Advertisement
২৯ এপ্রিল ২০২৪
News of the Day

তাকিয়ে দুই বিচারপতি, কী বলে সুপ্রিম কোর্ট! ইডি দফতরে শাহজাহান? আর কী কী নজরে দিনভর

বিহারের নীতীশ আবার ‘বাক্স’বদল করে ফেলেছেন। সময় থেকে সময়ে রাজনীতির বিবিধ জোটবাক্সে তিনি যাতায়াত করেন। কোন ‘বক্সে’ কখন তিনি ‘টিক্‌’ দেন, তা বুঝতে মোদী থেকে লালু পর্যন্ত সবাই হিমশিম খান।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ০৬:৪৯
Share: Save:

বিহার, কোচবিহার থেকে বিচারপতি— সপ্তাহের প্রথম দিনে খবরের যাত্রা বিবিধ ও বিচিত্রগামীই হতে চলেছে। বিহারের নীতীশ আবার ‘বাক্স’বদল করে ফেলেছেন। সময় থেকে সময়ে রাজনীতির বিবিধ জোটবাক্সে তিনি যাতায়াত করেন। কোন ‘বক্সে’ কখন তিনি ‘টিক্‌’ দেন, তা বুঝতে মোদী থেকে লালু পর্যন্ত সবাই হিমশিম খান। লোকসভা ভোটের আগে ‘ইন্ডিয়া’কে আরও একটু ছন্নছাড়া করে দিয়ে, আরজেডি-কংগ্রেসকে ছেড়ে তিনি আবার বিজেপির হাত ধরলেন। রবিবার। সোমবারও বিহার রাজনীতিতে দু’পক্ষের যুদ্ধ-তৎপরতা চলবে। তবে বাংলার দৃষ্টি সোমবার বিহার ছাড়িয়ে আরও দূরে দিল্লিতেই সম্ভবত নিবদ্ধ থাকবে আরও বেশি। নির্দিষ্ট করে বললে রাজধানীর সুপ্রিম কোর্টে। গত সপ্তাহ থেকে চলতে থাকা কলকাতা হাই কোর্টের মধ্যেকার দ্বন্দ্ব কী ভাবে সামলাবে শীর্ষ আদালত, তা নিয়ে আগ্রহ তুঙ্গে।

বিচারপতি বনাম বিচারপতি: সুপ্রিম কোর্টে শুনানি

বিচারপতি সৌমেন সেন বনাম বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দ্বন্দ্ব কলকাতা হাই কোর্ট ছাড়িয়ে এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। মেডিক্যালে ভর্তি সংক্রান্ত মামলায় শনিবার দুই বেঞ্চের বিচারপ্রক্রিয়াই স্থগিত করে দিয়েছে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের বিশেষ বেঞ্চ। এই মামলায় রাজ্য সরকার-সহ সব পক্ষকে নোটিস জারি করারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ সেখানে আবার মামলাটির শুনানি। সকাল সাড়ে ১০টা থেকে শুনানি শুরু হওয়ার কথা।

শেখ শাহজাহান কি ইডি তলবে যাবেন

শাহজাহান এখনও অধরা। তাঁর সন্দেশখালির বাড়িতে গিয়ে নোটিস দিয়ে এসেছে ইডি। আজ সোমবার তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে সিজিও কমপ্লেক্সের দফতরে। শাহজাহান কি যাবেন? তৃণমূল বা অন্য কোনও তরফ থেকেই এ সম্পর্কে কিছু বলা হয়নি। তবে শনিবার রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ‘শাহজাহান অন্যায় করেছে’ বলার পর শুরু হয়েছে নানা জল্পনা। শেষ পর্যন্ত সন্দেশখালির নেতা ইডি দফতরে হাজিরা দিন বা না-দিন, নজর থাকবেই এই দিকে।

মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভা কোচবিহারে

সোমবার জোড়া সরকারি অনুষ্ঠানের কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রবিবার কলকাতা থেকে হাসিমারা পৌঁছেছেন তিনি। সোমবার প্রথমে কোচবিহার ও পরে শিলিগুড়িতে সরকারি অনুষ্ঠানে পরিষেবা বিতরণ করবেন মমতা। সঙ্গে উত্তরবঙ্গের স্কুলগুলিতে রাজবংশী ভাষায় পড়ানোর কথাও ঘোষণা করবেন তিনি। পাঁচ দিনের সফরে মুখ্যমন্ত্রী মোট আটটি জেলা সফর করবেন।

বিহারের রাজনৈতিক পরিস্থিতি

বেশ কয়েক দিন ধরে জল্পনার পর রবিবার আবার ‘বদলে’ গেলেন নীতীশ। আবার তিনি হাত ধরে ফেললেন বিজেপির। সকালে রাজভবনে গিয়ে ইস্তফা দিয়ে বিকেলেই আবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়ে ফেললেন। ১৯ বছরে এই নিয়ে ন’বার। নীতীশের জোট বদলানোর রেশ এখানেই থামছে না। বিধানসভায় নতুন করে পরীক্ষায় বসতে হবে তাঁকে। লালু বা কংগ্রেস শিবিরের আশঙ্কা, বিধায়ক ভাঙানোর চেষ্টাও চালাতে পারে নতুন শাসক জোট। ফলে সোমবারও ‘রঙিন’ থাকবে বিহারের রাজনীতি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলা থেকে বিহারে ঢুকবেন রাহুল গান্ধী

ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়ে বাংলায় এসেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রবিবার জলপাইগুড়ি থেকে শিলিগুড়ি পর্যন্ত সভা করে রাতে উত্তর দিনাজপুরে ছিলেন তিনি। সোমবার তাঁর এই রাজনৈতিক কর্মসূচি বিহারে প্রবেশ করবে। বিহারের পূর্ণিয়া জেলায় তাই এআইসিসির বড় নেতারা হাজির হয়েছেন। কিন্তু রাহুলের বিহারে প্রবেশের একদিন আগেই পতন হয়েছে জেডি (ইউ), আরজেডি ও কংগ্রেসের মহাগঠনবন্ধনের সরকারের। পালাবদল করে নীতীশ কুমার জেডি (ইউ) বিধায়কদের নিয়ে বিজেপির সমর্থনে ফের সরকার গড়েছেন। তাই সোমবার বিহারে গিয়ে রাহুল কি বলেন সেদিকেই তাকিয়ে ভারতীয় রাজনীতির কারবারিরা।

অভিষেকের কেন্দ্রে প্রশাসনিক বৈঠক

লোকসভা ভোটে নিজের ঘর গোছানোর কাজ শুরু করে দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যেই সোমবার নিজের লোকসভা কেন্দ্রের জনপ্রতিনিধি ও সরকারি আধিকারিকদের নিয়ে প্রশাসনিক বৈঠক করবেন তিনি। বিষ্ণুপুর বিধানসভা এলাকার আমতলায় এই বৈঠক হবে। প্রথম এই বৈঠকের দিন ধার্য করা হয়েছিল ১ ফেব্রুয়ারি। কিন্তু প্রশাসনিক কারণে বৈঠকের দিন এগিয়ে ২৯ জানুয়ারি করা হয়েছে।

হারের পর কী ভাবছেন রোহিতেরা

ইংল্যান্ডের কাছে প্রথম টেস্টে ২৮ রানে হেরে গিয়েছে ভারত। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমে। এই টেস্টেও ভারত পাবে না বিরাট কোহলিকে। সিরিজে কি সমতা ফেরাতে পারবেন রোহিতেরা? ভারতীয় দলের সব খবর।

রাজ্যে কতটা কুয়াশা, কেমন শীত, কেমন বৃষ্টি

তাপমাত্রা আপাতত কমার আশা নেই রাজ্যে। বরং চলতি সপ্তাহে পারদ কিছুটা ঊর্ধ্বমুখীই থাকবে। তবে সঙ্গে থাকবে কুয়াশা, মেঘলা আকাশ, এমনকি, বৃষ্টিও। আপাতত শুক্রবার পর্যন্ত আবহাওয়া এমনই থাকার পূর্বাভাস দিয়েছে রাজ্য। সোমবার থেকে ঘনকুয়াশা থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। আকাশ থাকবে মেঘলা। মঙ্গলবার থেকে বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ নদিয়ায় হালকা বৃষ্টি হতে পারে। সঙ্গে কুয়াশা থাকবে। আকাশও থাকবে মেঘলা। বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ গোটা রাজ্যেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। শনিবার থেকে আকাশ কিছুটা পরিষ্কার হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে তার পর তাপমাত্রার পারদ আবার নিম্নমুখী হবে কি না, কনকনে শীত ফিরবে কি না তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE