Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

রাশিদ খানকে বিদায় জানাবে কলকাতা, মমতার ভোট-বৈঠক, আর কী কী নজরে?

দুপুর ১টায় কলকাতা পুলিশের তরফে দেওয়া হবে গান স্যালুট। তার পর বাড়িতে নিয়ে যাওয়া হবে শিল্পীর দেহ। সেখানে নিয়ম-আচার পালনের পর নিয়ে যাওয়া হবে টালিগঞ্জ কবরস্থানে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৬:৪৬
Share: Save:

শিল্পী রাশিদ খান মঙ্গলবার বিকেলে প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৫৬ বছর। গত কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন শিল্পী। চিকিৎসা চলছিল। এর মধ্যেই মস্তিষ্কে ‘ব্লিডিং’ (রক্তক্ষরণ) শুরু হয়। গত ২২ নভেম্বর থেকে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয়েছে তাঁর। হাসপাতালে পৌঁছে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাতে পিস ওয়ার্ল্ডে রাখা ছিল রাশিদের দেহ। আজ সকাল সাড়ে ৯টায় রাশিদের দেহ রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন তাঁর অগণিত ভক্ত। অন্য দিকে, আজ বিকেলে পশ্চিম মেদিনীপুর জেলার তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন দলনেত্রী মমতা। তাঁর কালীঘাটের বাড়িতেই হবে ওই বৈঠক।

উস্তাদ রাশিদ খানের শেষকৃত্য

আজ দুপুর ১টায় কলকাতা পুলিশের তরফে দেওয়া হবে গান স্যালুট। তার পর বাড়িতে নিয়ে যাওয়া হবে শিল্পীর দেহ। সেখানে নিয়ম-আচার পালনের পর নিয়ে যাওয়া হবে টালিগঞ্জ কবরস্থানে। সেখানেই হবে শিল্পীর শেষকৃত্য।

পশ্চিম মেদিনীপুরের তৃণমূল নেতৃত্বের সঙ্গে মমতার বৈঠক

লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিচ্ছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বিকেল ৪টে নাগাদ তাঁর কালীঘাটের বাড়িতে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূল নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। এর পর ধাপে ধাপে অন্যান্য জেলার নেতৃত্বের সঙ্গে বৈঠক করার কথা তাঁর।

নিয়োগ মামলার শুনানি হাই কোর্টে

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে আজ কলকাতা হাই কোর্টে। দুপুর সাড়ে ৩টে নাগাদ বিচারপতি অমৃতা সিংহের এজলাসে মামলাটির শুনানি হওয়ার কথা। এর আগে এই মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র (কালীঘাটের কাকু)-এর কণ্ঠস্বরের নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছিল আদালত। আজ আদালতে এই মামলায় কী হয় তা নজরে থাকবে।

ইডি তদন্ত: শাহজাহান ও শঙ্কর

সন্দেশখালিকাণ্ডে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্ট তলব করেছিল নবান্নের কাছে। একই দিনে কলকাতায় বৈঠক করেছেন ইডির অধিকর্তা। তার পর আজ তদন্ত কোন দিকে মোড় নেয় সেই সংক্রান্ত খবরে নজর থাকবে। পাশাপাশি, শাহজাহান শেখের নাগাল পুলিশ বা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পেল কিনা তা-ও থাকবে নজরে। ইডির হাতে ধৃত বনগাঁ পুরসভার প্রাক্তন তৃণমূল পুরপ্রধান শংকর আঢ্য সংক্রান্ত খবরেও নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আমির-কন্যার আনুষ্ঠানিক বিয়ে

উদয়পুরে ধুমধাম করে চলছে আমির খানের মেয়ে ইরার বিয়ের অনুষ্ঠান। আজ ইরা-নূপুর শিখরের আনুষ্ঠানিক বিয়ে। যে হেতু ইরা আর পাঁচ জন বলিউডি তারকা সন্তানের চেয়ে আলাদা, তাঁর বিয়ের উদ্‌যাপনও বেশ অভিনব। গতে বাঁধা পথে যে তিনি হাঁটেন না, তা বাগদান পর্ব থেকেই টের পাওয়া যাচ্ছিল। বলিউডি কনেরা সাধারণত সব্যসাচী মুখোপাধ্যায় বা মণীশ মলহোত্রের লেহঙ্গা বেছে নেন বিয়ের দিন। কিন্তু ইরা কী করবেন, তার দিকে নজর থাকবে। আমির তাঁর একমাত্র কন্যার জন্য এলাহি আয়োজন করেছেন বিয়ের। সেই সব খুঁটিনাটিও থাকবে নজরে। নূপুরের সাজে নতুন কী চমক থাকে, তা অবশ্যই এই বিয়ের অন্যতম আলোচ্য বিষয়।

মলদ্বীপ বিতর্ক

মলদ্বীপ বিতর্কের জেরে জোর ধাক্কা খেয়েছে সে দেশের পর্যটন শিল্প। ভারতের প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে মন্তব্যের প্রেক্ষিতে ভারতীয়দের পর্যটন বয়কটের মুখোমুখি হয় মলদ্বীপ। রাতারাতি প্রায় ১৪ হাজার বুকিং বাতিল হয়। পরিস্থিতি ঘোরালো হতেই মলদ্বীপের প্রেসিডেন্ট চিনের কাছে আর্জি জানিয়েছেন, যাতে তাঁরা আরও বেশি পর্যটক পাঠান। এই আবহেই দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট মুইজ্জু ভারত সফরে আসতে পারেন এ মাসের শেষেই। দু’দেশের দ্বন্দ্বের পরিস্থিতির দিকে নজর থাকবে।

গঙ্গাসাগরে রাজ্যপাল

সোমবার গঙ্গাসাগরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো দেওয়ার পাশাপাশি তিনি সরকারি কাজকর্মের তদারকিও করেন। এ বার যাচ্ছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কলকাতা থেকে সরাসরি হেলিকপ্টারে সাগরে যাবেন তিনি। রাজভবন সূত্রে যে সূচি পাওয়া গিয়েছে তাতে, বুধবার সকাল ৯টায় রওনা দিয়ে সাড়ে ৯টা নাগাদ সাগরে পৌঁছনোর কথা তাঁর। কপিলমুনি আশ্রমে পুজো দিয়ে কলকাতায় দুপুরের মধ্যেই ফিরে আসবেন বোস। প্রসঙ্গত, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও বুধবার গঙ্গাসাগরে যাচ্ছেন।

যাদবপুরে শুভেন্দু

মঙ্গলবার উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় কর্মিসভায় যোগ দেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেখানে কর্মীদের সামনে বক্তৃতার সময়ে তিনি তৃণমূলের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ তোলেন। সেই একই অভিযোগ নিয়ে বুধবার দক্ষিণ কলকাতায় মিছিলে যোগ দেওয়ার কথা শুভেন্দুর। বিজেপির যাদবপুর জেলা কমিটি সূত্রে জানা গিয়েছে, মিছিল শুরু হবে গড়িয়ার সোনার বাংলা মোড় থেকে। শেষ হবে যাদবপুর এইট বি বাস স্ট্যান্ডে।

রাজ্যে শীত কেমন?

আজ কুয়াশাচ্ছন্ন থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির আকাশ। এর মধ্যে বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে ঘন কুয়াশায় ঢেকে থাকবে আকাশ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজকের পর থেকে কমতে পারে তাপমাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE