Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

ভোট ঘোষণা হল, বাংলার বিজেপি প্রার্থীদের বাকি তালিকা প্রকাশ হবে কি রবিবার? দিনভর আর কী কী

ভোটঘোষণার সঙ্গে সঙ্গেই গোটা দেশে আদর্শ আচরণবিধি চালু হয়ে গিয়েছে। আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা ভোট শুরু হচ্ছে দেশে। চলবে ১ জুন পর্যন্ত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৬:৪৮
Share: Save:

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে শনিবার ভোটের দামামা বাজিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। কোন রাজ্যে কবে এবং কত দফায় ভোট হবে, ইতিমধ্যেই তা জানিয়ে দেওয়া হয়েছে। ভোটঘোষণার সঙ্গে সঙ্গেই গোটা দেশে আদর্শ আচরণবিধি চালু হয়ে গিয়েছে। আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা ভোট শুরু হচ্ছে দেশে। চলবে ১ জুন পর্যন্ত। এই দীর্ঘ দেড় মাস বা আরও বিশদে বললে ৪৪ দিন ধরে সাত দফায় ভোট পর্ব চলবে এই রাজ্যেও। বিজেপি, কংগ্রেস দেশের সব আসনে এখনও পর্যন্ত প্রার্থীদের নাম ঘোষণা করেনি। তবে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল রাজ্যের ৪২টি আসনেই প্রার্থীঘোষণা করে দিয়েছে। দেশে এবং যে সমস্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়ে গিয়েছে, তাঁদের অনেকেই সংশ্লিষ্ট নির্বাচনী কেন্দ্রে প্রচার শুরু করে দিয়েছেন।

ভোটঘোষণার পর প্রথম রবিবারের প্রচার

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

শনিবার ভোটের দিনক্ষণ ঘোষণার পর প্রথম রবিবাসরীয় প্রচারে নামতে চলেছে রাজনৈতিক দলগুলি। সেই প্রচারে কোন দল কী ভাবে চমক দেয়, প্রচারে প্রতিপক্ষকে বিঁধতে কোন অস্ত্রে শান দেয়, সে দিকে সকলেরই নজর থাকবে আজ। এর পাশাপাশি নজর থাকবে বিজেপি, কংগ্রেস-সহ অন্য দলগুলিকে বাকি আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করে কি না।

বাংলার বাকি আসনে প্রার্থী ঘোষণা করবে বিজেপি?

আজ প্রকাশিত হতে পারে লোকসভা নির্বাচনে বিজেপির তৃতীয় দফার প্রার্থী তালিকা। মঙ্গলবার রাতে নিজেদের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। প্রথম দফায় ১৯৪টি এবং দ্বিতীয় দফায় ৭২ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। প্রথম তালিকায় রয়েছে বাংলার ১৯টি আসন। ভোট ঘোষণা হয়ে যাওয়ায় আজ তৃতীয় তালিকায় বাংলার বাকি ২৩টি আসনে বিজেপি প্রার্থী ঘোষণা করে কি না, সে দিকে নজর রয়েছে বাংলার রাজনীতির কারবারিদের। পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল ৪২ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে ভোটের প্রচার শুরু করে দিয়েছে।

মেয়েদের আইপিএলে চ্যাম্পিয়ন কারা?

আজ মেয়েদের আইপিএলের ফাইনাল। মুখোমুখি দিল্লি ক্যাপিটালস ও আরসিবি। স্মৃতি মন্ধানার বেঙ্গালুরুর সঙ্গে মেগ ল্যানিংয়ের দিল্লির ট্রফি জয়ের লড়াই শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শাহজাহান সংবাদ

সিবিআই হেফাজতে রয়েছেন সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখ। তাঁর বিরুদ্ধে ইডির অভিযোগের তদন্ত করতে নেমে একের পর এক নতুন তথ্য পাচ্ছে সিবিআই। সেই তথ্য খতিয়ে দেখতে ডেকে পাঠানো হচ্ছে কখনও তাঁর শাগরেদদের কখনও বা তাঁদের, যাঁরা শাহজাহানকে তাঁর ‘অজ্ঞাতবাসে’ আশ্রয় দিয়ে বা অন্য কোনও ভাবে সাহায্য করেছিলেন। শনিবার শাহজাহানের ভাই আলমগীর-সহ তিন জনকে ডেকে পাঠিয়েছিল সিবিআই। পরে তিন জনকেই গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ শাহজাহান তদন্তে নতুন কী ঘটে সেদিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে রয়েছে আজ। শুধু রবিতেই নয়, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। কলকাতা ছাড়াও ভিজবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। হাওয়া অফিস জানিয়েছে, আজ সর্বত্রই বৃষ্টি বাড়তে পারে। সোম থেকে বুধবার পর্যন্ত সব ক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গ আপাতত শুকনো থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE