Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CAB

APP CAB: পরিবহণ মন্ত্রীকে সরকারি অ্যাপ ক্যাব চালুর প্রস্তাব দেবে ট্যাক্সি সংগঠন

বৈঠকে পাল্টা সরকারি অ্যাপ ক্যাব চালুর প্রস্তাব দেওয়ার ব্যাপারে মনস্থ করেছে ওয়েস্ট বেঙ্গল অনলাইন অ্যাপ ক্যাব অপারেটার্স গিল্ড।

বুধবার অ্যাপ ক্যাব সংস্থা ও ইউনিয়নগুলির সঙ্গে বৈঠকে বসছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম।

বুধবার অ্যাপ ক্যাব সংস্থা ও ইউনিয়নগুলির সঙ্গে বৈঠকে বসছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৪:০৮
Share: Save:

বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলির দাপট কমাতে, এ বার পরিবহণ দফতরকেই নিজস্ব অ্যাপ ক্যাব চালুর প্রস্তাব দিতে চলেছে ট্যাক্সি। বুধবার পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন ট্যাক্সি ইউনিয়নের সদস্যরা। গত শুক্রবার জ্বালানির মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে ১২ শতাংশ ভাড়া বৃদ্ধির কথা জানায় অ্যাপ ক্যাব সংস্থা উব্‌র। শনিবার সংস্থার কেন্দ্রীয় পরিচালন বিভাগের প্রধান নীতীশ ভূষণ জানিয়ে দেন, পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে চালকদের সমস্যার কথা শুনে তাঁরা ১২ শতাংশ পর্যন্ত ট্রিপ পিছু ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছেন। আগামী কয়েক সপ্তাহ তেলের মূল্যবৃদ্ধির দিকে নজর রেখে পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। উবরের এমন সিদ্ধান্ত ঘোষণার পরেই ৬ এপ্রিল পরিবহণ সচিবের সঙ্গে ক্যাব সংস্থার প্রতিনিধিদের বৈঠকে বসার কথা ঘোষণা করেন পরিবহণ মন্ত্রী। সঙ্গে চালক সংগঠনের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হবে বলা হয়।

বৈঠকে পাল্টা সরকারি অ্যাপ ক্যাব চালুর প্রস্তাব দেওয়ার ব্যাপারে মনস্থ করেছে ওয়েস্ট বেঙ্গল অনলাইন অ্যাপ ক্যাব অপারেটার্স গিল্ড। তাদের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমরা পরিবহণ দফতরকে একটি সরকারি অ্যাপ চালু প্রস্তাব দেব। বেসরকারি অ্যাপগুলি যেমন জিএসটি ট্যাক্স নেয়, তেমনই আবার ২০ শতাংশ কমিশনও নেয়। কিন্তু সরকারি কোনও অ্যাপ চালু হলে সেখানে কমিশন যেমন কম হবে, তেমনই জিএসটি-ও নেওয়া হবে না। তাতে ক্যাব চালক ও যাত্রীদেরও সুবিধা হবে। তাই আমরা সরকারি অ্যাপ চালুর প্রস্তাব দেব।’’ সমস্যা মেটাতে ওয়েস্ট বেঙ্গল অনলাইন অ্যাপ ক্যাব অপারেটার্স গিল্ড আবার নিজস্ব উদ্যোগেই ‘রাইড’ নামে একটি অ্যাপ সীমিত পরিসরে চালু করেছে।

জয়েন্ট কাউন্সিল অব লক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, ‘‘বেসরকারি অ্যাপ ক্যাবগুলি নিয়ে সমস্যা এই প্রথম নয়। আগেও সমস্যা দেখা দিয়েছে। আমরা চাই, সরকার পক্ষই এ ব্যাপারে উদ্যোগী হোক। আমাদেরও কিছু প্রস্তাব আছে। তবে সব কিছুই মন্ত্রীর সামনেই বলব।’’ এই বৈঠকে ডাকা হয়েছে সিটু সমর্থিত ইউনিয়ন কলকাতা অ্যাপ ক্যাব ড্রাইভাস ইউনিয়ন ও এআইটিইউসি সমর্থিত ইউনিয়ন কলকাতা অ্যাপ ক্যাব ফাউন্ডেশনকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE