Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Santragachi Bridge

সাঁতরাগাছি ব্রিজে সংস্কারের জের! যানজট ডানকুনিতে, মেরামতি প্রয়োজন, মেনে নিচ্ছেন যাত্রীরা

সাঁতরাগাছি ব্রিজে সংস্কারের কাজ শুরু হওয়ায় সমস্যা পড়তে হচ্ছে বহু যাত্রীকে। সাধারণ মানুষের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

এই ব্রিজ দিয়ে প্রতি দিন প্রায় ৭০ হাজার গাড়ি চলাচল করে। তার মধ্যে পণ্যবাহী গাড়িও রয়েছে। ফলে ব্রিজে চাপ বেড়েছে।

এই ব্রিজ দিয়ে প্রতি দিন প্রায় ৭০ হাজার গাড়ি চলাচল করে। তার মধ্যে পণ্যবাহী গাড়িও রয়েছে। ফলে ব্রিজে চাপ বেড়েছে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সাঁতরাগাছি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ২০:০৮
Share: Save:

সাঁতরাগাছি ব্রিজে সংস্কারের জেরে তীব্র যানজটে ভোগান্তিতে পড়েছেন হাওড়া এবং হুগলির বহু নিত্যযাত্রী। অভিযোগ, অন্যান্য দিনের তুলনায় যানজটে দু’তিন ঘণ্টা বেশি আটকে থাকতে হচ্ছে তাঁদের। তবে এই ভোগান্তি সত্ত্বেও বহু যাত্রী মেনে নিচ্ছেন, সাঁতরাগাছি ব্রিজে এই সংস্কারের প্রয়োজন ছিল।

শনিবার থেকে সাঁতরাগাছি ব্রিজে সংস্কারের কাজ শুরু হয়েছে। অভিযোগ, যার জেরে হুগলির ডানকুনি মাইতিপাড়ায় যানজট হচ্ছে। সেখানে এক-একটি গাড়িতে প্রায় দু’তিন ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

প্রসঙ্গত, এই ব্রিজ দিয়ে প্রতি দিন প্রায় ৭০ হাজার গাড়ি চলাচল করে। তার মধ্যে পণ্যবাহী গাড়িও রয়েছে। ফলে ব্রিজে চাপ বেড়েছে। দুর্বল হয়ে পড়েছে ব্রিজের এক্সপ্যানশন জয়েন্ট। সেগুলি নতুন করে বসানোর কাজ শুরু হয়েছে। সে জন্য এই ব্রিজে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। ২ নম্বর জাতীয় সড়ক এবং দিল্লি রোড দিয়ে বিভিন্ন জেলা ও রাজ্য থেকে আসা গাড়িগুলি ডানকুনি হয়ে কলকাতার দিকে যায়। এই ব্রিজে সংস্কারের কাজ শুরু হওয়ায় সমস্যা পড়তে হচ্ছে ওই যাত্রীদের। সাধারণ মানুষের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, ‘‘রাজ্যে গাড়ির সংখ্যা গত দশ বছরে অনেক বেড়েছে। দ্বিতীয় হুগলি সেতু দিয়ে কলকাতা বন্দরে বহু গাড়ি যায়। তবে রাস্তা চওড়া করার সমস্যা রয়েছে। সাঁতরাগাছি ব্রিজে সংস্কারের প্রয়োজন ছিল। সে কাজ শুরু হয়েছে বলেই যানজট হচ্ছে। পুলিশ-প্রশাসন এবং ট্র্যাফিক কাজ করছে। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, কখন কোথা দিয়ে গাড়ি চলাচল করতে পারবে। কলকাতা যেতে নিবেদিতা সেতু ব্যবহার করতে বলা হয়েছে। তা সত্ত্বেও কিছু সমস্যা হচ্ছে। তাই ট্র্যাফিকের সঙ্গে সহযোগিতা করার জন্য মানুষের কাছে আবেদন করব।’’ তিনি আরও বলেন, ‘‘পরিবহণ দফতর থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, কোন রাস্তা কখন কী ভাবে ব্যবহার করা যাবে। তা সত্ত্বেও কিছু মানুষ হয়তো তা জানতে পারেননি। আরও কয়েক দিন পর এই সমস্যাটা কমবে।’’

হাওড়া প্রশাসন সূত্রে খবর, অন্যান্য দিনের তুলনায় রবিবার সাঁতরাগাছি ব্রিজে গাড়ির সংখ্যা কম থাকায় তেমন যানজট হয়নি। যদিও প্রশাসনের আশঙ্কা, সোমবার অফিসের ব্যস্ত সময়ে এই ব্রিজে যানজট হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সে সময় যান চলাচল স্বাভাবিক রাখা হাওড়া সিটি পুলিশের কাছে কার্যত চ্যালেঞ্জ। হাওড়ার যে সমস্ত নিত্যযাত্রী সাঁতরাগাছি ব্রিজ পার করে অফিসে বা নিজেদের কাজে যান, তাঁদের মতে, সমস্যা হলেও তা মেনে নিতে হচ্ছে। কারণ সাঁতরাগাছি ব্রিজ মেরামতি প্রয়োজন। যদিও আরও একটি ব্রিজ নির্মাণের দাবি তুলেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Santragachi Bridge Santragachi traffic jam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE