Advertisement
০২ মে ২০২৪
News of the Day

মুসলিম দেশে মন্দির উদ্বোধনে মোদী, রাজনীতি ও সন্দেশখালি, আর কী কী রয়েছে দিনভর

মঙ্গলবারই সন্দেশখালিতে ১৪৪ ধারার নির্দেশ খারিজ করে কলকাতা হাই কোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, উত্তেজনাপ্রবণ এলাকা চিহ্নিত করে ১৪৪ ধারা জারি করা হয়। সন্দেশখালির ঘটনার প্রতিবাদে জেলায় জেলায় পথে নামে সিপিএম।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৪
Share: Save:

সন্দেশখালি নিয়ে ঘটনাবহুল মঙ্গলবার। এক দিকে সন্দেশখালিকাণ্ডের প্রতিবাদে যখন বসিরহাটে এসপি অফিস ঘেরাও কর্মসূচি নিয়েছে বিজেপি, একই দিনে সন্দেশখালি গেল তৃণমূলের প্রতিনিধি দল। মঙ্গলবারই সন্দেশখালিতে ১৪৪ ধারার নির্দেশ খারিজ করে কলকাতা হাই কোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, উত্তেজনাপ্রবণ এলাকা চিহ্নিত করে ১৪৪ ধারা জারি করা হয়। সন্দেশখালির ঘটনার প্রতিবাদে জেলায় জেলায় পথে নামে সিপিএম। বসিরহাটে বিজেপির কর্মসূচি ঘিরে তুলকালাম পরিস্থিতি তৈরি হয়। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছিলেন, মঙ্গলবার রাতভর ধর্না দেবেন।

সন্দেশখালি পরিস্থিতি

মঙ্গলবার সন্দেশখালি গিয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। অন্য দিকে, বসিরহাটে পুলিশ সুপারের অফিসের সামনে ধর্নায় বসেছেবিজেপি। আজ সন্দেশখালির পরিস্থিতির দিকে নজর থাকবে।

দিল্লিতে প্রতিবাদী কৃষকদের অভিযান

বিভিন্ন দাবি নিয়ে কৃষকদের দিল্লি অভিযান আজও চলবে বলে জানিয়েছেন কৃষক আন্দোলনের নেতারা। মঙ্গলবার পঞ্জাব থেকে হরিয়ানায় ঢোকার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আন্দোলনকারীদের প্রতিহত করতে জলকামান ব্যবহার করে পুলিশ। সেই সঙ্গে ড্রোন থেকে কাঁদানে গ্যাস ছোড়া হয়। ইতিমধ্যে দিল্লিকে আরও দুর্ভেদ্য নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। তবে আদালত জানিয়েছে নির্দিষ্ট কিছু জায়গায় কৃষকেরা বিক্ষোভ আন্দোলন চালিয়ে যেতে পারবেন। আজও নজর থাকবে সে দিকে।

আবু ধাবিতে মন্দির উদ্বোধনে মোদী

দু’দিনের সংযুক্ত আরব আমিরশাহি সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার মোদী বৈঠক করেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নহয়ানের সঙ্গে। সেখানকার প্রবাসী ভারতীয়দের সভায় বক্তৃতা করেন। আজ আবু ধাবিতে সে দেশে প্রথম হিন্দু মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মোদী। আমিরশাহি সরকার স্বামীনারায়ণ মন্দির তৈরির জন্য ২৭ একর জায়গা দিয়েছে। নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে মোহনবাগান

আইএসএলে আজ নামছে মোহনবাগান। এ বার সবুজ-মেরুনের সামনে কঠিন প্রতিপক্ষ এফসি গোয়া। এই মুহূর্তে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে গোয়া। মোহনবাগানকে বুধবার খেলতে হবে গোয়ার মাঠে। আগের ম্যাচে হায়দরাবাদকে হারানো হাবাসের দল কি তিন পয়েন্ট নিয়ে ফিরতে পারবে? এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

কাল থেকে ভারত-ইংল্যান্ড টেস্ট

আগামিকাল থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। সিরিজের ফল ১-১। রাজকোটে কেমন হতে পারে দুই দলের প্রথম একাদশ? রোহিত শর্মা ও বেন স্টোকসদের দলের সব খবর।

আবহাওয়া কেমন?

আজ রাজ্যের ১১টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলাতেও হতে পারে হালকা বৃষ্টি। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, মালদহ এবং দুই দিনাজপুরে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বাসিন্দাদের ঝড়বৃষ্টির সময় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE