Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

গোপালিক, রাজীবদের দিল্লিতে ডাক, যাচ্ছেন কি? সন্দেশখালিতে টাকা ফেরত, দিনভর আর কী কী

জমি হাতানোর যে অভিযোগ শিবু হাজরা বা উত্তম সর্দারদের বিরুদ্ধে উঠেছে, তা বুঝতে সাত জায়গায় শিবির বসিয়েছে রাজ্যের ভূমি ও ভূমি রাজস্ব দফতর। এ ছাড়া বাড়ি বাড়ি গিয়ে অত্যাচার-অনাচারের তথ্য সংগ্রহ করেছেন প্রশাসনিক কর্তারা। এই সব প্রক্রিয়া সোমবারেও চলবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৮
Share: Save:

রবিবারের সন্দেশখালিতে প্রশাসনিক তৎপরতা ছিল নানাবিধ। জমি হাতানোর যে অভিযোগ শিবু হাজরা বা উত্তম সর্দারদের বিরুদ্ধে উঠেছে, তা বুঝতে সাত জায়গায় শিবির বসিয়েছে রাজ্যের ভূমি ও ভূমি রাজস্ব দফতর। এ ছাড়া বাড়ি বাড়ি গিয়ে অত্যাচার-অনাচারের তথ্য সংগ্রহ করেছেন প্রশাসনিক কর্তারা। এই সব প্রক্রিয়া সোমবারেও চলবে। সন্দেশখালিকে কেন্দ্র করেই গত দেড় মাসের বেশি রাজ্য রাজনীতি নানা ভাবে তোলপাড়। এমনই এক প্রতিবাদ কর্মসূচিতে বিজেপি রাজ্য সভাপতি এবং সাংসদ সুকান্ত মজুমদার অসুস্থ হয়ে পড়েন বসিরহাটে। সেই ঘটনায় রাজ্যের মুখ্যসচিব এবং ডিজি-সহ পাঁচ প্রশাসনিক কর্তাকে সোমবার ডেকে পাঠিয়েছে সংসদের স্বাধিকার রক্ষা কমিটি।

গোপালিকেরা যাচ্ছেন কি?

সন্দেশখালিকাণ্ডের আবহে বিজেপি সাংসদ সুকান্ত মজুমদারের উপর হামলার অভিযোগের প্রেক্ষিতে রাজ্যের পাঁচ প্রশাসনিক কর্তাকে ডেকে পাঠিয়েছে লোকসভার স্বাধিকার রক্ষা কমিটি। তাঁরা হলেন রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিক, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরদকুমার দ্বিবেদী, বসিরহাট পুলিশ জেলার সুপার হোসেন মেহেদি রহমান এবং বসিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার পার্থ ঘোষ। আজ সকাল সাড়ে ১০টায় তলব করা হয়েছে। কিন্তু রাজ্যের এই পাঁচ প্রশাসনিক কর্তা সেই তলবে সাড়া দেবেন কি না, তা নিয়ে রবিবার রাত পর্যন্ত প্রশাসনের তরফে কিছু জানা যায়নি। শেষ পর্যন্ত রাজীবেরা সংসদীয় কমিটির মুখোমুখি হন কি না, সে দিকে নজর থাকবে।

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন বাংলায়

সোমবার সন্দেশখালি যাচ্ছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। সকাল ১০টায় কলকাতার বিমানবন্দর থেকে সন্দেশখালির উদ্দেশে রওনা হওয়ার কথা তাঁর। সূত্রের খবর, আগের সপ্তাহে জাতীয় মহিলা কমিশনের যে প্রতিনিধি দল সন্দেশখালি এসেছিল, তার সদস্যেরা সকলেই থাকছেন রেখার সঙ্গে।

সন্দেশখালি পরিস্থিতি

সন্দেশখালিকাণ্ডে শেখ শাহজাহান-ঘনিষ্ঠ দুই নেতা শিবপ্রসাদ হাজরা এবং উত্তম হাজরা গ্রেফতার হয়েছেন আগেই। রবিবার বসিরহাট মহকুমা আদালত তৃণমূল নেতা শিবপ্রসাদ ওরফে শিবুকে আট দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে। সন্দেশখালি-২ ব্লকের সভাপতি শিবুর গ্রেফতারি ‘উদ্‌যাপন’ করতে মিষ্টিমুখ করেন সন্দেশখালির মহিলারা। শিবু এবং উত্তমের বিরুদ্ধে গণধর্ষণ-সহ একাধিক গুরুতর অভিযোগের তদন্ত চলছে। এ নিয়ে বার্তা দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যেই শাসকদলের ওই নেতাদের বিরুদ্ধে জমি দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তা নিয়ে পদক্ষেপ করল রাজ্য সরকার। দুয়ারে সরকার প্রকল্পের মতো শিবির করে অভিযোগ নেওয়া হয়েছে। এমনকি, বাড়ি বাড়ি যাচ্ছেন প্রশাসনের লোকজন। পাশাপাশি উত্তম এবং শিবুর কাছে সন্দেশখালির যাঁরা টাকা পেতেন, সেই অর্থ ফেরানোর দায়িত্ব নিল তৃণমূল। সোমবার সন্দেশখালির ওই সমস্ত পরিস্থিতির দিকে নজর থাকবে। অন্য দিকে, সন্দেশখালিতে যেতে গিয়ে পুলিশি বাধার মুখোমুখি হয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসে মামলার শুনানি রয়েছে।

মেডিকেলে ভর্তি মামলার শুনানি সুপ্রিম কোর্টে

মেডিকেল কলেজে ভর্তি মামলায় কলকাতা হাই কোর্টের দুই বিচারপতির মধ্যে সংঘাত তৈরি হয়েছিল। ওই মামলায় বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ওই অবস্থায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ হাই কোর্ট থেকে মামলা স্থানান্তরিত করে। আজ এই মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। সকাল সাড়ে ১০টা নাগাদ শুনানি শুরু হবে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেতু উদ্বোধন করবেন অভিষেক

নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ডহারবারে একটি সেতুর উদ্বোধন করবেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার বজবজ বিধানসভা এলাকার চড়িয়াল সেতু (দ্বিতীয় লেন)-এর উদ্বোধন করবেন তিনি। বিকেল ৩টেয় তিনি এই সেতুর উদ্বোধন করা হবে। চড়িয়াল সেতুর নতুন করে নির্মাণ হোক, দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল বজবজের জনতা। আগেই এই সেতুটির প্রথম লেনের উদ্বোধন হয়েছিল। এ বার সেই সেতুর দ্বিতীয় লেনের উদ্বোধন করা হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

উচ্চ মাধ্যমিকের দ্বিতীয় ভাষার পরীক্ষা রয়েছে আজ। গত শুক্রবার শুরু হয়েছে পরীক্ষা। প্রথম দিন নির্বিঘ্নেই চলেছে সব। ‘প্রশ্ন ফাঁসের উদ্দেশ্য নিয়ে’ দুই ২৪ পরগনায় তিন পরীক্ষার্থী মোবাইল নিয়ে ঢুকে পড়লেও ধরা পড়ে যায়। তিন জনেরই পরীক্ষা বাতিল করা হয়েছিল।

রাজ্যে আবহাওয়া কেমন, পূর্বভাস কী?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী বুধবার থেকে দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টি হতে পারে। মূলত বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। সেই সঙ্গে তাপমাত্রাও কিছুটা বদলাতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলার আবহাওয়া আপাতত শুষ্কই থাকছে। উত্তরবঙ্গের সব ক’টি জেলাতেই আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে টানা বৃষ্টি হতে পারে দার্জিলিঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE