Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

নির্বাচন কমিশন কি ‘পূর্ণ’ হবে? কবে ভোট ঘোষণা? অভিষেক-অভিযান শুরু ময়নাগুড়িতে, দিনভর আর কী

আজ জলপাইগুড়ি লোকসভা এলাকায় জনসভা করবেন অভিষেক। ময়নাগুড়ি টাউন ক্লাবের ময়দানে তাঁর সভা। ২০১৯ সালের লোকসভা ভোটে জলপাইগুড়ি আসনটি জিতেছিল বিজেপি। এ বার সেই আসনে জোড়াফুল ফোটাতে চায় বাংলার শাসকদল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৬:৩৫
Share: Save:

সন্দেশখালি পর্বে তাঁর ভূমিকা থেকেই বোঝা গিয়েছিল, লোকসভা ভোটে ডায়মন্ড হারবারের গণ্ডিতে নিজেকে সীমাবদ্ধ রাখবেন না তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বেরিয়ে পড়বেন গোটা বাংলায় প্রচারে। গত রবিবার ব্রিগেড সমাবেশের আয়োজন থেকে যাবতীয় কিছুর নেপথ্যে ছিলেন তিনিই। তার পর জেলায় জেলায় প্রচার শুরু করছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। উত্তরবঙ্গ দিয়েই সভা শুরু করছেন অভিষেক। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরবঙ্গে কোনও আসন জেতেনি তৃণমূল। কংগ্রেসের জেতা মালদহ দক্ষিণ বাদে সব আসনই ছিল পদ্মশিবিরের দখলে। এ বার সেই উত্তরবঙ্গে বিজেপির কাছ থেকে আসন ছিনিয়ে নেওয়া অভিষেকের কাছে রাজনৈতিক চ্যালেঞ্জ। অনেকের মতে, তৃণমূল যে উত্তরবঙ্গে অনেক ভেবেচিন্তে প্রার্থী করেছে তা-ও বোঝা গিয়েছে। তিন জন বিধায়ক, এক জন রাজ্যসভার সাংসদ, এক জন করে অবসরপ্রাপ্ত আমলা ও পুলিশকর্তাকে প্রার্থী করেছে শাসকদল।

ময়নাগুড়িতে অভিষেক

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ জলপাইগুড়ি লোকসভা এলাকায় জনসভা করবেন অভিষেক। ময়নাগুড়ি টাউন ক্লাবের ময়দানে তাঁর সভা। ২০১৯ সালের লোকসভা ভোটে জলপাইগুড়ি আসনটি জিতেছিল বিজেপি। এ বার সেই আসনে জোড়াফুল ফোটাতে চায় বাংলার শাসকদল। এই আসনে তৃণমূল প্রার্থী করা হয়েছেন ধূপগুড়ির বিধায়ক নির্মলচন্দ্র রায়কে। বিজেপির জেতা ধূপগুড়ি কয়েক মাস আগে উপনির্বাচনে জিতেছিল তৃণমূল।

ভবানীপুরের ব্যবসায়ী খুনের তদন্ত

উইকেট দিয়ে পিটিয়ে খুনের পর বস্তাবন্দি দেহ জলের ট্যাঙ্কের নীচে রেখে তার উপর রাতারাতি তুলে দেওয়া হয়েছিল পাঁচিল। ভবানীপুরের ‘অপহৃত’ ব্যবসায়ী ভব্য লখানির দেহ বুধবার নিমতায় উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে খাস কলকাতায়। ইতিমধ্যে দু’জনকে গ্রেফতার করেছে বালিগঞ্জ থানার পুলিশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে শিলিগুড়ি থেকে সোজা গিয়েছেন তাঁর বিধানসভা কেন্দ্রে অবস্থিত ওই ব্যবসায়ীর বাড়িতে। অভিযুক্তদের ‘ক্রিমিনালের থেকে বড় ক্রিমিনাল’ বলেছেন তিনি। জানিয়েছেন, দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে পুলিশ। এই ঘটনার তদন্ত কোন পথে এগোয়, সে দিকে আজ নজর থাকবে।

নির্বাচন কমিশনের শূন্যপদ কি পূরণ হবে?

অরুণ গয়ালের ইস্তফার পর নির্বাচন কমিশনারের তিনটি পদের মধ্যে দু’টি শূন্য। লোকসভা ভোটের আগে এমন একটা অবস্থা এক কথায় অভূতপূর্ব। ১৫ মার্চের মধ্যে দুই কমিশনার নিয়োগ হয়ে যাবে বলে বিভিন্ন সূত্রের ইঙ্গিত থাকলেও নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। আজ নির্বাচন কমিশনারের দু’টি শূন্যপদে নাম ঘোষণার সম্ভাবনা রয়েছে।

সরকারি কর্মচারীদের নবান্ন অভিযান নিয়ে শুনানি

মহার্ঘ ভাতা (ডিএ)-র দাবিতে নবান্নের সামনে কর্মসূচি করতে চায় রাজ্য সরকারি কর্মীদের সংগঠন কো-অর্ডিনেশন কমিটি। বুধবার তাদের কর্মসূচিতে অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আজ সেখানে এই মামলাটির শুনানি রয়েছে। আদালত কী নির্দেশ দেয়, সে দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে শাহজাহানের হাজিরা

সন্দেশখালির শাহজাহান শেখকে ১৪ মার্চ পর্যন্ত সিবিআই হেফাজতে থাকার নির্দেশ দিয়েছিল বসিরহাট মহকুমা আদালত। আজ সেই মেয়াদ শেষ হচ্ছে। আবার তাঁকে আদালতে হাজির করানো হবে। তার আগে বুধবার সন্দেশখালিতে গিয়েছিল সিবিআইয়ের একটি দল। শাহজাহানের ভাই আলমগির শেখ এবং শাহজাহানের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত গ্রামবাসী দুরন্ত আলির বাড়িতে নোটিস দিয়ে এসেছে তারা। আজ তাঁদের কলকাতায় সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে।

ঘাটালে দেবের ‘রোড শো’

আজ ঘাটালে তৃণমূলের প্রার্থী দীপক অধিকারী (দেব)-র ‘রোড শো’ করার কথা। তৃণমূল সূত্রে খবর, এই রোড শোয়ের মধ্য দিয়েই লোকসভা ভোটের প্রচার শুরু করে দেবেন দেব। এই কর্মসূচি সফল করতে মঙ্গলবার ঘাটাল শহরের টাউন হলে কর্মিসভাও করেছে শাসকদল। সাংসদের প্রতিনিধি রামপদ মান্না জানিয়েছেন, ঘাটাল-মেচোগ্রাম রাস্তার কুশপাতা থেকে দেব একটি রোড শোয়ে যোগ দেবেন। সেটি বিবেকানন্দ পল্লি পর্যন্ত যাবে। তার পর টাউন হলে কর্মীদের নিয়ে বৈঠকও করবেন তৃণমূলের প্রার্থী।

রঞ্জি ট্রফি ফাইনাল, পঞ্চম দিন

বিদর্ভের সামনে ৫৩৮ রানের লক্ষ্য রেখেছিল মুম্বই। চতুর্থ দিনের শেষে বিদর্ভ তুলেছে ২৪৮ রান। এখনও ২৯০ রানে পিছিয়ে তারা। হাতে ৫ উইকেট থাকলেও এখনও অনেক রান বাকি। প্রথম ইনিংসে পিছিয়ে থাকায় জয় ছাড়া গতি নেই বিদর্ভের। ৪২তম রঞ্জি জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে মুম্বই। সেই ম্যাচ শুরু সকাল সাড়ে ৯টা থেকে। জিয়োসিনেমায় দেখাবে সেই ম্যাচ।

আবহাওয়া কেমন?

আবার আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। চলতি সপ্তাহেই হতে পারে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমান জেলায় হালকা বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তা চলতে পারে শনিবার পর্যন্ত। তবে বৃষ্টির পাশাপাশি রাজ্য জুড়ে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE