Advertisement
১৭ জুন ২০২৪
News of the Day

মমতা-অভিষেক বনাম শাহ-নড্ডা, সন্দেশখালি ঘিরে সন্দেহ ও বিতর্ক, জীবনকৃষ্ণ-কথা, দিনভর আর কী কী

আজ বাংলায় ভোটপ্রচার করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। অন্য দিকে, মঙ্গলবার সুপ্রিম কোর্টে জামিন পেয়েছেন বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ০৬:৩৫
Share: Save:

দিল্লিবাড়ির লড়াইয়ে পঞ্চম দফার ভোটগ্রহণ আগামী ২০ মে। রাজ্যের সাত আসনে ওই দিন ভোট রয়েছে। তার আগে আজ বাংলার শাসকদলের শীর্ষ নেতৃত্বের একাধিক কর্মসূচি রয়েছে। পাশাপাশি, আজ বাংলায় ভোটপ্রচার করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। অন্য দিকে, মঙ্গলবার সুপ্রিম কোর্টে জামিন পেয়েছেন বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা। প্রেসিডেন্সি সংশোধনাগারে থাকা জীবনকৃষ্ণ কি আজ মুক্তি পাবেন? এই খবরের পাশাপাশি আজ নজর থাকবে রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খরবে। হাওয়া অফিসের পূর্বাভাস, রাজ্যে গরম আরও বাড়বে আজ থেকে।

হাওড়া-হুগলিতে মমতার জোড়া সভা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজও জোড়া কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। প্রথমে তিনি হুগলি লোকসভা এলাকায় তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে জনসভা করবেন। এই সভাটি হবে চুঁচুড়া বিধানসভা এলাকায়। ২০১৯ সালে তৃণমূল প্রার্থী রত্না দে নাগকে হারিয়ে জয়ী হন বিজেপির লকেট চট্টোপাধ্যায়। এ বার হুগলি লোকসভায় লকেটের সঙ্গে লড়াই রচনার। মমতার এর পরের গন্তব্য হাওড়া। সেখানে তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াই বিজেপির রথীন চক্রবর্তীর। প্রসূনের সমর্থনে আজ সভা করবেন মমতা। পর পর তিন বার হাওড়া থেকে জিতেছেন প্রসূন।

রাজ্যে শাহ ও নড্ডার প্রচার কর্মসূচি

মঙ্গলের পর আজ বুধবারও রাজ্যে ভোটপ্রচারে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। একই দিনে রাজ্যে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি নড্ডা। মঙ্গলবার প্রথমে বনগাঁ ও পরে উলুবেড়িয়ায় সভা করেন শাহ। আজ রাজ্যে তাঁর একটিই সভা। শ্রীরামপুরে দলীয় প্রার্থী কবীরশঙ্কর বসুর হয়ে প্রচার করবেন তিনি। অন্য দিকে, নড্ডা আজ প্রচার করবেন বিষ্ণুপুরের প্রার্থী সৌমিত্র খাঁয়ের হয়ে। তাঁর পরের সভাটি রয়েছে বাঁকুড়ায়। সেখানে বিজেপির প্রার্থী সুভাষ সরকার। দু’টি আসনই ২০১৯ সালে বিজেপি জিতেছিল। আজ বিজেপির অন্যতম সর্বভারতীয় সাধারণ সম্পাদক দুষ্যন্তকুমার গৌতমও আসছেন রাজ্যে। দিনভর ঝাড়গ্রামে থাকবেন তিনি।

আরামবাগ-ব্যারাকপুরে জোড়া কর্মসূচিতে অভিষেক

মমতার মতোই আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দু’টি প্রচার কর্মসূচি রয়েছে। অভিষেকের প্রথম সভাটি হবে আরামবাগ লোকসভায়। বিদায়ী সাংসদ অপরূপা পোদ্দারকে সরিয়ে এই আসনে তৃণমূল প্রার্থী করেছে মিতালি বাগকে। ২০১৯ সালে এক হাজারের কিছু বেশি ব্যবধানে জয়ী হয়েছিল তৃণমূল। এই আসনে এ বার জয়ের স্বপ্ন দেখছে বিজেপি। এখানে তাদের প্রার্থী অরূপকান্তি দিগর। এর পর অভিষেক প্রচারে যাবেন ব্যারাকপুরে। সেখানে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের সমর্থনে একটি রোড-শো করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এই আসনে পার্থের লড়াই বিজেপির অর্জুন সিংহের সঙ্গে। ২০১৯ সালে তৃণমূলের দীনেশ ত্রিবেদীকে হারিয়ে সাংসদ হন বিজেপির অর্জুন। ২০২২ সালে বিজেপি ছেড়ে তিনি চলে গিয়েছিলেন পুরনো দল তৃণমূলে। এ বার লোকসভা ভোটে টিকিট না-পেয়ে ফের বিজেপিতে গিয়ে প্রার্থী হয়েছেন অর্জুন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জামিনের পর জীবনকৃষ্ণ কি আজই মুক্তি পাবেন?

নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় এক বছরেরও বেশি সময় জেলবন্দি মুর্শিদাবাদের বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা। মঙ্গলবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। সেই খবর শুনে প্রেসিডেন্সি সংশোধনাগারের সেলে কেঁদে ফেলেন তৃণমূল বিধায়ক। বাড়িতে সিবিআই তল্লাশির সময় নিজের দু’টি মোবাইল ফোন পুকুরে ছুড়ে ফেলে দেওয়ার অভিযোগ ওঠে জীবনের বিরুদ্ধে। তা নিয়ে বিস্তর শোরগোল হয়। জীবন কি আজই ছাড়া পাবেন? নজর থাকবে সেই খবরে।

সন্দেশখালি পরিস্থিতি ও বিতর্ক

বেশ কিছু দিন ধরেই সন্দেশখালি খবরের শিরোনামে। মঙ্গলবার সেখানকার বিজেপি কর্মী পিয়ালি দাস ওরফে মাম্পিকে সাত দিনের জন্য জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেয় বসিরহাট মহকুমা আদালত। মহকুমা আদালতে মঙ্গলবারই আত্মসমর্পণ করেন পিয়ালি। তাঁর বিরুদ্ধে সাদা কাগজে সন্দেশখালির মহিলাদের দিয়ে সই করিয়ে নেওয়ার অভিযোগ ছিল। আগাম জামিনের আবেদন নিয়ে তিনি আদালতের দ্বারস্থ হন। কিন্তু আদালত জামিনের আবেদন খারিজ করে তাঁকে সাত দিনের জন্য জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেয়। অন্য দিকে, সন্দেশখালির মূল মামলার সঙ্গে যুক্ত হতে চেয়ে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছিলেন সেখানকারই মহিলাদের একাংশ। মঙ্গলবার সেই আর্জি গ্রহণ করে শীর্ষ আদালত। বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার ডিভিশন বেঞ্চ মূল মামলার সঙ্গে সন্দেশখালির মহিলাদের একাংশের মামলা যুক্ত করার অনুমতি দিয়েছে। আগামী জুলাই মাসে এই মামলার শুনানি রয়েছে। পাশাপাশি, কলকাতা হাই কোর্ট মঙ্গলবার মৌখিক ভাবে জানিয়েছে, সন্দেশখালির বিজেপি নেতা গঙ্গাধর কয়ালের বিরুদ্ধে এখনই কোনও তদন্ত এগোবে না। এফআইআরের উপর কোনও কড়া পদক্ষেপ করা হবে না বলেও জানিয়েছে উচ্চ আদালত। এই পরিস্থিতিতে সন্দেশখালির সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

আইপিএল: রাজস্থান বনাম পঞ্জাব

আইপিএলে আজ রাজস্থান রয়্যালস-পঞ্জাব কিংস ম্যাচ। প্রথম ন’টি ম্যাচের আটটিতে জিতে শুরুটা খুব ভাল করেছিল রাজস্থান। অনেকেই ভেবেছিলেন, রাজস্থানই প্রথম দল হিসাবে প্লে-অফে উঠবে। কিন্তু শেষ তিনটি ম্যাচ হেরে সঞ্জু স্যামসনদের শেষ চারে যাওয়া এখনও ঝুলে। তাদের টপকে কলকাতা নাইট রাইডার্স সবার আগে প্লে-অফে চলে গিয়েছে। ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে রাজস্থান দ্বিতীয় স্থানে রয়েছে। আজ জিতলেই শেষ চারে চলে যাবেন সঞ্জুরা। হারলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। পঞ্জাব আগেই বিদায় নিয়েছে। ১২ ম্যাচে ৮ পয়েন্টে থাকা পঞ্জাবের শেষ দু’টি ম্যাচ নিয়মরক্ষার। গুয়াহাটিতে খেলা শুরু আজ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

আজ থেকে আপাতত আর বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল এমনই। তাই গত কয়েক দিনের বৃষ্টির ফলে যে স্বস্তি ছিল, সেটাও ধীরে ধীরে উধাও হতে পারে। আজ কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও শুকনোই থাকবে বেশির ভাগ জায়গা। আবহবিদেরা জানিয়েছেন, আজ কেবল দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবার আর দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। অন্য দিকে, উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুর ছাড়া বাকি সব জেলায় বৃষ্টি হতে পারে সোমবার পর্যন্ত। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE