ঠান কতটা আলাদা হয়, সে দিকেই থাকবে নজর।

ভারত-মলদ্বীপ বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে অবমাননাকর মন্তব্যের অভিযোগে মলদ্বীপের তিন মন্ত্রীকে সাসপেন্ড করেছেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। কিন্তু তার পরেও দ্বিপাক্ষিক কূটনৈতিক টানাপড়েন চলছে। তাতে নাক গলিয়েছে চিনও। আজ নজরে থাকবে এই খবর।

আজ নামছে ইস্টবেঙ্গল, মোহনবাগান

আজ থেকে ভুবনেশ্বরে শুরু হয়ে যাচ্ছে সুপার কাপ ফুটবল। প্রথম দিনই নামছে কলকাতার দুই বড় দল। প্রথমে ইস্টবেঙ্গলের খেলা হায়দরাবাদ এফসি-র সঙ্গে। এই ম্যাচ শুরু দুপুর ২টো থেকে। মোহনবাগানের খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। তাদের সামনে শ্রীনিদি ডেকান। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টসে।

সিরিজ় জিততে পারবে হরমনপ্রীতের ভারত?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচে আজ খেলতে নামছে ভারতের মহিলা দল। প্রথম ম্যাচে ৪ উইকেট নিয়ে বাংলার তিতাস সাধু প্রায় একাই জিতিয়েছিলেন ভারতকে। দ্বিতীয় ম্যাচে ব্যাটে-বলে সফল বাংলার আর এক ক্রিকেটার দীপ্তি শর্মা। তবু হারতে হয়েছে ভারতকে। আজ শেষ ম্যাচ জিতে কি সিরিজ় জিততে পারবেন হরমনপ্রীতেরা? খেলা শুরু সন্ধ্যা ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রাজ্যে শীত কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি নামতে পারে পারদ। ফলে ফিরতে পারে চেনা শীত। তার পরের দু’দিন তাপমাত্রা একই রকম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE