Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

দলের সর্ব স্তরের নেতাদের সঙ্গে বৈঠকে অভিষেক, সন্দেশখালিতে বিজেপি-কংগ্রেস, আর কী কী

আজ বিকেল ৪টেয় তৃণমূলের সর্ব স্তরের নেতৃত্বের সঙ্গে বৈঠক অভিষেকের। সাংসদ, বিধায়ক, রাজ্য কমিটি-সহ জেলা ও ব্লক সভাপতিকে এই বৈঠকে যোগ দিতে বলা হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪৫
Share: Save:

তৃণমূলের সর্ব স্তরের নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ বিকেলে ওই বৈঠক হওয়ার কথা। ভার্চুয়াল মাধ্যমে ওই বৈঠকে সভাপতিত্ব করবেন অভিষেক। তৃণমূল সূত্রে খবর, সাংসদ, বিধায়ক, জেলা সভাপতি ছাড়াও অভিষেকের ডাকা এই বৈঠকে রাজ্যের প্রতিটি সভাপতিকেও থাকার নির্দেশ দেওয়া হয়েছে। দলের একাংশের দাবি, সংগঠনের বিভিন্ন স্তরের সঙ্গে আলোচনার মাধ্যমে লোকসভার রণকৌশল চূড়ান্ত করতেই এই বৈঠক। বৈঠকে হাজির থাকতে হবে যাঁদের, তৃণমূলের সেই সকল সাংসদ, বিধায়কদের মোবাইলে আজ দুপুরের মধ্যেই বৈঠকের নির্দিষ্ট লিঙ্ক পাঠানো হবে। দুপুর ৩টের আগেই বৈঠকে যোগ দিতে হবে ওই লিঙ্কে ক্লিক করে। সেখানেই সরাসরি অভিষেকের সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে তাঁদের।

সর্ব স্তরের তৃণমূল নেতৃত্বকে নিয়ে বৈঠকে অভিষেক

আজ বিকেল ৪টেয় তৃণমূলের সর্ব স্তরের নেতৃত্বের সঙ্গে বৈঠক অভিষেকের। সাংসদ, বিধায়ক, রাজ্য কমিটি-সহ জেলা ও ব্লক সভাপতিকে এই বৈঠকে যোগ দিতে বলা হয়েছে। প্রথমে ঠিক হয়েছিল, এই বৈঠক হবে বিকেল ৩টেয়। কিন্তু বিধানসভায় অধিবেশন থাকায় বৈঠকের সময় এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে।

সন্দেশখালিতে বিজেপির প্রতিনিধি দল; যাবেন অধীরও

সন্দেশখালি নিয়ে নতুন উত্তাল বঙ্গ রাজনীতি। ক্রমে তা আলোড়িত করেছে জাতীয় রাজনীতিকেও। সন্দেশখালির পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে একটি সংসদীয় দল পাঠিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। সেখানে থাকছেন বিজেপির ছয় সাংসদ। যাঁদের মধ্যে পাঁচ জনই মহিলা। শুক্রবার সকালে তাঁরা সন্দেশখালির উদ্দেশে রওনা দেবেন। সঙ্গে থাকবেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। সন্দেশখালির স্থানীয় মহিলাদের সঙ্গে তাঁরা কথা বলবেন বলে বিজেপি সূত্রের খবর। এরই সঙ্গে শুক্রবার সন্দেশখালি যেতে পারেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু

আজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। এ বছর উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা সাত লক্ষ ৯০ হাজার। রাজ্যের বিভিন্ন প্রান্তে মোট ৮৩৭টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা হবে। শিক্ষা সংসদের তরফে মোট ১৭৬টি পরীক্ষাকেন্দ্রকে ‘সংবেদনশীল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। পরীক্ষায় অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশেষ পদক্ষেপ করেছে সংসদ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রতিবাদী কৃষকদের আন্দোলন।

প্রতিবাদী কৃষকদের আনন্দোলনের জেরে বৃহস্পতিবারও দফায় দফায় উত্তপ্ত হয়েছে পঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমানা। পুলিশকে লক্ষ্য করে ইট, পাথর ছোড়ার অভিযোগ উঠেছে কৃষকদের বিরুদ্ধে। পাল্টা পুলিশও কাঁদানে গ্যাস ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এরই মধ্যে আজ সংযুক্ত কিসান মোর্চা দেশব্যাপী গ্রামীণ ভারত ধর্মঘটের ডাক দিয়েছে। তবে এই অরাজনৈতিক সংগঠনটি চলতি আন্দোলনে শামিল হয়নি। নজর থাকবে এই খবরের দিকে।

বিধানসভা অধিবেশন

আজও বিধানসভায় বাজেট অধিবেশন বসবে। প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বের সঙ্গে উল্লেখ পর্ব ও দৃষ্টি আকর্ষণী প্রস্তাব। দ্বিতীয়ার্ধে ঠিকা টেন্যান্সি বিল ও বাজেট বহির্ভূত খাতে খরচ সংক্রান্ত বিল পাশ করা হবে।

আদালতে ডাকু-ঘনিষ্ঠ বিশ্বজিতের হাজিরা

রেশন ‘দুর্নীতি’ মামলায় বৃহস্পতিবার বিশ্বজিৎ দাস নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে ইডি। তিনি বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান এবং ওই একই মামলায় ধৃত শঙ্কর আঢ্য ওরফে ‘ডাকু’র ঘনিষ্ঠ। তাঁর একাধিক ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়। বুধবার আদালতে হাজির করানো হয় বিশ্বজিৎকে। আগামী ১৬ ফেব্রুয়ারি, শুক্রবার পর্যন্ত তাঁকে হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। আজ তাঁকে হাজির করানো হবে বিশেষ আদালতে।

ভারত-ইংল্যান্ড টেস্ট

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে প্রথম দিন শুরুর ধাক্কা সামলে ভাল জায়গায় ভারত। দিনের শেষে রান ৫ উইকেটে ৩২৬। শতরান করেছেন রোহিত শর্মা এবং রবীন্দ্র জাডেজা। নিশ্চিত শতরান হাতছাড়া হয়েছে অভিষেক হওয়া সরফরাজ খানের। ভারত কি ৪০০ রানে পৌঁছতে পারবে? দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

মরসুমে বাংলার শেষ রঞ্জি ম্যাচ

আজ থেকে শুরু হচ্ছে এই মরসুমে বাংলার শেষ রঞ্জি ম্যাচ। আগেই বিদায় নিয়েছে মনোজ তিওয়ারির দল। এটাই মনোজের শেষ ম্যাচ। ইডেনে বাংলার সামনে বিহার। অধিনায়কের শেষ ম্যাচে কি জিততে পারবে বাংলা? খেলা শুরু সকাল ৯টা থেকে।

আবহাওয়া কেমন?

ক্যালেন্ডার অনুযায়ী শীত পেরিয়ে বসন্ত এসে গিয়েছে রাজ্যে। ঠান্ডাও প্রায় নেই বললেই চলে। তবে আগামী কয়েক দিনে তাপমাত্রা নতুন করে কিছুটা কমতে পারে। বৃহস্পতিবার রাতে কলকাতা এবং শহরতলিতে বৃষ্টি হয়েছে। ঝোড়ো হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। শুক্রবার এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE