Advertisement
২৫ জুন ২০২৪
News of the Day

অধীর, দিলীপ, মহুয়া, শতাব্দীদের ভবিষ্যৎ যন্ত্রবন্দি হবে! কোন দিকে সন্দেশখালি? নজরে কী

আজ চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা কেন্দ্র-সহ দেশের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ। ভোট হচ্ছে দেশের ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ০৬:৪৭
Share: Save:

অধীর চৌধুরী কি আসন ধরে রাখতে পারবেন? দিলীপ ঘোষ নতুন আসন থেকেও যেতে পারবেন লোকসভায়? বহিষ্কৃত মহুয়া কি ‘বদলার ম্যাচ’ জিতে আবার সংসদে? উত্তর মিলবে আগামী মাসের চার তারিখে। কিন্তু এঁদের ভবিষ্যৎ নির্ধারিত হয়ে যাবে আজই। বাংলার আট আসন ছাড়াও দেশের আরও ৮৮ আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ।

দিল্লিবাড়ির লড়াই: চতুর্থ দফা

আজ চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা কেন্দ্র-সহ দেশের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ। ভোট হচ্ছে দেশের ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। অন্ধ্রপ্রদেশ (২৫) এবং‌ তেলঙ্গানা (১৭)-র সব আসনেই ভোট হয়ে যাচ্ছে সোমবার। তা ছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের শ্রীনগর আসনেও আজ ভোট।

আজ একঝাঁক তারকা প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটারেরা। তারকা প্রার্থীদের মধ্যে নজর থাকবে উত্তরপ্রদেশের কনৌজ কেন্দ্রের এসপি প্রার্থী অখিলেশ সিংহ যাদব, কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র, বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী, বিহারের বেগুসরাই কেন্দ্রের বিজেপি প্রার্থী গিরিরাজ সিংহ, হায়দরাবাদের মিম প্রার্থী আসাদউদ্দিন ওয়েইসি, আসানসোলের তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিন্‌হার উপরে। নজর থাকবে বীরভূম এবং বর্ধমান-দুর্গাপুর আসনের দিকেও। এই দুই কেন্দ্রে লড়াইয়ে রয়েছেন যথাক্রমে তৃণমূল প্রার্থী শতাব্দী রায় এবং দিলীপ ঘোষ। প্রথম তিন দফার নির্বাচনেই ভোটদানের হার গত লোকসভার তুলনায় কমেছে। চতুর্থ দফার ভোটে ভোটদানের হার ২০১৯-কে ছাপিয়ে যেতে পারে কি না, সে দিকেও নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই: শেষ তিন দফার প্রচার

মমতার জোড়া সভা

সোমবার চতুর্থ দফার ভোটের দিনেই রাজ্যের দু’টি লোকসভা এলাকায় ভোটের নির্বাচনী প্রচার করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম সভাটি হবে ব্যারাকপুর লোকসভা এলাকার নোয়াপাড়া বিধানসভায়। সেখানে তিনি প্রচার করবেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের সমর্থনে। এই আসনে বিজেপি প্রার্থী বিদায়ী সাংসদ অর্জুন সিংহ। এর পর মমতার গন্তব্য হবে নদিয়া জেলার গয়েশপুর। সেখানে তিনি প্রচার করবেন বনগাঁ লোকসভার তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাসের হয়ে। এই আসনে বিজেপির প্রার্থী হয়েছেন বিদায়ী সাংসদ শান্তনু ঠাকুর।

প্রচারে সুকান্ত-মিঠুন

রবিবারই আরামবাগে সমাবেশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই আসনে গত লোকসভা নির্বাচনে খুবই কম ভোটে হারতে হয়েছিল বিজেপিকে। এ বার তাই বাড়তি নজর এই আসনের দিকে। এর আগেও এক বার মোদী এই আসনে সভা করে গিয়েছেন। সোমবার আরামবাগে যাচ্ছেন বিজেপির অভিনেতা মুখ মিঠুন চক্রবর্তী। সেখানে রোড-শো এবং সভা করার কথা মিঠুনের। একই দিনে রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সভা করবেন বিষ্ণুপুরে। সৌমিত্র খাঁয়ের হয়ে প্রচার সেরে সোমবার রাতেই হুগলিতে পৌঁছবেন সুকান্ত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্দেশখালি বিতর্ক

বেড়েই চলেছে সন্দেশখালির বিতর্ক। একের পর এক ভিডিয়ো প্রকাশ্যে আসছে। তাতে উঠে আসছে নতুন নতুন তথ্য। আনন্দবাজার অনলাইন ওই সব ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। তবে ভিডিয়ো নিয়ে বিতর্ককে আরও উস্কে দিয়েছে রবিবার রাজ্যে এসে করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি মন্তব্য। তিনি বলেছেন, ‘‘তৃণমূল সন্দেশখালিতে নতুন খেলা শুরু করেছে। অভিযুক্তদের বাঁচাতে নেমে পড়েছে তারা।’’ অন্য দিকে বঙ্গ বিজেপির দাবি, সন্দেশখালি নিয়ে আরও একটি ভিডিয়ো প্রকাশ্যে আসতে চলেছে। তাদের অনুমান, তৃণমূল আরও এক মহিলাকে চাপ দিয়ে তাঁর বয়ান রেকর্ড করিয়েছে। তাই সোমবার সন্দেশখালি বিতর্ক নতুন কোনও মোড় নেয় কি না, সে দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের সব জেলায়। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। পরবর্তী দু’দিন রাজ্যে তাপমাত্রারও খুব একটা হেরফের হবে না। তবে তার পর ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। কমতে চলেছে বৃষ্টি।

আইপিএল: শুভমনদের সামনে কলকাতা

আইপিএলে এক দিনের ব্যবধানে আজ আবার নামছে কলকাতা নাইট রাইডার্স। তাদের খেলতে হবে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। শ্রেয়স আয়ারের কেকেআর ইতিমধ্যেই প্রথম দল হিসাবে প্লে-অফে চলে গিয়েছে। তাদের ১২ ম্যাচে ১৮ পয়েন্ট। শুভমন গিলের গুজরাত আইপিএল থেকে আগেই ছিটকে গিয়েছে। তাদের ১২ ম্যাচে ১০ পয়েন্ট। বাকি দু’টি ম্যাচই গুজরাতের কাছে নিয়মরক্ষার। আমদাবাদে খেলা শুরু সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপে দেখা যাবে খেলা।

‘মুক্ত’ কেজরীওয়ালের চতুর্থ দিন

লোকসভা ভোটে প্রচারের জন্য শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে অন্তর্বর্তী জামিন দিয়েছে সুপ্রিম ক‌োর্ট। সোমবার থেকেই আপ এবং বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রার্থীদের সমর্থনে পুরোদস্তুর প্রচার শুরু করে দিয়েছেন তিনি। বিজেপির বিরুদ্ধে ক্রমান্বয়ে তোপও দেগে চলেছেন। ১ জুন অবধি তিহাড় জেলের বাইরে থাকবেন তিনি। ঘটনাচক্রে, ওই দিনই শেষ হচ্ছে লোকসভার সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। সোমবার চতুর্থ দিনের ভোটপ্রচারে বেরিয়ে কেজরীওয়াল কী বলেন, বিরোধী জোট নিয়ে কী বার্তা দেন, সে দিকে নজর থাকবে সকলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE