Advertisement
১৫ জুলাই ২০২৪
VLTD

বেসরকারি গাড়িতে ভিএলটিডি লাগানোর খরচ কমাতে উদ্যোগী পরিবহণ দফতর

ভিএলটিডি বসানোর বিজ্ঞপ্তি জারি করে পরিবহণ দফতরের তরফে দরপত্র ডেকে ১২টি সংস্থাকে যন্ত্রটি বসানোর অনুমোদন দেওয়া হয়।

Transport Department to reduce the cost of installing VLTD in private vehicles

পরিবহণ ব্যবসায়ীদের দাবি খতিয়ে দেখছে দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৪:৩৩
Share: Save:

বেসরকারি গাড়িতে ভেহিকেল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (ভিএলটিডি) লাগানোর খরচ কমাতে চায় পরিবহণ দফতর। সেই লক্ষ্যে এ বার আরও বেশি সংস্থাকে গাড়িতে এই যন্ত্র বসানোর ছাড়পত্র দিচ্ছে সরকারপক্ষ। ভিএলটিডি বসানোর বিজ্ঞপ্তি জারি করে পরিবহণ দফতরের তরফে দরপত্র ডেকে ১২টি সংস্থাকে ভিএলটিডি যন্ত্র বসানোর অনুমোদন দেওয়া হয়। কিন্তু বেসরকারি পরিবহণ সংগঠনগুলি অভিযোগ জানায়, প্রথমত রাজ্য জুড়ে বিপুল সংখ্যক গাড়িতে এই যন্ত্রটি বসাতে মাত্র ১২টি সংস্থা পর্যাপ্ত নয়। দ্বিতীয়ত, যন্ত্রটি বসাতে খরচ হচ্ছে প্রায় সাড়ে ১১ হাজার টাকা। যা অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই বেশি। অতিমারির সময়ে বেসরকারি পরিবহণ যে ধাক্কা খেয়েছে, তা এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি সংশ্লিষ্ট ক্ষেত্রের ব্যবসায়ীরা। এই যুক্তি দেখিয়েই তাঁরা পরিবহণ দফতরকে খরচ কমানোর কথা বলেছে।

এ দিকে বিজ্ঞপ্তি জারি করে পরিবহণ দফতর জানিয়েছে, আগামী ৩১ মে-র মধ্যে গাড়িতে এই যন্ত্র বসাতে হবে। নতুবা গাড়ির সার্টিফিকেট অব ফিটনেস (সিএফ) দেবে না মোটর ভেহিকেলস বিভাগ। ভিএলটিডি যুক্ত গাড়ি ৩১ মে-র পর সিএফ করাতে গেলে প্রতি দিন ৫০ টাকা হিসাবে জরিমানা দিতে হবে। কিন্তু জোড়া অভিযোগের পরেই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে পরিবহণ দফতর। তার পরেই ভিএলটিডি বসানোর জন্য দ্বিতীয় দফায় আগ্রহী সংস্থাদের থেকে দরপত্র আহ্বান করে সরকারি বিজ্ঞপ্তি জারি করেছিল পরিবহণ দফতর। সূত্রের খবর, দফতরের আহ্বানে সাড়া দিয়ে ১৭টি সংস্থা আবেদন জানায়। কিন্ত মাপকাঠি নির্ধারণের পরীক্ষায় তাদের অধিকাংশই অকৃতকার্য হয়েছে। আর ভিএলটিডি বসানোর জন্য আর হাতে মাত্র সময় রয়েছে মাত্র দেড় মাস। তাই শর্তপূরণে ব্যর্থ সংস্থাগুলিকে আবারও আবেদন জানাতে বলা হয়েছে।

শর্ত নির্ধারণের পরীক্ষা নেওয়ার দায়িত্বে ছিল কেন্দ্রীয় সরকারি সংস্থা সি-ড্যাক। মোট ১৭টি সংস্থা তাদের কাছে যোগ্যতা অর্জনের জন্য পরীক্ষা দিয়েছিল। কিন্তু যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছে হয়েছিল মাত্র ৪টি সংস্থা। কিন্তু এই অল্প সময়ের মধ্যে লক্ষ্যপূরণ করতে গেলে যেমন ভিএলটিডি লাগানোর সংস্থার সংখ্যা বৃদ্ধি করতে হবে, তেমনই তা গাড়িতে লাগানোর খরচও কমাতে হবে। তাই তড়িঘড়ি বৈঠক করে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই সিদ্ধান্ত নিতে বলেছেন। আগামী সাত দিনের মধ্যে সি-ড্যাককে বাতিল ওই ১৩টি সংস্থাকে ফের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় দ্বিতীয় সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর।

প্রথমে ভিএলটিডি লাগানোর খরচ ছিল সাড়ে ১১ হাজার টাকা। পরিবহণ দফতরের এক কর্তার দাবি, বর্তমানে সেই খরচ নেমে এসেছে ৮ হাজারে। পরিবহণ দফতরের লক্ষ্য, সেই খরচ আরও কমানো। পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, "ভিএলটি়ডি বসানোর সংস্থার সংখ্যা বেড়ে গেলেই তার খরচ অনেকখানি কমে যাবে। সঙ্গে আমাদের পক্ষেও লক্ষ্যমাত্রা ৩১ মের মধ্যে পূরণ করা সম্ভব হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VLTD Bus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE