Advertisement
০২ মে ২০২৪
News of the Day

আজ জানা যাবে, কত দফায় কবে কবে ভোট! কেমন আছেন মুখ্যমন্ত্রী, বেলদায় অভিষেক, দিনভর আর কী

২০১৯ সালে সাত দফায় নির্বাচন হয়েছিল। এ বার ক’দফায় ভোট হবে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। সেই সঙ্গে এ বারের নির্বাচনে আর কী কী বাড়তি পদক্ষেপ করা হচ্ছে, সে দিকেও নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৬:৫৮
Share: Save:

লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে আজই। দুপুর ৩টের সময় সাংবাদিক বৈঠক করে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। একই দিনে চার রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্টও প্রকাশ করা হতে পারে বলে জানা গিয়েছে। ২০১৯ সালে সাত দফায় নির্বাচন হয়েছিল। এ বার ক’দফায় ভোট হবে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। সেই সঙ্গে এ বারের নির্বাচনে আর কী কী বাড়তি পদক্ষেপ করা হচ্ছে, সে দিকেও নজর থাকবে। বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের জোড়া শূন্যপদে দুই অবসরপ্রাপ্ত আমলাকে নিয়োগ করা হয়। আজকের সাংবাদিক সম্মেলনে নির্বাচন কমিশনের ‘ফুল বেঞ্চ’ই উপস্থিত থাকবে। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের সঙ্গেই পশ্চিমবঙ্গের বরাহনগর এবং ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও করে ফেলতে চাইছে কমিশন। শনিবার হয়তো উপনির্বাচনের দিন ঘোষণা করে দিতে পারে তারা।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কমিশন সূত্রে খবর, বাংলাতে সাত দফাতেই নির্বাচন করাতে চায় কমিশন। ভোট ঘোষণার পর থেকেই দেশ জুড়ে চালু হয়ে যাবে আদর্শ আচরণবিধি বা মডেল কোড অফ কনডাক্ট (এমসিসি)। সেই সঙ্গে রাজ্যে রাজ্যে আসতে শুরু করবে আরও কেন্দ্রীয় বাহিনী। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই দু’দফায় চলে এসেছে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর আরও ৭৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে, এমনই খবর।

কেমন আছেন মুখ্যমন্ত্রী?

বাড়িতে পড়ে গিয়ে কপালে চোট পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাতে এসএসকেএম হাসপাতালে আহত অবস্থায় নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখানেই ক্ষতস্থানে সেলাই করে ড্রেসিং করে দেন চিকিৎসকেরা। তার পর ছেড়ে দেওয়া হয় তাঁকে। বাড়িতেই মমতা চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন। শুক্রবার মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে ছিল পুলিশি তৎপরতা। অনেকেই আহত মুখ্যমন্ত্রীকে দেখতে গিয়েছেন। নেত্রীর আহত হওয়ার খবরে উদ্বিগ্ন তৃণমূলের নেতা-কর্মীরা। তাঁর দ্রুত আরোগ্য কামনায় রাজ্যের বিভিন্ন জায়গায় প্রার্থনা, যজ্ঞের আয়োজন করা হয়েছে। আজ তাঁর শারীরিক অবস্থা কেমন থাকে সে দিকে নজর থাকবে।

বেলদায় অভিষেকের সভা

আজ লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হবে। একই দিনে দ্বিতীয় প্রচারসভায় যাবেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তাঁর প্রথম সভা ছিল জলপাইগুড়িতে। ঘটনাচক্রে আজ যে সময়ে অভিষেকের জনসভা, প্রায় একই সময়ে দিল্লিতে নির্বাচন কমিশন লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করবে। মেদিনীপুর লোকসভার বিদায়ী সাংসদ দিলীপ ঘোষ। যদিও তাঁকে এ বারও ওই আসনে প্রার্থী করা হবে কি না তা ঘোষণা করেনি বিজেপি। কিন্তু এই আসনে তৃণমূল প্রার্থী হয়েছেন অভিনেত্রী তথা বিধায়ক জুন মালিয়া। তাঁর সমর্থনেই এই জনসভা করবেন অভিষেক। থাকার কথা দেবেরও।

সিএএ-বিরোধিতায় বামফ্রন্টের মিছিল

বিবিধ বিষয়ে এবং লোকসভা ভোটে বাম প্রার্থীদের জয়ী করার আহ্বান জানিয়ে আজ কলকাতায় মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট। ধর্মতলায় লেনিন মূর্তির সামনে থেকে মিছিল শুরু হয়ে যাবে পার্কসার্কাস পর্যন্ত।

আদালতে কেসিআর-কন্যার হাজিরা

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তেলঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী, কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর কন্যা কবিতাকে শুক্রবার গ্রেফতার করেছে ইডি। ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র বিধান পরিষদ সদস্য কবিতাকে তাঁর হায়দরাবাদের বাড়ি থেকে দিল্লিতে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় সংস্থা। দিল্লির আবগারি নীতি পরিবর্তন করে যে সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ, সেখানে কবিতার ৬৫ শতাংশ শেয়ার রয়েছে বলে অভিযোগ। আজ তাঁকে আদালতে হাজির করানো হতে পারে।

শাহজাহান সংবাদ

সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার হওয়া শাহজাহান শেখকে বৃহস্পতিবার আরও আট দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। ন্যাজাট থানায় পুলিশ যে স্বতঃপ্রণোদিত মামলা করেছিল, সেই মামলাতেই বসিরহাট আদালত তাঁকে আট দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দেয়। অন্য দিকে, সন্দেশখালির একটি দোকানের গুদাম থেকে ইডি তাঁর গাডি উদ্ধার করেছে। শাহজাহানের ফোনের হদিস পেতেও তদন্ত শুরু করেছে সিবিআই। আজ নজর থাকবে এই তদন্তের গতিপ্রকৃতির দিকে।

আবহাওয়া কেমন?

বেলা গড়ালেই বাড়ছে গরম। বিকেল হলেই আকাশের মুখভার। যদিও বৃষ্টি হচ্ছে বিক্ষিপ্ত ভাবে। শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। আজ থেকে বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে আগামী দু’দিন তাপমাত্রার হেরফের সে রকম হবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী সপ্তাহে রাতের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তার প্রভাবে ২০ মার্চ পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। ওই দু’দিন হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE