Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

শিবুর কী হবে, পুলিশ কী বলবে? কমল শিবিরে কি কমল ফুটবে? নজরে মনোজও, দিনভর আর কী

আজ সন্দেশখালি যাবেন তৃণমূলের দুই মন্ত্রী সুজিত বসু এবং পার্থ ভৌমিক। স্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর তাঁরা জানাবেন, সন্দেশখালিতে জনসভা কবে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:০৩
Share: Save:

সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার করা হয়েছে শাহজাহান শেখের ‘শাগরেদ’ তথা তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরাকে। গত সপ্তাহে দফায় দফায় হিংসার ঘটনার পরে সঙ্গী উত্তম সর্দারকে গ্রেফতার করা হয়। কিন্তু শিবুকে কেন ধরা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন ওঠে। উত্তম ও শিবুর বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় শনিবারই গণধর্ষণ ও খুনের চেষ্টার ধারা যোগ করে পুলিশ। ঘটনাচক্রে, তার পরেই গ্রেফতার করা হয় শিবুকে। রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার জানান, সন্দেশখালিতে আইনশৃঙ্খলা ও শান্তি ফেরাতে পুলিশ প্রশাসন বদ্ধপরিকর। যাঁকে কেন্দ্র করে এই সন্দেশখালি পর্বের সূত্রপাত, সেই শাহজাহান কেন এখনও গ্রেফতার হননি, তা নিয়েও মুখ খোলেন রাজীব। এর দায় ডিজি চাপিয়েছেন ইডির ঘাড়ে।

সন্দেশখালি পরিস্থিতি

আজ সন্দেশখালি যাবেন তৃণমূলের দুই মন্ত্রী সুজিত বসু এবং পার্থ ভৌমিক। স্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর তাঁরা জানাবেন, সন্দেশখালিতে জনসভা কবে হবে।

বীরভূমে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভা

আজ ছুটির দিনেও প্রশাসনিক তৎপরতা বীরভূম জেলা প্রশাসনে। শনিবার রাতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বোলপুর পৌঁছে গিয়েছেন। আজ সিউড়ির চাঁদমারি মাঠের প্রশাসনিক সভায় অংশ নেবেন তিনি। নতুন প্রকল্প ঘোষণার পাশাপাশি, জনকল্যাণমূলক পরিষেবাও প্রদান করবেন মমতা। সন্ধ্যায় কলকাতায় ফিরে আসার কথা তাঁর। জানুয়ারির শেষ সপ্তাহে উত্তরবঙ্গ সফর করে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও নদিয়ায় গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই সফরে বীরভূমে যাওয়া হয়নি তাঁর। এ বার তাই সিউড়িতে প্রশাসনিক সভা করতে এক দিনের জন্য বীরভূমে তিনি। উল্লেখ্য, বীরভূমের দু’টি লোকসভা আসন বিগত ১০ বছর তৃণমূলের দখলে রয়েছে। এ বারও সেই ফলের পুনরাবৃত্তি চাইছে তৃণমূল। সেই লক্ষ্যেই মুখ্যমন্ত্রীর এই ঝটিকা সফর বলে মনে করা হচ্ছে।

কমল নাথ রহস্য

কংগ্রেস ছেড়ে বিজেপিতেই কি যোগ দিচ্ছেন কমল নাথ? তা নিয়েই জল্পনা তৈরি হয়েছে। সেই আবহেই শনিবার দিল্লিতে পৌঁছেছেন কমল এবং তাঁর পুত্র নকুল নাথ। যদিও বিজেপি সূত্রে খবর, এখনও প্রধানমন্ত্রী মোদী বা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা হয়নি তাঁদের। কমল নিজে জানিয়েছেন, এই বিষয়ে কিছু হলে তিনি আগে সাংবাদিকদেরই জানাবেন।

দিল্লিতে বিজেপির ন্যাশনাল কাউন্সিলের বৈঠক

দিল্লির ‘ভারত মণ্ডপম’-এ আজ বিজেপির ন্যাশনাল কাউন্সিলের বৈঠকের শেষ দিন। এই বৈঠকেই সমাপ্তি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা নির্বাচনের আগে বিজেপি কর্মীদের মনোবল বাড়াতে এই ভাষণ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মত পদ্ম শিবিরের। এর আগে মোদী বলেছিলেন, ৩৭০ আসনে একাই জিতবে বিজেপি। সেই লক্ষ্যপূরণে বিজেপির নির্বাচনী প্রচারের রূপরেখা কী হতে পারে তার আভাস মিলতে পারে আজ মোদীর বক্তব্যে। রামমন্দির নিয়ে একটি প্রস্তাব আনার কথাও রয়েছে রবিবারের বৈঠকে। দু’দিন ব্যাপী এই বৈঠকে সারা দেশ থেকে প্রায় সাড়ে ১১ হাজার জন বিজেপি প্রতিনিধি অংশ নিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট, চতুর্থ দিন

ইংল্যান্ডের বিরুদ্ধে বড় রান তোলার পথে ভারত। রবিচন্দ্রন অশ্বিন এই টেস্টে আর খেলতে পারবেন না। কিন্তু তাঁকে বাদ দিয়েই ভারতীয় বোলারেরা ইংল্যান্ডের ইনিংস ৩১৯ রানে শেষ করে দিয়েছে। মহম্মদ সিরাজ নিয়েছেন ৪ উইকেট। ব্যাট করতে নেমে যশস্বী জয়সওয়াল শতরান করেছেন। চোট পাওয়ায় মাঠ ছেড়েছেন তিনি। আজ ভারত চেষ্টা করবে ইংল্যান্ডের সামনে বড় রানের লক্ষ্য দিতে। রাজকোটে চতুর্থ দিনের খেলা শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে। ম্যাচ দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে। জিয়োসিনেমাতেও খেলা দেখা যাবে।

মনোজ তিওয়ারির শেষ ম্যাচ

বাংলা এবং বিহার খেলছে ইডেনে। রঞ্জি ট্রফির গ্রুপ পর্বের শেষ ম্যাচ চলছে। আজ তৃতীয় দিনের খেলা। বাংলা এখনও ২৮৪ রানে এগিয়ে। বিহারের হাতে ৯ উইকেট রয়েছে। তবে দুর্বল বিহারের পক্ষে এই ম্যাচ জেতা কঠিন বলেই মনে করা হচ্ছে। আজই বাংলা যদি বিহারকে অলআউট করে দেয়, তা হলে মনোজের কেরিয়ারও শেষ হবে আজ। তিনি সকলকে মাঠে আসার জন্য আহ্বান জানিয়েছেন। বাংলার অধিনায়ক রঞ্জি ট্রফি শুরুর আগেই জানিয়ে দিয়েছিলেন যে, এটাই তাঁর শেষ মরসুম।

রাজ্যের আবহাওয়া কেমন?

শীত চলে গিয়েছে। তবে আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দু’দিন তাপমাত্রা কমতে পারে। কলকাতার তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। কমবে রাতের তাপমাত্রাও। আগামী সপ্তাহ থেকেই অবশ্য তাপমাত্রা বৃদ্ধি পাবে। পাকাপাকি ভাবে বিদায় নেবে শীত। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক বলেই জানিয়েছেন আবহবিদেরা। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE