Advertisement
১৯ জুলাই ২০২৪
News of the Day

শুভেন্দু-দিলীপ কি মুখোমুখি হবেন? সিকিমে আটক সহস্রাধিক পর্যটককে উদ্ধার করা যাবে? দিনভর আর কী

বিজেপির কোর কমিটির বৈঠকে আজ থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। কোর কমিটিতে রয়েছেন প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ০৭:১০
Share: Save:

লোকসভা নির্বাচনে রাজ্যে বিপর্যয়ের পরে বিজেপির কোর কমিটির বৈঠক বসছে আজ। দলের সল্টলেকের দফতরে সন্ধ্যা ৬টা নাগাদ ওই বৈঠক হওয়ার কথা। দলের রাজ্য সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার রয়েছেন দিল্লিতে। আজ দুপুর ১টা নাগাদ তিনি কলকাতায় পৌঁছবেন। ওই বৈঠকে রাজ্য বিজেপির কোর কমিটির ২৪ সদস্য ছাড়াও থাকবেন বাংলার দায়িত্বে থাকা চার কেন্দ্রীয় নেতা সুনীল বনসল, মঙ্গল পাণ্ডে, অমিত মালবীয় এবং আশা লাকড়া।

শুভেন্দু-দিলীপ সামনাসামনি?

বিজেপির কোর কমিটির বৈঠকে আজ থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। কোর কমিটিতে রয়েছে প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। লোকসভা নির্বাচনে ২০১৯ সালে জেতা মেদিনীপুর আসন ছেড়ে বর্ধমান-দুর্গাপুরে যেতে হয়েছিল দিলীপকে। সেখানে বড় ব্যবধানে হারের পরে আসনবদলকে কারণ হিসাবে দেখিয়েছেন দিলীপ। তাঁকে ‘কাঠিবাজি’ করে সরানো হয়েছে বলেও মন্তব্য করেছেন। সরাসরি নাম না করলেও শুভেন্দুই যে তাঁর লক্ষ্য তা স্পষ্ট হয় দিলীপের বক্তব্যে। এর পরে জবাব দিয়েছেন শুভেন্দুও। তবে তিনিও দিলীপের নামোল্লেখ করেননি। এই পরিস্থিতিতেই আজকের বৈঠক। দু’জনেই যদি তাতে যোগ দেন তবে বিতর্ক তৈরির পরে প্রথম বার মুখোমুখি হবেন শুভেন্দু ও দিলীপ। কিন্তু দু’জনের কোনও এক জন বৈঠকে গরহাজির থাকেন কি না তা নিয়ে বিজেপির অন্দরেই জল্পনা রয়েছে।

জি৭ বৈঠকে মোদী

৫০তম জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখন ইটালিতে। শুক্রবার তিনি ফ্রান্স, ইটালি, ইউক্রেনের রাষ্ট্রনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছেন। সাক্ষাৎ করেছেন খ্রিস্টান দুনিয়ার সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিসের সঙ্গে। ওই সম্মেলনের ‘আউটরিচ’ সভায় মোদী ভাষণও দিয়েছেন। নজর থাকবে সেই খবরের দিকে।

সিকিমে বিপর্যয়, উত্তরবঙ্গে তার প্রভাব

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। তিস্তার জলস্তর বেড়ে ক্ষতিগ্রস্ত উত্তরবঙ্গের কালিম্পং জেলার একাংশ। তিস্তাবাজার এলাকার দেওগ্রামের রাস্তা ভাসিয়ে নিয়ে গিয়েছে নদী। নদীপারের বহুতলগুলির সিংহ ভাগই এখন জলের নীচে চলে গিয়েছে। শুধু তা-ই নয়, বিপর্যস্ত উত্তর সিকিমও। সিকিমে এখনও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। লাল সতর্কতা রয়েছে উত্তর সিকিমে। বৃহস্পতিবার রাতের দিকে বৃষ্টি খানিক থামায় তিস্তার জলস্তর নেমেছিল। শুক্রবার সকাল থেকে নাগাড়ে বৃষ্টি শুরু হতেই ফুলেফেঁপে উঠেছে তিস্তা। এই পরিস্থিতিতে গত দু’দিন ধরে আতঙ্কের প্রহর গুনছেন বাসিন্দারা। আটকে পড়েছেন পর্যটকেরাও। তাঁদের উদ্ধারকাজ শুরু হয়েছে। আজ পরিস্থিতি কোন দিকে বাঁক নেয় সে দিকেই নজর থকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তরবঙ্গের বর্ষা, দক্ষিণবঙ্গের তাপমাত্রা

উত্তরবঙ্গে বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে এখনই গরম থেকে মুক্তি নেই। তবে শুক্রবারই দক্ষিণবঙ্গের বর্ষা নিয়ে সুখবর শুনিয়েছে আবহাওয়া দফতর। মৌসম ভবন সূত্রে খবর, আগামী চার-পাঁচ দিনের মধ্যে বর্ষা আসতে পারে দক্ষিণবঙ্গে। পাশাপাশি, আজ থেকেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ বন্ধ হচ্ছে বলেও জানিয়েছেন আবহবিদেরা। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রাক্‌বর্ষার কারণে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে। আজও সেই সম্ভাবনা রয়েছে। দক্ষিণের মানুষ যখন গরমে কাহিল, তখন অন্য পরিস্থিতি উত্তরবঙ্গে। সেখানে বর্ষা ঢুকে গিয়েছে জুনের প্রথম সপ্তাহেই। গত কয়েক দিন প্রবল বৃষ্টি চলছে উত্তরের জেলাগুলিতে। সেখানে বন্যা পরিস্থিতি তৈরির সম্ভাবনাও রয়েছে।

গ্রুপ পর্বে শেষ ম্যাচে নামছে ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। আগের তিনটি ম্যাচের তিনটিতেই জেতা রোহিত শর্মার দলের সামনে এ বার কানাডা। সুপার ৮-এর আগে কি প্রযোজনীয় পরীক্ষানিরীক্ষা এই ম্যাচে করে ফেলবে ভারত? যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন, যুজবেন্দ্র চহালদের কি এই ম্যাচে খেলিয়ে দেখে নিতে চাইবেন রাহুল দ্রাবিড়? আজ খেলা শুরু রাত ৮টায়। স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে দেখা যাবে খেলা। আজ আরও তিনটি ম্যাচ রয়েছে। ভোর ৫টা থেকে দক্ষিণ আফ্রিকা বনাম নেপাল ম্যাচ। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই সুপার ৮-এ উঠে গিয়েছে। এর পর ভোর ৬টা থেকে রয়েছে নিউ জ়িল্যান্ড বনাম উগান্ডা ম্যাচ। এই দু’টি দলের কারওরই আর পরের রাউন্ডে যাওয়ার সুযোগ নেই। রাত সাড়ে ১০টা থেকে রয়েছে ইংল্যান্ড বনাম নামিবিয়া ম্যাচ। জিতলে তবেই সুপার ৮-এ যাওয়ার লড়াইয়ে থাকবে ইংল্যান্ড। হারলেই বিদায় নেবে বিশ্বকাপ থেকে। এই তিনটি ম্যাচও দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। লোকসভা ভোটের পর গত সপ্তাহ থেকে ফের শুরু হয়েছে কলকাতার বাসিন্দাদের জন্য এই কর্মসূচি। এই কর্মসূচিতে শহরের মানুষের সুবিধা-অসুবিধার কথা জানেন মেয়র।

ইউরোয় বড় ম্যাচ

ইউরো কাপে আজ সন্ধ্যা থেকে মাঝরাত পর্যন্ত পর পর তিনটি ম্যাচ। প্রথমে মুখোমুখি হাঙ্গেরি ও সুইৎজ়ারল্যান্ড। এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। এর পর বড় ম্যাচ। খেলবে স্পেন ও ক্রোয়েশিয়া। খেলা শুরু রাত সাড়ে ৯টা থেকে। সব শেষে রাত সাড়ে ১২টা থেকে নামবে ইটালি। তাদের সামনে আলবেনিয়া। সব খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE