Advertisement
২৫ জুলাই ২০২৪
News of the Day

ভোট আসছে, বুধে আর এক জেলায় ‘পা’ মমতার, এ বার প্রশাসনিক বৈঠক, আর কী কী আছে দিনভর

তৃণমূল দলীয় স্তরে একটা কথা বার বার বলে— রাজ্য সরকারের যে পরিষেবামূলক কর্মসূচি রয়েছে তা যদি সঠিক ভাবে মানুষের কাছে পৌঁছয়, তার সুফল ভোটে মিলবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৭:০৭
Share: Save:

লোকসভা ভোটকে ‘পাখির চোখ’ করে ইতিম‌ধ্যেই সাংগঠনিক কার্যকলাপ শুরু করে দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমান্তরাল ভাবে জেলায় জেলায় গিয়ে প্রশাসনিক বৈঠকও করবেন তিনি। যার শুরুটা হচ্ছে আজ বুধবার পূর্ব বর্ধমান দিয়ে। ইতিমধ্যেই কালীঘাটের বাড়িতে ডেকে পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও বীরভূম জেলার নেতাদের নিয়ে সাংগঠনিক বৈঠক করেছেন দলনেত্রী মমতা। যেখানে যা যা করতে হবে সে ব্যাপারে বার্তাও দিয়েছেন। সংগঠনের পাশাপাশি প্রশাসনিক সভাও শুরু করে দিচ্ছেন তিনি। বস্তুত, মমতার প্রশাসনিক সভার একটা ঘরানা রয়েছে। ইদানীং দেখা যায়, অভাব অভিযোগের নির্দিষ্ট তথ্য নিয়ে তিনি জেলা সফরে যান। তার পর সংশ্লিষ্ট আধিকারিকদের প্রশ্নের মখে দাঁড় করান। তৃণমূল দলীয় স্তরে একটা কথা বার বার বলে— রাজ্য সরকারের যে পরিষেবামূলক কর্মসূচি রয়েছে তা যদি সঠিক ভাবে মানুষের কাছে পৌঁছয়, তার সুফল ভোটে মিলবে। অনেক সময়েই দেখা যায়, প্রশাসনিক স্তরে একাংশের আধিকারিকের গয়ংগচ্ছ মনোভাবের জন্য তা সঠিক ভাবে হয় না। স্থানীয় স্তরে দলীয় সংগঠনের গাফিলতির কথাও ঘরোয়া আলোচনায় বলেন শাসকদলের নেতারা। অন্য দিকে, অযোধ্যায় রামমন্দির সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। ভিড় সামাল দিতে আজ যোগী আদিতন্যাথের সরকার বাড়তি প্রস্তুতিও নিচ্ছে।

পূর্ব বর্ধমানে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক

জেলা প্রশাসন সূত্রে খবর, গোদার মাঠে আজ মুখ্যমন্ত্রীর সভা হতে পারে। জেলা তৃণমূলের সভাপতি রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘‘সভার যাবতীয় প্রস্তুতি শেষ হয়ে গিয়েছে। প্রায় এক বছর পরে মুখ্যমন্ত্রী আমাদের জেলায় আসছেন। তাঁকে দেখতে ও তাঁর কথা শোনার জন্যে প্রচুর মানুষ গোদার মাঠে ভিড়ও করবেন। তাঁরা যাতে সুষ্ঠু ভাবে সভায় সমবেত হতে পারেন, তার ব্যবস্থা করা হবে।” আজ নজর থাকবে এই খবরে।

শৃঙ্খলা ফিরবে অযোধ্যায়?

অযোধ্যা শহরে মানুষের তুলনায় প্রশাসনিক ব্যবস্থা যে অপ্রতুল তার প্রমাণ মিলেছে মঙ্গলবার দুপুরেই। সাধারণ মানুষ সুষ্ঠু ভাবে রামলালার দর্শন করতে পারবেন কি না তা নিয়ে চিন্তা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে যোগী আদিতন্যাথের সরকার বাড়তি প্রস্তুতি নিচ্ছে। আজ কি ফের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে? না কি স্বাভাবিক থাকবে? সে দিকে নজর থাকবে।

এসএফআইয়ের নতুন রাজ্য নেতৃত্ব নির্বাচন

আজ মালদহে শেষ হচ্ছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের ৩৮তম রাজ্য সম্মেলন। সেখান থেকেই নতুন নেতৃত্ব নির্বাচিত হবেন। সৃজন ভট্টাচার্য এবং প্রতিক-উর রহমানদের দায়িত্বে রাখা হয় কি না, বদল করা হলে সেই জায়গায় কাদের আনা হবে, সেই খবরে নজর থাকবে আজ। তবে নতুন নেতৃত্বের ব্যাপারে বেশ কয়েকটি নাম নিয়ে আলোচনা চলছে। তার মধ্যে রয়েছে কলকাতার দেবাঞ্জন দে, কোচবিহারের প্রণয় কাঞ্জি এবং বীরভূমের সৌভিক দাসবক্সীর নাম। তবে সূত্রের খবর, দেবাঞ্জন ও প্রণয় সম্পাদক ও সভাপতি হওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছেন। দেখার, ছাত্র সংগঠনে কাদের দায়িত্ব দেয় সিপিএম।

সুপার কাপ: ফাইনালে উঠতে পারবে ইস্টবেঙ্গল?

আজ সুপার কাপের সেমিফাইনালে নামছে লাল-হলুদ। আগের ম্যাচে মোহনবাগানকে ৩-১ গোলে হারিয়ে আত্মবিশ্বাসী ইস্টবেঙ্গল। আজ শেষ চারে তাদের সামনে জামশেদপুর এফসি। ইস্টবেঙ্গল কি পারবে ফাইনালে উঠতে? ভুবনেশ্বরে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে জিয়ো সিনেমায়।

নিয়োগ দুর্নীতিতে পার্থ-সহ তিন ধৃতের জামিনের শুনানি

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়, শান্তনু বন্দ্যোপাধ্যায় এবং সুজয়কৃষ্ণ ভদ্রকে গ্রেফতার করেছিল ইডি। এখন তাঁরা জেল হেফাজতে রয়েছেন। সম্প্রতি জামিন চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন ওই তিন জন। আজ তাঁদের মামলার শুনানি রয়েছে উচ্চ আদালতে। সকাল সাড়ে ১০টা নাগাদ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে ওই মামলাগুলির শুনানি রয়েছে।

হাই কোর্টের বিশেষ বেঞ্চে এসএসসি মামলার শুনানি

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গাজিয়াবাদ থেকে উদ্ধার হওয়া ইলেকট্রনিক ডিভাইস, হার্ড ডিস্ক এবং তার মধ্যে থাকা ওএমআর শিট-সহ সব নথি সিবিআইকে আদালতে পেশ করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই মতো আজ বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে ওই তথ্য-নথি জমা দেওয়ার কথা সিবিআইয়ের। আজ হাই কোর্টে কী হয় নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্দেশখালি মামলার শুনানি হাই কোর্টে

সন্দেশখালির ঘটনায় সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে ইডি। তারা বিচারপতি জয় সেনগুপ্তের সিঙ্গল বেঞ্চের যৌথ তদন্তের নির্দেশ নিয়ে আপত্তি জানায়। ডিভিশন বেঞ্চে তাদের আবেদন, সিবিআইকে দিয়ে ওই ঘটনার তদন্ত করানো হোক। আজ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি রয়েছে। এর আগে ওই ঘটনার তদন্ত করতে সিঙ্গল বেঞ্চ রাজ্য পুলিশ এবং সিবিআইয়ের এক জন করে এসপি পদমর্যাদার অফিসারকে নিয়ে সিট গঠনের নির্দেশ দিয়েছিল। নজর থাকবে এই খবরে।

রাজ্যে শীত কেমন?

আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে কলকাতাও। তার জেরে প্রথমে একটু বাড়তে পারে রাতের তাপমাত্রা। দু’দিন পর ফের কমতেও পারে। আবারও জাঁকিয়ে পড়তে পারে ঠান্ডা। সেই ঠান্ডার টানা তিন দিন ব্যাটিং করার কথা রয়েছে।

অস্ট্রেলিয়ান ওপেন

অস্ট্রেলিয়ান ওপেনে আজ চারটি কোয়ার্টার ফাইনাল। ছেলেদের দু’টি, মেয়েদের দু’টি। তৃতীয় বাছাই দানিল মেদভেদেভ খেলবেন হুবার্ট হুরকাজের বিরুদ্ধে। এই ম্যাচ সকাল ৮টা থেকে। এর পর বিকেল ৩টে থেকে শুরু দ্বিতীয় বাছাই কার্লোস আলকারাজ় ও ষষ্ঠ বাছাই আলেকজান্ডার জেরেভের লড়াই। মহিলাদের কোয়ার্টারে ভোর সাড়ে ৬টা থেকে শুরু লিন্ডা নসকোভা ও ডায়না ইয়াসত্রেমোস্কার ম্যাচ। দুপুর পৌনে ২টো থেকে শুরু কিনওয়েন ঝেং ও অ্যানা কালিনিসকায়ার লড়াই। পুরুষদের ডাবলসে দ্বিতীয় বাছাই ভারতের রোহন বোপান্না ও অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেন কোয়ার্টার ফাইনালে নামবেন। এই ম্যাচ ভোর সাড়ে ৫টা থেকে। সব ম্যাচ দেখা যাবে সোনি স্পোর্টসে।

অভিমন্যুদের টেস্ট শুরু

আজ থেকে শুরু হচ্ছে ভারত ‘এ’ দলের বেসরকারি টেস্ট। বিপক্ষে ‌ইংল্যান্ড লায়ন্স। প্রথম টেস্ট ড্র হয়েছিল। বাংলার অভিমন্যু ঈশ্বরণের নেতৃত্বে এই টেস্টে কি জিততে পারবে ভারত? এই দলে রয়েছেন রিঙ্কু সিংহ, বাংলার আকাশ দীপও। আমদাবাদে খেলা শুরু সকাল ১০টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE