Advertisement
২১ জুন ২০২৪
News of the Day

সন্দেশখালির ভিডিয়ো তরজা, রাজ্যে শাহ, অভিষেকের মনোনয়ন, বৃষ্টি কোথায় কতটা, আর কী কী নজরে

‘স্টিং-ভিডিয়ো’কাণ্ডেও থানায় অভিযোগ দায়ের হয়েছে বিজেপি নেতা গঙ্গাধর কয়াল এবং বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্রের বিরুদ্ধে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ০৭:০০
Share: Save:

‘স্টিং অপারেশন’-এর ভিডিয়ো নিয়ে শোরগোল পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। সেই আবহে সন্দেশখালির তিন মহিলা দাবি করেছেন, থানায় নিয়ে গিয়ে তাঁদের দিয়ে ‘মিথ্যা’ ধর্ষণের মামলা করানো হয়েছে। না-জানিয়ে সই করানো হয়েছে সাদা কাগজে। তাঁদের বক্তব্যের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেগুলির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি। তিন মহিলার বয়ান নিয়ে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে। সন্দেশখালির যে বিজেপি নেত্রীর বিরুদ্ধে ওই তিন মহিলা না-জানিয়ে মিথ্যা মামলা করানোর অভিযোগ তুলেছেন, সেই পিয়ালি দাস ওরফে মাম্পিকে ইতিমধ্যেই সমন পাঠিয়েছে পুলিশ।

সন্দেশখালি: ভিডিয়ো তরজা

‘স্টিং-ভিডিয়ো’কাণ্ডেও থানায় অভিযোগ দায়ের হয়েছে বিজেপি নেতা গঙ্গাধর কয়াল এবং বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্রের বিরুদ্ধে। ৩২ মিনিট ৪৩ সেকেন্ডের ওই ‘স্টিং ভিডিয়ো’তে গঙ্গাধরকেই দেখা গিয়েছিল। ভিডিয়োতে তাঁরই দাবি ছিল যে, রেখাও টাকার বিনিময়ে তৃণমূল নেতাদের বিরুদ্ধে ‘মিথ্যা’ ধর্ষণের মামলা করেছিলেন। আজ দেখার বিষয়টি কোন দিকে গড়ায়।

মনোনয়ন জমা দেবেন অভিষেক

আজ অক্ষয় তৃতীয়া। আজই মনোনয়ন দাখিল করবেন ডায়মন্ড হারবারের তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়। আলিপুর ট্রেজারি বিল্ডিংয়ে তাঁর মনোনয়ন জমা দেওয়ার কথা। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের মনোনয়ন ঘিরে তাই সাজ সাজ রব তৃণমূলে। অন্য দিকে, কলকাতা উত্তরের দুই যুযুধান প্রার্থী তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির তাপস রায়ও আজ মনোনয়ন জমা দেবেন। তাঁরা মনোনয়ন জমা দেবেন জেসপ বিল্ডিংয়ে। অক্ষয় তৃতীয়ার দিনে মনোনয়ন দাখিল করবেন কলকাতা দক্ষিণের বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরীও।

তিন আসনে শাহি প্রচার

রবিবার রাজ্যে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক দিনে দক্ষিণবঙ্গের চার লোকসভা আসনে সভা করবেন তিনি। তার আগে আজই বাংলায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আসানসোল, বীরভূম এবং রানাঘাটে কর্মসূচি রয়েছে শাহের। এর মধ্যে বীরভূমের সভা নিয়ে বিজেপির উৎসাহ সব চেয়ে বেশি। গত লোকসভা নির্বাচনে বিজেপি আসানসোল ও রানাঘাটে জয় পেয়েছিল। হেরে যাওয়া বীরভূমে শাহের সভায় উপস্থিত থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আসানসোলে অভিষেকের রোড-শো

বৃষ্টির জন্য বৃহস্পতিবার প্রচারে যেতে পারেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বাধ্য হয়ে কলকাতা থেকেই ভার্চূয়াল মাধ্যমে কালনা ও রামপুরহাটে প্রচার করেছেন তিনি। আজ মনোনয়ন দাখিলের পর অভিষেক যাবেন আসানসোল। সেখানে তৃণমূল প্রার্থী অভিনেতা শত্রুঘ্ন সিন্‌হার হয়ে রোড-শো করবেন তিনি। এই আসনে বিদায়ী সাংসদ শত্রুঘ্নের প্রতিপক্ষ বিজেপির সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া।

বৃষ্টি হবে, কোথায় কতটা?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি। কলকাতা, দুই বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হবে।

আজ হারলেই বিদায় শুভমনদের

আইপিএলে আজ গুজরাত টাইটান্সের মরণ-বাঁচন লড়াই। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামছে তারা। আজ হারলেই প্লে-অফে ওঠার আর কোনও সম্ভাবনা থাকবে না শুভমন গিলেন গুজরাতের। এ বারের মতো আইপিএল অভিযান শেষ হয়ে যাবে তাদের। ১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সবার নীচে রয়েছে গুজরাত। অন্য দিকে মহেন্দ্র সিংহ ধোনি, রুতুরাজ গায়কোয়াড়ের চেন্নাই প্লে-অফে ওঠার লড়াইয়ে রয়েছে। আজ জিতলে তারা বেশ খানিকটা এগিয়ে যাবে। ১১ ম্যাচে ১২ পয়েন্টে রয়েছেন ধোনিরা। কলকাতা নাইট রাইডার্সের পর চেন্নাইয়ের নেট রানরেটই (+০.৭০০) সব থেকে ভাল। আমদাবাদে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও খেলা দেখা যাবে।

রাজ্যে বিজেপির হিমন্ত-মানিক

এর আগে রাজ্যে প্রচারে এসেছেন বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ থেকে উত্তরাখণ্ডের পুষ্কর সিংহ ধামীরা যোগ দিয়েছেন প্রচারে। আজ অমিত শাহের সফরের দিনেই রাজ্যে আসছেন উত্তর-পূর্ব ভারতের দুই মুখ্যমন্ত্রী। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা কৃষ্ণনগরে রোড-শো করবেন। পরে ব্যারাকপুর এবং হুগলিতেও প্রচার কর্মসূচিতে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। অন্য দিকে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়ের মনোনয়ন পেশ উপলক্ষে আয়োজিত মিছিলে অংশ নেবেন। পরে একটি রোড-শোও করবেন। কলকাতা দক্ষিণের বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরীর মনোনয়ন জমা দেওয়ার রোড-শোয়ে থাকবেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE