Advertisement
১৬ জুন ২০২৪
News of the Day

ভোটগ্রহণের আগের দিন নন্দীগ্রামের রাজনৈতিক পরিস্থিতি, সাধু-সন্তদের খালি পায়ে মিছিল, আর কী নজরে

আগামী ২৫ মে তমলুক কেন্দ্রে ভোট। নন্দীগ্রাম এই তমলুক কেন্দ্রের মধ্যেই পড়ে। ভোটের তিন দিন আগে সেখানে বিজেপির এক মহিলা কর্মীর খুনের ঘটনাকে কেন্দ্র করে উত্তাপ ছড়াল রাজ্যের জমি আন্দোলনের আঁতুড়ঘরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ০৭:১৮
Share: Save:

নীলবাড়ির লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর ‘লড়াই’য়ে উত্তপ্ত হয়েছিল পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম। দিল্লিবাড়ির লড়াইয়ে সেই নন্দীগ্রামই আবার আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠল। আগামী ২৫ মে তমলুক কেন্দ্রে ভোট। নন্দীগ্রাম এই তমলুক কেন্দ্রের মধ্যেই পড়ে। ভোটের তিন দিন আগে সেখানে বিজেপির এক মহিলা কর্মীর খুনের ঘটনাকে কেন্দ্র করে উত্তাপ ছড়াল রাজ্যের জমি আন্দোলনের আঁতুড়ঘরে। যার আঁচ এসে পড়ল গোটা রাজ্য-রাজনীতিতেই। বুধবার রাতে নন্দীগ্রামের সোনাচূড়ার মনসাবাজার এলাকায় দুষ্কৃতীদের হাতে খুন হন স্থানীয় বিজেপি নেতা সঞ্জয় আড়ির মা রথিবালা আড়ি। সঞ্জয় নন্দীগ্রামে বিজেপির তফসিলি মোর্চার সম্পাদক। দুষ্কৃতী হামলায় তিনিও জখম হয়ে হাসপাতালে ভর্তি। দলীয় সূত্রে খবর, রথিবালাও বিজেপির কর্মী ছিলেন। এই ঘটনায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে খুনের অভিযোগ তুলে বৃহস্পতিবার সকাল থেকেই সোনাচূড়ায় বিক্ষোভ দেখান বিজেপির কর্মী-সমর্থকেরা। রাস্তায় গাছের গুঁড়ি ফেলে, টায়ার জ্বালিয়ে, গোটা দিন জুড়ে অবরোধ-বিক্ষোভ চলে। যা দেখে জমি আন্দোলনের সময়ের সঙ্গে মিল খুঁজে পাচ্ছেন অনেকেই। তৃণমূল অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছে। দলীর কর্মী খুনের ঘটনার খবর পেয়েই দুপুরে নন্দীগ্রামে যান বিরোধী দলনেতা শুভেন্দু। তিনি নন্দীগ্রামেরই বিজেপি বিধায়ক। নীলবাড়ির লড়াইয়ে মমতাকে হারিয়েছিলেন। দলীয় কর্মীর খুনে তৃণমূলের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছেন শুভেন্দু। তাঁর দাবি, যাঁরা খুন করেছেন, পুলিশ তাঁদের সঙ্গে বৈঠকও করেছে! তা নিয়ে দিনভর টানাপড়েন চলল দুই যুযুধান শিবির তৃণমূল ও বিজেপির মধ্যে।

নন্দীগ্রামের রাজনৈতিক পরিস্থিতি

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বৃহস্পতিবার গোটা দিন জুড়েই থমথমে নন্দীগ্রামের সোনাচূড়া। এলাকায় মোতায়েন ছিল বিশাল পুলিশবাহিনী। দফায় দফায় বিজেপির বিক্ষোভ চলেছে। পদ্মশিবিরের দাবি, বুধবার রাতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় উস্কানিমূলক কথাবার্তা বলেছেন। যার জেরেই এই খুন। তৃণমূল অবশ্য দাবি করেছে, এই ঘটনায় তারা জড়িত নয়। স্থানীয় নেতা শেখ সুফিয়ানের দাবি, বিজেপিতে নব্য এবং আদির মধ্যে তুমুল লড়াই চলছে। সেই লড়াইয়েরই বলি হয়েছেন রথিবালা। ঘটনার দায় শুভেন্দুর উপর চাপিয়েছেন সুফিয়ান। এই ঘটনার পর এলাকায় কয়েক জন তৃণমূল কর্মীর বাড়ি, দোকান জ্বালিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বৃহস্পতিবার সেই সব ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করতে এলাকায় যায় তৃণমূলের প্রতিনিধি দল। সেই দলে ছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়, পার্থ ভৌমিক, সৌমেন মহাপাত্রেরা। আজ নন্দীগ্রামের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

সাগর ও বাসন্তীতে মমতার ভোটপ্রচার

আজ দক্ষিণ ২৪ পরগনায় জোড়া সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রথমে মথুরাপুর লোকসভার তৃণমূল প্রার্থী বাপী হালদারের সমর্থনে সাগর বিধানসভায় জনসভা করবেন। এর পর মমতার সভা জয়নগর লোকসভা কেন্দ্রে। সেখানে বাসন্তী বিধানসভায় প্রচারসভা তাঁর। শেষ দফার ভোটে আগামী ১ জুন ভোট হবে এই দুই কেন্দ্রে।

ভোটের প্রচারে জয়নগর ও বারাসতে অভিষেক

আজ দু’টি জনসভা করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রথম সভা জয়নগর লোকসভা কেন্দ্রে। তৃণমূল প্রার্থী প্রতিমা মণ্ডলের সমর্থনে জয়নগর বিধানসভা এলাকায় সভা করবেন অভিষেক। এর পর তিনি যাবেন বারাসত লোকসভা কেন্দ্রে। সেখানে তাঁর প্রচারসভা কাকলি ঘোষ দস্তিদারের সমর্থনে। শেষ দফার ভোটে আগামী ১ জুন জয়নগর ও বারাসতে ভোট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

খালি পায়ে সাধু-সন্তদের রোড-শো কলকাতা উত্তরে

আরামবাগে ভোটপ্রচারে গিয়ে রামকৃষ্ণ মিশন এবং ভারত সেবাশ্রম সঙ্ঘের কয়েক জন সন্ন্যাসীর বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তৃতা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার প্রতিবাদে বাংলায় এসে সবর হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মমতার বক্তব্যকে হাতিয়ার করে আক্রমণের সুর চড়িয়েছে বিজেপিও। সেই আবহেই আজ কলকাতার পথে প্রতিবাদ মিছিল করবেন সাধু-সন্তেরা। কলকাতা উত্তর কেন্দ্রের গিরিশ অ্যাভিনিউ থেকে বিবেকানন্দের জন্মভিটে পর্যন্ত হবে এই মিছিল। রোড-শোয়ের নাম দেওয়া হয়েছে ‘সন্ত স্বাভিমান যাত্রা’। উল্লেখ্য, আরামবাগের সভায় মমতার বক্তৃতার প্রতিবাদে এই মিছিলের আয়োজন করা হয়েছে।

কেকেআরের সামনে ফাইনালে কারা?

রবিবার আইপিএলের ফাইনাল। কলকাতা নাইট রাইডার্স গত মঙ্গলবারই ফাইনালে উঠে গিয়েছে। কাদের বিরুদ্ধে কেকেআরকে খেলতে হবে, তা জানা যাবে আজ। শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ। মঙ্গলবার গৌতম গম্ভীর, শ্রেয়স আয়ারের কলকাতার কাছে প্রথম কোয়ালিফায়ারে হেরেছিল হায়দরাবাদ। পয়েন্ট তালিকায় প্রথম দুই দলের মধ্যে শেষ করার সুবাদে প্যাট কামিন্সের দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার সুযোগ পাচ্ছে। অন্য দিকে, এলিমিনেটরে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে দিয়ে আজ খেলার সুযোগ করে নিয়েছে সঞ্জু স্যামসনের রাজস্থান। আজ যারা জিতবে, তারাই ফাইনালে উঠে যাবে। আজ চেন্নাইয়ে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপেও হবে সরাসরি সম্প্রচার।

বাংলাদেশের সংসদ সদস্য ‘খুনের’ তদন্ত

বাংলাদেশের সংসদ সদস্য আনওয়ারুল আজিম ‘খুনের’ তদন্ত করছে পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি। নিউ টাউনের সেই আবাসনের ঘরে বৃহস্পতিবার রক্তের দাগ এবং খালি গ্লাভ্‌সের প্যাকেট মিলেছে। এক সন্দেহভাজনকে আটকও করা হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

নিম্নচাপ কি পরিণত হবে ঘূর্ণিঝড় রেমালে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তা আরও উত্তর-পূর্বে সরেছে। এই মুহূর্তে তা পশ্চিম-মধ্য এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল হিসাবে অবস্থান করছে। যা নিম্নচাপে ঘনীভূত হয়ে শনিবার সকালের মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা প্রবল। আজ থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপকূলের বিভিন্ন এলাকায় শুরু হয়ে যেতে পারে বৃষ্টি। তার বেগ বাড়তে পারে শনিবার থেকে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE