Advertisement
১৯ জুন ২০২৪
News of the Day

মতুয়াক্ষেত্রে মমতা বনাম শাহ, মোদীর মনোনয়ন, দাদার দিল্লি টিকে থাকতে পারবে? দিনভর আর কী কী নজরে

প্রধানমন্ত্রীর দফতরের একটি সূত্র মারফত জানা গিয়েছে, আজ সকাল ১১টা ৪০ মিনিটে মনোনয়ন জমা দেবেন মোদী। তার আগে করবেন রোড-শো। বিভিন্ন মন্দিরে পুজোও দেওয়ার কথা তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ০৭:৩৩
Share: Save:

সপ্তম দফায় আগামী ১ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে ভোটগ্রহণ। আজ মনোনয়ন জমা দেবেন মোদী। বিজেপি সূত্রে জানা গিয়েছে, মনোনয়নের আগে গঙ্গাস্নান করে বারাণসীতে ছ’কিলোমিটার রোড-শো করবেন প্রধানমন্ত্রী। সঙ্গে থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুরুতেই মদনমোহন মালব্যের মূর্তিতে মাল্যদান। রোড-শো শেষ হবে কাশী বিশ্বনাথ মন্দিরের সামনে। মনোনয়ন জমা দেওয়ার আগে বিভিন্ন মন্দিরে পুজোও দেওয়ার কথা মোদীর। এই নিয়ে তৃতীয় বার বারাণসী থেকে প্রার্থী হচ্ছেন মোদী। প্রথম বার তিনি একই সঙ্গে গুজরাতের বরোদায় দাঁড়িয়েছেন। ২০১৯ সালের মতো এ বার তিনি শুধু বারাণসী থেকেই লড়ছেন। প্রধানমন্ত্রীর রোড-শোয়ের গোটা রুটকে ১১টি জোনে ভাগ করা হয়েছে। ১০০ জায়গায় মোদীকে সংবর্ধনা দেওয়ার কথাও রয়েছে।

বারাণসীতে মোদীর মনোনয়ন জমা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রধানমন্ত্রীর দফতরের একটি সূত্র মারফত জানা গিয়েছে, আজ সকাল ১১টা ৪০ মিনিটে মনোনয়ন জমা দেবেন মোদী। তার আগে করবেন রোড-শো। বিভিন্ন মন্দিরে পুজোও দেওয়ার কথা তাঁর।

বনগাঁ-শ্রীরামপুরে মমতার জোড়া সভা

পঞ্চম দফা ভোটের প্রচার আজ থেকেই শুরু করে দিচ্ছে রাজ্যের শাসকদল। আজ জোড়া সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রথম সভা শ্রীরামপুর লোকসভায়। শ্রীরামপুর বরাবরই তৃণমূলের শক্ত ঘাঁটি। ২০০৯ সাল থেকে এই আসনে জয়ী হয়ে আসছেন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এ বারও তাঁকে প্রার্থী করেছেন মমতা। মুখ্যমন্ত্রী তাঁর দ্বিতীয় সভাটি করবেন বনগাঁ লোকসভায়। তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাসের সমর্থনে তাঁর ওই সভা। ২০১৯ সালে বনগাঁ আসনটি বিজেপি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল। সেই আসন ফিরে পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে তৃণমূল।

বনগাঁ-উলুবেড়িয়ায় জোড়া সভা শাহের

পঞ্চম দফার ভোটের প্রচারে আজ রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একই দিনে দু’টি জনসভা করার কথা তাঁর। বিজেপি সূত্রে জানা গিয়েছে প্রথমে বনগাঁ লোকসভা ও পরে উলুবেড়িয়া কেন্দ্রে সভা হবে শাহের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাঘমুণ্ডি-দাঁতনে অভিষেকের জোড়া সভা

পঞ্চম দফা ভোটে ভাল ফল করতে আজ জোড়া প্রচারসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার চতুর্থ দফার ভোট ছিল বলে কোনও প্রচার কর্মসূচি ছিল না তাঁর। কিন্তু আজ ফের ভোটের প্রচারে দেখা যাবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। তাঁর প্রথম প্রচারসভা পুরুলিয়া লোকসভা এলাকায়। এই আসনে বিজেপি প্রার্থী বিদায়ী সাংসদ জ্যোর্তিময় সিংহ মাহাতো। তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী শান্তিরাম মাহাতোকে। ২০১৯ সালের লোকসভা ভোটে এই আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল বিজেপি। অভিষেকের পরবর্তী সভাটি মেদিনীপুর লোকসভার দাঁতন বিধানসভা এলাকায়। ২০১৯ সালে এই মেদিনীপুর আসন থেকে সাংসদ হয়েছিলেন দিলীপ ঘোষ। এ বার তাঁকে বর্ধমান-দুর্গাপুর আসনে সরিয়ে নিয়ে গিয়েছে বিজেপি। এখানে পদ্ম-প্রার্থী বিধায়ক অগ্নিমিত্রা পাল। তাঁর বিরুদ্ধে অভিষেক প্রচার করবেন তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী জুন মালিয়ার হয়ে। তিনি বর্তমানে মেদিনীপুরের বিধায়ক।

আইপিএল: টিকে থাকতে পারবেন সৌরভেরা?

আইপিএলে আজ রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামছে দিল্লি ক্যাপিটালস। সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলকে প্লে-অফে যেতে গেলে এই ম্যাচে জিততেই হবে। তার পরেও অবশ্য তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। ১৩ ম্যাচে ১২ পয়েন্টে রয়েছেন ঋষভ পন্থরা। দিল্লির সামনে আজ লখনউ সুপার জায়ান্টস। আগের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের কাছে উড়ে গিয়েছিল লখনউ। ১০ ওভারের মধ্যে ১৬৭ রান তুলে ম্যাচ জিতে গিয়েছিল হায়দরাবাদ। তার পর প্রকাশ্যে অধিনায়ক কেএল রাহুলকে ধমক দিতে দেখা গিয়েছিল লখনউয়ের মালিক সঞ্জীব গোয়েন‌্কাকে। তা নিয়ে কম বিতর্ক হয়নি। রাহুলরা কি ঘুরে দাঁড়াতে পারবেন? তাঁদের ১২ ম্যাচে ১২ পয়েন্ট। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপে হবে সরাসরি সম্প্রচার।

সন্দেশখালি নিয়ে মামলার শুনানি সুপ্রিম কোর্ট ও হাই কোর্টে

সন্দেশখালিকাণ্ডে আগেই কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। এ বার আরও কিছু নতুন তথ্য সামনে এনে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন সেখানকার এক মহিলা। সুপ্রিম কোর্টের নজরদারিতে তিনি সন্দেশখালির পুরো ঘটনার তদন্তের আবেদন করেছেন। ওই বিষয়ে শুনানির জন্য আজ শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করবে বলে জানিয়েছে রাজ্য। সুপ্রিম কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে। অন্য দিকে, সন্দেশখালির ঘটনা নিয়ে ভিডিয়ো বিকৃত করে ছড়ানো হচ্ছে অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেছেন গঙ্গাধর কয়াল। আজ তাঁর মামলাটিও উচ্চ আদালতে শুনানি হবে।

প্রাক্তন বিচারপতি অভিজিতের মামলার শুনানি হাই কোর্টে

তাঁর বিরুদ্ধে করা এফআইআর খারিজ চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর আইনজীবীর বক্তব্য, খুনের চেষ্টা-সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। নির্বাচনী প্রচারে বাধা তৈরি করতেই তৃণমূল এ সব করছে। সোমবার ওই বিষয়ে মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। আজ এই মামলাটির শুনানি রয়েছে।

বৃষ্টি হবে, কোথায় কতটা?

তীব্র গরমের মাঝে খানিক স্বস্তি মিলেছিল। তবে বুধবার থেকে সেই ‘স্বস্তি’ উধাও হয়ে যেতে পারে। কারণ, আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাবে রাজ্যে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলা থেকেই আপাতত ‘উধাও’ হয়ে যাবে যাবে ঝড়বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টিতে ভিজতে পারে শুধু পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূম। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। আজ আলিপুর আবহাওয়া দফতরের সাম্প্রতিক বুলেটিনের দিকে নজর থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE