Advertisement
০২ মে ২০২৪
News of the Day

কেমন আছেন মুখ্যমন্ত্রী? ভোট নিয়ে কমিশনের বৈঠক, এসএসসি মামলা, পুতিনের ‘পরীক্ষা’, দিনভর আর কী

অভিষেক বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার নিজের গাড়িতে করে হাসপাতালে নিয়ে যান মমতাকে। হাসপাতাল থেকে মমতাকে বাড়ি নিয়ে যাওয়ার সময় অভিষেক জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী ভাল আছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৭:৪৪
Share: Save:

বাড়িতে পড়ে গিয়ে বৃহস্পতিবার মাথায় গুরুতর চোট পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়ই তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসার পর রাতেই মুখ্যমন্ত্রীকে কালীঘাটের বাড়িতে ফিরিয়ে নিয়ে যান অভিষেক। হাসপাতালের ডিরেক্টর মণিময় বন্দ্যোপাধ্যায় জানান, মুখ্যমন্ত্রীর কপালে তিনটি ও নাকে একটি সেলাই পড়েছে। তিনি আরও জানান, পিছন থেকে ধাক্কা লাগার কারণেই পড়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মমতার ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, কী ভাবে এই দুর্ঘটনা ঘটেছে, তা এখনও স্পষ্ট নয়। অভিষেকই নিজের গাড়িতে করে হাসপাতালে নিয়ে যান মমতাকে। হাসপাতাল থেকে বাড়ি নিয়ে যাওয়ার সময় অভিষেক জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী ভাল আছেন। মণিময় জানিয়েছেন, পর্যবেক্ষণে রাখা হয়েছে মুখ্যমন্ত্রীকে। আজ পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

কেমন আছেন মমতা?

বাড়িতেই পর্যবেক্ষণে রাখা হয়েছে মুখ্যমন্ত্রীকে। তাঁর মস্তিষ্কে আঘাত রয়েছে বলে জানিয়েছিলেন এসএসকেএমের ডিরেক্টর মণিময়। আজ মুখ্যমন্ত্রীর শরীর কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

গঙ্গার নীচ দিয়ে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো

আজ থেকে জনসাধারণের জন্য চালু হয়েছে গঙ্গার নীচের মেট্রো। জুড়ে গিয়েছে এসপ্ল্যানেড ও হাওড়া স্টেশন। গঙ্গার নীচে ৫২০ মিটার ওই মেট্রোপথ যেতে সময় লাগছে ৪৫ সেকেন্ড। গঙ্গার নীচে সুড়ঙ্গে জ্বলছে নীল আলো। ওই আলোই বুঝিয়ে দিচ্ছে ট্রেন এখন গঙ্গার নীচে রয়েছে। এই রুটে হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্ল্যানেড স্টেশন রয়েছে। হাওড়ায় মেট্রো স্টেশনটি পুরনো এবং নতুন কমপ্লেক্সের মাঝখানে। একই টিকিটে হাওড়া থেকে দক্ষিণেশ্বর ও কবি সুভাষে যাওয়া যাচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিজেপিতে যোগ অর্জুনের? সঙ্গে দিব্যেন্দুও?

লোকসভা ভোটের আগে আবার দলবদল দেখতে চলেছে বাংলার রাজনীতি। সব পরিকল্পনামাফিক চললে আজ দিল্লিতে বিজেপির দীনদয়াল উপাধ্যায় মার্গের দফতরে গিয়ে বিজেপিতে যোগ দেবেন ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহ এবং তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী। বৃহস্পতিবার রাতের বিমানে দিল্লি গিয়েছেন অর্জুন। সূত্রের খবর, তাঁরা একসঙ্গে বিজেপিতে যোগদান করতে পারেন। বিজেপিতে যোগ দেওয়ার কথা অর্জুন জানিয়েই দিয়েছেন। দিব্যেন্দু বৃহস্পতিবার জানান, আজ তিনি তাঁর সিদ্ধান্ত স্পষ্ট করে জানাবেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে অর্জুন বিজেপির প্রতীকে ও দিব্যেন্দু তৃণমূলের টিকিটে জয়ী হয়ে সাংসদ হয়েছিলেন। ২০২০ সালের ১৯ ডিসেম্বর শুভেন্দু অধিকারী তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলে কাঁথির অধিকারী পরিবারের সঙ্গে বিস্তর দূরত্ব তৈরি হয় তৃণমূল নেতৃত্বের। ফলে খাতায়কলমে তৃণমূল সাংসদ হলেও শিশির অধিকারী ও দিব্যেন্দুর সঙ্গে কোনও সম্পর্ক নেই রাজ্যের শাসকদলের। সেই দিব্যেন্দু আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগ দিতে পারেন আজ। অন্য দিকে, ২০২২ সালের মে মাসে অর্জুন তৃণমূলে ফিরে গিয়েছিলেন। কিন্তু এ বার তাঁকে তৃণমূল লোকসভার প্রার্থী না করায় আবার বিজেপিতে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এসএসসি নিয়োগ মামলার শুনানি হাই কোর্টে

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় বৃহস্পতিবার সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া পুনরায় মূল্যায়নের ইঙ্গিত দিয়েছে কলকাতা হাই কোর্ট। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চ পর্যবেক্ষণে জানায়, গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশের নিয়োগ প্রক্রিয়ার পুনর্মূল্যায়ন করার নির্দেশ দিতে পারে আদালত। এসএসসি তা পারবে কি না তা-ও জানতে চেয়েছে আদালত। এই অবস্থায় আজ আবার এই মামলার শুনানি রয়েছে আদালতে।

কমিশনার নিয়োগ মামলার শুনানি সুপ্রিম কোর্টে

বৃহস্পতিবারই দুই নির্বাচন কমিশনারের পদে নিয়োগ করা হয়েছে সুখবীর সিংহ সান্ধু এবং জ্ঞানেশ কুমারকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তিন সদস্যের কমিটিই এই দুই নাম চূড়ান্ত করেছে। এই কমিটিতে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন তাঁর মনোনীত কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ এবং কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে তিন সদস্যের এই কমিটি নিয়ে আপত্তি রয়েছে বিরোধীদের। কারণ, অতীতে এই কমিটিতে দেশের প্রধান বিচারপতিও থাকতেন। কিন্তু ২০২৩ সালের ডিসেম্বর মাসে মোদীর সরকার আইন এনে কমিটি থেকে প্রধান বিচারপতিকে বাদ দেন। বিরোধীদের দাবি, কেন্দ্রীয় সরকার নির্বাচন কমিশনার নিয়োগে একতরফা সিদ্ধান্ত নেওয়ার জন্যই এমন ব্যবস্থা করেছে। যা নিয়ে মামলাও হয় শীর্ষ আদালতে। আজ তেমনই এক মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা।

রাজ্যের দুই কেন্দ্রে উপনির্বাচন নিয়ে কমিশনের বৈঠক

বরাহনগর এবং ভগবানগোলা কেন্দ্র দু’টি বর্তমানে বিধায়কহীন। লোকসভার সঙ্গেই এই দুই কেন্দ্রেও উপনির্বাচনের আয়োজন করা হতে পারে। উপনির্বাচনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসবে কমিশন। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিস (সিইও) আজ বেলা ১১টায় এ বিষয়ে বৈঠক করবে। সেখানে থাকবেন সংশ্লিষ্ট দুই জেলা মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনার জেলাশাসক।

শাহজাহান সংবাদ

শাহজাহান শেখকে আরও আট দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিল বসিরহাট আদালত। ন্যাজাট থানায় স্বতঃপ্রণোদিত যে মামলা করেছিল পুলিশ, সেই মামলাতেই বসিরহাট আদালত তাঁকে আট দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিল। অন্য দিকে, শাহজাহানের ফোনের বিষয়ে তথ্য পেয়েছে সিবিআই। সেই আবহেই সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শাহজাহানের একটি গাড়ির হদিস পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাঁর ভাই আলমগীরেরও একটি গাড়ির হদিস পেয়েছেন গোয়েন্দারা। সন্দেশখালিতে শাহাজাহান মার্কেটের কাছে একটি মুদি দোকানের গুদামের কাছে রাখা ছিল সেই গাড়ি।

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন

রাশিয়ায় আজ প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনের ফল নিয়ে অবশ্য তেমন কৌতূহল নেই। কারণ রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, এই নির্বাচনে আবারও ভ্লাদিমির পুতিনই জয়ী হতে চলেছেন। এ বার জিতলে তিনি পঞ্চম বারের জন্য ক্ষমতায় আসবেন।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কোথাও হালকা, কোথাও আবার মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি চলতে পারে শনিবার পর্যন্ত। আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টি হলেও অন্যান্য জেলায় আবহাওয়া শুকনো থাকবে। তবে বৃষ্টির পাশাপাশি রাজ্য জুড়ে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE