Advertisement
০২ মে ২০২৪
News of the Day

২০ হাজার কোটির মধ্যে বালুরই অর্ধেক! বাকি টাকা কাদের? আদালতে ‘ডাকু’ শঙ্কর, আর কী নজরে

হামলা, পাল্টা হামলার পর এ বার কি শান্তির পালা? নাকি ইরান, পাকিস্তান সীমান্তের উত্তেজনা আরও চড়বে? অশান্তিতে কি আমেরিকার ইন্ধন রয়েছে?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৭:০৬
Share: Save:

শঙ্কর আঢ্য ওরফে ‘ডাকু’। তাঁর ব্যবসার লেনদেনের অঙ্ক দু’-এক কোটিতে থামেনি। প্রভাবশালীদের হাজার হাজার কোটি টাকা তাঁর সংস্থায় ঢুকেছে আর তার পর বিদেশি মুদ্রা হয়ে পাড়ি দিয়েছে বিদেশে। বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর এমনই কালো টাকা বদলানোর ব্যবসা ফেঁদে বসেছিলেন বলে সন্দেহ ইডির। যে পরিষেবার অন্যতম গ্রাহক ছিলেন রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সেই ‘ডাকু’ শঙ্করকেই সোমবার হাজির করানো হবে আদালতে। গত ৫ জানুয়ারি শঙ্করের বনগাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে বহু ফোরেক্স সংস্থার নথি পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে ইডি সূত্রে। এ-ও জানা গিয়েছে, নয় নয় করে সেই সব সংস্থায় ২০ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এর মধ্যে অন্তত ৯-১০ হাজার কোটি টাকা একা রেশন দুর্নীতিতে অভিযুক্ত মন্ত্রী জ্যোতিপ্রিয় তথা বালুরই। ইডির ধারণা, বালু ছাড়াও আরও প্রভাবশালীর বেআইনি টাকা শঙ্করের সংস্থার মাধ্যমে বিদেশিমুদ্রায় বদলে পৌঁছে গিয়েছে বাংলাদেশ অথবা দুবাইয়ে।

আদালতে ‘ডাকু’ শঙ্করের হাজিরা

আজ আদালতে শঙ্করের বিরুদ্ধে নতুন কী নথি পেশ করতে চলেছে ইডি? সে দিকে নজর থাকবে। একই সঙ্গে নজরে থাকবে শঙ্করের সংস্থার নথি ঘেঁটে ইডি অন্য কোনও প্রভাবশালীর নাম জানতে পারল কি না।

ইরান-পাকিস্তান পরিস্থিতি

হামলা, পাল্টা হামলার পর এ বার কি শান্তির পালা? নাকি ইরান, পাকিস্তান সীমান্তের উত্তেজনা আরও চড়বে? অশান্তিতে কি আমেরিকার ইন্ধন রয়েছে? সে ক্ষেত্রে কি চুপ করে বসে থাকবে ইরান? ইতিমধ্যেই অশান্ত বিশ্বে নতুন করে যুদ্ধের দামামার পরিণতি কী হবে, আজ নজর থাকবে সে দিকে।

রামমন্দির উদ্বোধন পর্ব

অযোধ্যায় চূড়ান্ত পর্বের প্রস্তুতি চলছে। শুক্রবারই ঘুরে গিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আজও তিনি প্রস্তুতি দেখতে আসতে পারেন। মাঝে রবিবারটা বাদ দিলে সোমেই মহাযজ্ঞ। প্রধানমন্ত্রী যতই নিষেধ করুন, অযোধ্যায় বেশ ভক্ত সমাগম হয়েছে। শুক্রবার শহরের মূল রাস্তাগুলি বন্ধ ছিল বিকেল পর্যন্ত। আজও তেমন সম্ভাবনা। তবে সে সবকে ছাপিয়ে রামমন্দিরের সাজগোজ চলছে জোরকদমে। আজ সেটা আরও গতি পাবে।

ছোটদের বিশ্বকাপে ভারত বনাম বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় শুরু হয়ে গিয়েছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট। আজ প্রথম ম্যাচে নামছে ভারত। বিপক্ষ বাংলাদেশ। খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম মিলিত হবেন ‘টক টু মেয়র’ কর্মসূচিতে। এই অনুষ্ঠানে কলকাতার নাগরিকেরা নানান অভিযোগ নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। এবং তা সমাধানযোগ্য হলে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ এই খবরে নজর থাকবে।

রাজ্যে শীত কেমন?

বছরের শুরুতেই তাপমাত্রার পতন। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তাপমাত্রা কমার পাশাপাশি বেড়েছে কুয়াশার পরিমাণও। ভোর হতেই চার দিক কুয়াশার চাদরে ঢাকা পড়ছে। যদিও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে কুয়াশার আস্তরণ সরে গিয়ে আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর এবং বাংলাদেশ সংলগ্ন এলাকায় বায়ুমণ্ডলের উপরিভাগে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। শুক্রবার পর্যন্ত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস ছিল। নজর থাকবে আজকের আবহাওয়ার খবরের দিকে।

রঞ্জি ট্রফি: বড় রান করতে পারবে বাংলা?

রঞ্জি ট্রফিতে বাংলা তৃতীয় ম্যাচে খেলছে ছত্তীসগড়ের বিরুদ্ধে। আজ দ্বিতীয় দিন। ইডেনে প্রথম দিনের শেষে মনোজ তিওয়ারির দল ৪ উইকেটে ২০৬ রান তুলেছে। উইকেটে রয়েছেন অনুষ্টুপ মজুমদার ও অভিষেক পোড়েল। প্রথম জন অর্ধশতরান করেছেন। দ্বিতীয় জন ৪৭ রানে ব্যাট করছেন। বাংলা কি বড় রান করতে পারবে? খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

অস্ট্রেলিয়ান ওপেন

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে আজ শেষ হবে তৃতীয় রাউন্ডের খেলা। খেলবেন দ্বিতীয় বাছাই কার্লোস আলকারাজ়। এ ছাড়াও খেলবেন তৃতীয় বাছাই দানিল মেডভেডেভ এবং ষষ্ঠ বাছাই আলেকজ়ান্ডার জেরেভও। মহিলাদের সিঙ্গলসে তৃতীয় রাউন্ডে খেলবেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক। খেলা শুরু ভোর সাড়ে ৫টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE