Advertisement
১৩ জুন ২০২৪
News of the Day

ওবিসি-রায় নিয়ে কী করবে নবান্ন? বাংলাদেশি সাংসদ রহস্য, মমতা কলকাতায় প্রচারে, দিনভর আর কী

শেষ দফার ভোটকে নজরে রেখে জোর প্রচার চালাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা। আজ কলকাতা উত্তর এবং দমদম লোকসভা কেন্দ্রে প্রচার করবেন তিনি। উত্তর কলকাতার চৌরঙ্গি বিধানসভা এলাকার ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়ে সভা করবেন মুখ্যমন্ত্রী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ০৭:০৬
Share: Save:

তৃণমূল জমানায় রাজ্যের দেওয়া সমস্ত ‘ওবিসি সার্টিফিকেট’ বাতিল করে দিয়েছে কলকাতা হাই কোর্ট। অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের সংরক্ষণের সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে এই শংসাপত্র দেওয়া হয়। বুধবার কলকাতা হাই কোর্ট জানিয়েছে, এই রায় ঘোষণার পর থেকেই বাতিল হওয়া শংসাপত্র আর কোনও চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না। হাই কোর্টের এই নির্দেশের ফলে বাতিল হয় প্রায় পাঁচ লক্ষ ওবিসি সার্টিফিকেট। তবে একই সঙ্গে হাই কোর্ট জানিয়েছে, এই সার্টিফিকেট ব্যবহারকারী যাঁরা ইতিমধ্যে সুযোগ পেয়ে গিয়েছেন এই রায় তাঁদের উপর কোনও প্রভাব ফেলবে না। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি ওই রায় মানবেন না। এর পর নবান্নের ভূমিকা কী হবে? অন্য দিকে, আজ কলকাতায় ভোটের প্রচার করবেন মমতা। নিজের কেন্দ্র ডায়মন্ড হারবারে সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

কলকাতা উত্তর ও দমদমে ভোটপ্রচারে মমতা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

শেষ দফার ভোটকে নজরে রেখে জোর প্রচার চালাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা। আজ কলকাতা উত্তর এবং দমদম লোকসভা কেন্দ্রে প্রচার করবেন তিনি। উত্তর কলকাতার চৌরঙ্গি বিধানসভা এলাকার ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়ে সভা করবেন মুখ্যমন্ত্রী। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে লড়াই বিজেপি প্রার্থী তাপস রায়ের। মমতা এর পর যাবেন বরাহনগরে। সেখানে দমদমের তৃণমূল প্রার্থী সৌগত রায় ও বরাহনগর বিধানসভা উপনির্বাচনের প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে মিছিল করবেন তিনি। আগামী ১ জুন এই আসনগুলিতে ভোট হবে।

ভাঙড় ও ডায়মন্ড হারবারে অভিষেকের সভা

দক্ষিণ ২৪ পরগনা জেলায় আজ জোড়া সভা করবেন অভিষেক। আজ যাদবপুর লোকসভার ভাঙড় বিধানসভায় জনসভা করবেন তিনি। তৃণমূল প্রার্থী সায়নী ঘোষের সমর্থনে ওই সভা। এর পর অভিষেক যাবেন নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে। সেখানে প্রচার সভা করবেন তিনি। শেষ দফার ভোটে আগামী ১ জুন যাদবপুর ও ডায়মন্ড হারবারে ভোটগ্রহণ।

কলকাতায় বাংলাদেশি সাংসদ ‘খুন’-এর তদন্ত

বাংলাদেশের সংসদ সদস্যের রহস্যমৃত্যু কলকাতার অভিজাত আবাসনে! তাঁকে ‘পরিকল্পনামাফিক খুন’ করা হয়েছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। কিন্তু কে করলেন? কেনই বা কলকাতায় চিকিৎসা করাতে আসা আনওয়ারুল আজিমকে এ ভাবে খুন হতে হল? উত্তর খুঁজতে তদন্তভার হাতে নিয়েছে সিআইডি। সেই তদন্তের গতিপ্রকৃতি কী রকম? প্রতিবেশী দেশের সংসদ সদস্যের দেহই বা গেল কোথায়? সেই সংক্রান্ত খবর আজ নজরে থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওবিসি শংসাপত্র বাতিল নিয়ে কী করবে রাজ্য?

তৃণমূল সরকারের জমানায় রাজ্যের দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র বাতিল করেছে কলকাতা হাই কোর্ট। আইন মানা হয়নি, এই যুক্তিতে ১২ বছর আগের একটি মামলার প্রেক্ষিতে ওই রায় দিয়েছে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং রাজাশেখর মান্থার বেঞ্চ। একই সঙ্গে আদালত জানিয়েছে, যাঁরা শংসাপত্র দেখিয়ে ইতিমধ্যেই চাকরি পেয়ে গিয়েছেন, তাঁদের উপর এই নির্দেশের প্রভাব পড়বে না। তবে বাকিরা আর চাকরি প্রক্রিয়ায় ওই শংসাপত্র ব্যবহার করতে পারবেন না। কিন্তু বুধবার আদালতের সেই নির্দেশ শোনার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি এই রায় তিনি মানছেন না। বাংলায় ওবিসি সংরক্ষণ যেমন চলছিল, তেমনই চলবে। এই পরিস্থিতিতে নবান্ন কী পদক্ষেপ করে সেই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

(আনন্দবাজার অনলাইন দেশের সমস্ত বিচারালয়, বিচারপতি এবং বিচারব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল। এই খবরে মমতা বন্দ্যোপাধ্যায় যে বক্তব্য প্রকাশিত হয়েছে, তা তাঁদের নিজস্ব অভিমত। তার দায় আনন্দবাজার অনলাইনের নয়)

রবিবার নাইটদের ফাইনাল, শ্রেয়সদের প্রস্তুতি

আইপিএলের ফাইনালে উঠে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স। রবিবার চেন্নাইয়ে ফাইনাল। কেকেআরের প্রতিপক্ষ কারা, এখনও ঠিক হয়নি। তার জন্য অপেক্ষা করতে হবে আগামী কাল পর্যন্ত। বৃহস্পতিবার দ্বিতীয় কোয়ালিফায়ারের পরেই ঠিক হবে ফাইনালে কাদের সঙ্গে খেলতে হবে নাইটদের। কেকেআরের ফাইনালের প্রস্তুতির সব খবর আজ নজরে থাকবে।

রাজ্যে নিম্নচাপের প্রভাব

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে ঝড়বৃষ্টি হতে পারে। শনিবার দক্ষিণের সব জেলায় হতে পারে ঝড়বৃষ্টি। এর মধ্যে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। রবিবারও এই তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি, দক্ষিণের বাকি জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে উত্তরে বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, সব ঠিকঠাক চললে শুক্রবার সকালে বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অঞ্চল গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তার পর তা বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পূর্ব দিকে এগোবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE