Advertisement
২৬ জুন ২০২৪
News of the Day

দেব-জুনের প্রচারে মমতা মেদিনীপুরে, রচনার হুগলিতে অভিষেক, রাজভবন অভিযান, দিনভর আর কী কী নজরে

বিদায়ী সাংসদ দিলীপ ঘোষকে বর্ধমান-দুর্গাপুরে পাঠিয়ে পদ্ম শিবির এখানে প্রার্থী করেছে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৭:০৭
Share: Save:

দিল্লিবাড়ির লড়াইয়ে ভোটপ্রচারে আজ ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রথম কর্মসূচিটি ঝাড়গ্রাম লোকসভার গোপীবল্লভপুর বিধানসভায়। তফসিলি জনজাতিদের জন্য সংরক্ষিত এই লোকসভা আসনটি গত বার জিতেছিল বিজেপি। সাংসদ হন কুনার হেমব্রম। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এখানে প্রার্থী বদল করেছে বিজেপি। পদ্ম-প্রতীকে এ বার প্রার্থী হয়েছেন প্রণত টুডু। তাঁর বিরুদ্ধে তৃণমূলের প্রার্থী কালীপদ সোরেন। কংগ্রেস-সিপিএম জোট এই আসনে প্রার্থী দিয়েছে। এখানে জোটের পক্ষে সিপিএমের প্রার্থী সোনামণি মুর্মু টুডু। তবে এখানে লড়াই মূলত বিজেপি বনাম তৃণমূল। এর পর মুখ্যমন্ত্রী সভা করতে যাবেন ঘাটাল লোকসভার দাসপুর বিধানসভায়। সেখানে তৃণমূল প্রার্থী দেবের সমর্থনে জনসভা করবেন তিনি। ২০১৪ ও ২০১৯ সালে ঘাটালে জিতেছিলেন অভিনেতা দেব। এই কেন্দ্রে নায়ক দেবের বিরুদ্ধে অন্য এক নায়ককে ময়দানে নামিয়েছে বিজেপি। তিনি খড়্গপুর সদরের বিজেপি বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর শেষ কর্মসূচিটি খড়্গপুর শহরে। মেদিনীপুর লোকসভায় এ বার তৃণমূলের প্রার্থী অভিনেত্রী জুন মালিয়া। জুন মেদিনীপুরের বিধায়কও বটে। বিদায়ী সাংসদ দিলীপ ঘোষকে বর্ধমান-দুর্গাপুরে পাঠিয়ে পদ্ম শিবির এখানে প্রার্থী করেছে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালকে। আজ বিকেলে খড়্গপুর শহরে রোড-শোয়ের কর্মসূচি রয়েছে মমতার।

ঝাড়গ্রাম-ঘাটালে সভা, খড়্গপুরে রোড-শো মমতার

আজ ঝাড়গ্রামের গোপীবল্লভপুরে মমতার জনসভা দুপুর ২টোয়। তার পর তিনি যাবেন ঘাটালের দাসপুরে। সেখানে জনসভা শুরু দুপুর ৩টের সময়। সেই সভা সেরে মমতা রোড-শো করবেন খড়্গপুরে। সেখানে তাঁর কর্মসূচি শুরু হওয়ার কথা বিকেল সাড়ে ৪টেয়।

অভিষেকের জনসভা হুগলি-তমলুকে

আজ জোড়া প্রচার কর্মসূচি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর প্রথম কর্মসূচি হুগলি লোকসভা এলাকায়। সেখানে তৃণমূল প্রার্থী অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়ের হয়ে প্রচার করবেন তিনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলের রত্না দে নাগকে হারিয়ে এই আসনে জয়ী হয়েছিলেন লকেট চট্টোপাধ্যায়। এ বারের ভোটে লকেটকেই ফের প্রার্থী করেছে বিজেপি। সেই আসন ফিরে পেতে অভিনেত্রী লকেটের বিরুদ্ধে অভিনেত্রী রচনাকে প্রার্থী করে জিততে চায় তৃণমূল। আজ রচনার হয়ে প্রচার করবেন অভিষেক। তাঁর পরের গন্তব্য তমলুক। সেখানে তিনি প্রচার করবেন তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের হয়ে। তমলুকের বিজেপি প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০০৯ সাল থেকেই তৃণমূলের দখলে তমলুক। এই আসন থেকে দু’বার সংসদে গিয়েছেন বর্তমান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পরে এই আসন থেকে তৃণমূলের টিকিটে সাংসদ হয়েছেন তাঁর ভাই দিব্যেন্দু অধিকারী। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে শুভেন্দু বিজেপিতে যোগ দেন। সম্প্রতি বিজেপিতে নাম লিখিয়েছেন দিব্যেন্দুও। এ বার এই আসনে প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ। সেই আসনেই দেবাংশুর মতো ছাত্রনেতাকে নামিয়ে বাজিমাত করতে চাইছেন অভিষেক।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিজেপির রেখা ও মাম্পির মামলার শুনানি হাই কোর্টে

আজ কলকাতা হাই কোর্টে বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র এবং সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসের মামলার শুনানি রয়েছে। গত দু’দিন ওই মামলার শুনানি হয়নি উচ্চ আদালতে। রেখার অভিযোগ, তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। কতগুলি এফআইআর তাঁর বিরুদ্ধে রয়েছে, তা পুলিশকে জানানোর দাবিও তুলেছেন তিনি। অন্য দিকে, নিম্ন আদালতে জামিন চাইতে গেলে নতুন মামলা দিয়ে মাম্পিকে গ্রেফতার করে পুলিশ। এই অভিযোগ তুলে হাই কোর্টের দ্বারস্থ হন মাম্পি। আজ ওই দু’টি মামলার শুনানি রয়েছে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

বিজেপি নেতা গঙ্গাধর কয়ালের মামলার শুনানি হাই কোর্টে

সন্দেশখালির ঘটনা নিয়ে প্রকাশ্যে আসা ভিডিয়োকে কেন্দ্র করে গঙ্গাধর কয়ালের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। (আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি।) একাধিক জামিন অযোগ্য ধারায় এফআইআর হয় ওই বিজেপি নেতার বিরুদ্ধে। ওই এফআইআরের উপর রক্ষাকবচ চেয়ে হাই কোর্টে মামলা করেন গঙ্গাধর। আজ তাঁর মামলার শুনানি রয়েছে হাই কোর্টে। এর আগে গঙ্গাধরকে মৌখিক রক্ষাকবচ দিয়েছিল। আজ হাই কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

তৃণমূল শিক্ষা সেলের রাজভবন অভিযান

রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে রাস্তায় নামছে তৃণমূলের শিক্ষক ও অধ্যাপক সংগঠন। আজ রাজভবন ঘেরাওয়ের ডাক দিয়েছে তারা। দুপুরে রানি রাসমনি অ্যাভিনিউ থেকে মিছিল করে রাজভবনের উদ্দেশে যাবেন শাসকদলের শিক্ষক ও অধ্যাপক সংগঠনের সদস্যরা। রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠায় তাঁরা বোসের পদত্যাগের দাবিতে সরব হবেন আজ।

আইপিএল: মুম্বই বনাম লখনউ

আইপিএলে আজ নিজেদের শেষ ম্যাচ খেলতে নামছে মুম্বই ইন্ডিয়ান্স এবং লখনউ সুপার জায়ান্টস। ১৩ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সবার নীচে রয়েছে হার্দিক পাণ্ড্য, রোহিত শর্মার মুম্বই। কেএল রাহুলের লখনউয়ের ১৩ ম্যাচে ১২ পয়েন্ট। শুক্রবার মুম্বইয়ে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপে হবে সরাসরি সম্প্রচার।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

চলতি সপ্তাহে গরম এবং অস্বস্তি বজায় থাকবে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী তিন দিন রাজ্যে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। সোমবার থেকে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূমে গরম থাকবে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের বাকি জেলাগুলিতেও থাকবে শুকনো আবহাওয়া। আজ দার্জিলিং, কালিম্পং ছাড়া উত্তরের বাকি ছয় জেলাতেও থাকবে গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE