Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

লোকসভার ‘প্রচার মিটারে’ মমতার প্রবেশ, রামলীলায় ‘ইন্ডিয়া’, মাঠে মোহনবাগান, দিনভর কী কী আছে

আবহাওয়ার পারদের সঙ্গে সঙ্গে এ বার বাড়তে শুরু করেছে নির্বাচনী প্রচারের ‘মিটার’ও। গতি বাড়ছে ক্রমশ। এই ‘প্রচার মিটার’-এ রবিবার নতুন মাত্রা যোগ করতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ০৬:৪০
Share: Save:

প্রথম দফার ভোটের মনোনয়ন পর্ব শেষ হয়ে গেল শনিবার। দেশের ১০২টি আসনের প্রার্থিতালিকা চূড়ান্ত। যার মধ্যে বাংলার আসন তিনটি। আবহাওয়ার পারদের সঙ্গে সঙ্গে এ বার বাড়তে শুরু করেছে নির্বাচনী প্রচারের ‘মিটার’ও। গতি বাড়ছে ক্রমশ। এই ‘প্রচার মিটার’-এ রবিবার নতুন মাত্রা যোগ করতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজই তিনি শুরু করছেন লোকসভা ভোটের প্রচার।

কৃষ্ণনগরে মমতার জনসভা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ ভোটের প্রচার শুরু করছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা। কৃষ্ণনগর কেন্দ্রের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের সমর্থনে প্রথম সভা করবেন তিনি। কৃষ্ণনগরে সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। যদিও তখনও তৃণমূল, বিজেপি কেউই আনুষ্ঠানিক ভাবে প্রার্থী ঘোষণা করেনি। তবে তৃণমূলের প্রার্থী যে ফের মহুয়া হচ্ছেন, তা নিয়ে কোনও রহস্য ছিল না। কারণ, সংসদে ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ তোলার যে অভিযোগ মহুয়ার বিরুদ্ধে উঠেছিল, সেই সময়েই মহুয়ার পাশে দাঁড়িয়েছিলেন মমতা। গত নভেম্বরে নেতাজি ইন্ডোরের সভা থেকে মমতা বলেছিলেন, ‘‘এদের (বিজেপি) কী বুদ্ধি! মহুয়াকে ভোটের তিন মাস আগে তাড়াচ্ছে। আরে ও তো আবার ভোটে জিতবে।’’ সে দিনই স্পষ্ট হয়ে গিয়েছিল, কৃষ্ণনগরে প্রার্থী হচ্ছেন মহুয়াই। ইতিমধ্যে বিজেপিও কৃষ্ণনগরের প্রার্থী ঘোষণা করে দিয়েছে। কৃষ্ণনগর রাজবাড়ির ‘রানিমা’ অমৃতা রায়কে প্রার্থী করেছে পদ্মশিবির। গত ১৪ মার্চ কালীঘাটের বাড়িতে পড়ে গিয়ে কপালে আঘাত পান মুখ্যমন্ত্রী। সে দিনই লোকসভার প্রচার শুরু করেছিলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে অভিষেক উত্তর এবং দক্ষিণবঙ্গ মিলিয়ে ছ’টি জনসভা করে ফেলেছেন। নেত্রীর কপালের আঘাত নিয়ে তৃণমূলের মধ্যেও উৎকণ্ঠা তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত চোট সারিয়ে ভোটের মাঠে নামছেন দিদি। কৃষ্ণনগর কেন্দ্রে মতুয়া ভোট রয়েছে। বিজেপির দিকে ঢলে থাকা সেই ভোটকে নিজেদের বাক্সে ফেরাতে মমতা কী বার্তা দেবেন কৃষ্ণনগর থেকে, সে দিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের।

রাজধানীতে ‘ইন্ডিয়া’র সমাবেশ

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারি-সহ একাধিক বিষয়ে আজ দিল্লির পথে নামছে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’। দিল্লির রামলীলা ময়দান থেকে একটি ‘মেগা র‌্যালি’র আয়োজন করা হয়েছে। সেই কর্মসূচিতে যোগ দিতে দেখা যাবে অনেক বিরোধী নেতাকে। অন্য দিকে, দিল্লি পুলিশের তরফে আজ বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কেজরীওয়ালের গ্রেফতারিকে কেন্দ্র করে এমনিতেই উত্তপ্ত রাজধানী। আপের কর্মী-সর্মথকেরা রাস্তায় নেমে প্রতিবাদ, বিক্ষোভ দেখাচ্ছেন। আপের অভিযোগ, তাদের প্রতিবাদ আটকাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লিকে একটি দুর্গে পরিণত করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএলে জোড়া ম্যাচ

আইপিএলে আজ জোড়া ম্যাচ। প্রথম ম্যাচে গুজরাত টাইটান্স খেলবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। দু’টি দলই দু’টি করে ম্যাচ খেলেছে। জিতেছে একটি করে ম্যাচ। শুভমন গিলের গুজরাতের বিরুদ্ধে প্যাট কামিন্সের হায়দরাবাদের ম্যাচ শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। এর পর রয়েছে মহেন্দ্র সিংহ ধোনিদের খেলা। চেন্নাই সুপার কিংস মুখোমুখি ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালসের। রবিবার এই ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপে দেখা যাবে খেলা।

১৮ দিন পর মাঠে মোহনবাগান

আইএসএলে ১৮ দিন পর আবার নামছে মোহনবাগান। আজ সবুজ-মেরুনের সামনে চেন্নাইয়িন এফসি। এই ম্যাচে জিতলে পয়েন্ট তালিকায় আবার শীর্ষে চলে যাবে মোহনবাগান। এখন ১৯ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে মুম্বই সিটি এফসি। মোহনবাগান এক ম্যাচ কম খেলে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আজ যুবভারতীতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’-তিন দিনে শহরের তাপমাত্রা আরও দু’-তিন ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। বৈশাখ শুরুর আগেই রাজ্যের বিভিন্ন প্রান্তে তাপমাত্রার পারদ পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রির কাছাকাছি। আজ অস্বস্তিকর উষ্ণ আবহাওয়া থাকবে পুরো দক্ষিণবঙ্গ জুড়ে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE